শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৯ মে, ২০২৪, ০৮:২৬ রাত
আপডেট : ১৯ মে, ২০২৪, ০৮:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঝড়ের পূর্বাভাস, সুন্দরবনে আঘাত হানতে পারে রেমাল

শিমুল চৌধুরী ধ্রুব: [২] রোববার দুপুরে দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

[৩] এতে বলা হয়, খুলনা, বরিশাল, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

[৪] সোমবার সন্ধ্যা ৯টা পর্যন্ত পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

[৫] এদিকে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হচ্ছে যা চলতি আগামী ২৫ থেকে ২৬ মে’র মধ্যে প্রবল বেগে আঘাত হানতে পারে বাংলাদেশ। বেসরকারি আবহাওয়া সংস্থা ‘বাংলাদেশ আবহাওয়া অবজারভেশন টিম’ (বিডাব্লিউওটি) জানিয়েছে, ঘূর্ণাবতটি যখন ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে তখন এর নাম হবে ‘রেমাল’। এটি দেশের সুন্দরবন ও ভারতের উড়িষ্যায় আঘাত হানার সম্ভাবনা রয়েছে। 

[৬] সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, মৌসুমী বায়ু বিষুব রেখা অতিক্রম করে উত্তর ভারতীয় মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে প্রবেশ করতে শুরু করেছে। এটি ধীরে ধীরে দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হচ্ছে যা আগামী ২২ মে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে।

[৭] ঘূর্ণিঝড়টি ভারতের পূর্ব উপকূলের উড়িষ্যা রাজ্য থেকে শুরু করে বাংলাদেশের সুন্দরবনে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। ধারণা করা হচ্ছে, এটি ‘ক্যাটাগরি-২’ সাইক্লোনে পরিণত হওয়ার সম্ভাবনা খুবই কম এবং এর গতি থাকতে পারে ঘণ্টায় ৯৫ থেকে ১৪৫ কিলোমিটার বেগে।

[৮] রেমাল আঘাত হানার দুটি সম্ভাবনা ও সম্ভাব্য স্থান উল্লেখ করেছে বেসরকারি সংস্থাটি। তারা প্রথম সম্ভাবনায় বলছে, এটি যদি বাংলাদেশের পশ্চিমে সুন্দরবন উপকূলে আঘাত করে তবে খুলনা ও বরিশালের উপকূলবর্তী নিচু এলাকায় কয়েকফুট জলোচ্ছ্বাস দেখা দিতে পারে। এছাড়া প্রায় সারাদেশেই বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি করতে পারে।

[৯] দ্বিতীয় সম্ভাবনায় বলা হয়েছে, রেমাল যদি ভারতের উড়িষ্যায় আঘাত হানে তবে এর ‘আউটার কনভারজেন্স জোনে’র কারণে চট্রগ্রাম ও বরিশালে ভারী বৃষ্টিপাত হতে পারে। তাছাড়া খুলনা অঞ্চলে ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব পড়তে পারে। সম্পাদনা: এম খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়