শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৪ এপ্রিল, ২০২৪, ০৮:২৩ রাত
আপডেট : ০৪ এপ্রিল, ২০২৪, ০৮:২৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আরও বিস্তৃত হতে পারে তাপপ্রবাহ

শিমুল চৌধুরী ধ্রুব: [২] রাজধানী ঢাকাসহ দেশের ৪ বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী দুই থেকে তিন দিন এই তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। এসব এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা বা হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার বিকেলে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সতর্কবার্তা জারি করা হয়।

[৩] বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া চলমান তাপপ্রবাহ আরো ৩ দিন অব্যাহত থাকতে পারে। তাপপ্রবাহটি আরও বিস্তৃত হতে পারে। পাশাপাশি জলীয়বাষ্পের আধিক্যের কারণে এই সময়ে অস্বস্তিবোধ বাড়তে পারে।

[৪] আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা যদি ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হয়, তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তীব্র তাপপ্রবাহ বলা হয় যখন তাপমাত্রা ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। আর অতি তীব্র হয় ৪২ ডিগ্রি বা এর বেশি হলে।

[৫] আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, তাপপ্রবাহের পাশাপাশি বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাতের মধ্যে কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি বা শিলাবৃষ্টি হতে পারে। পরদিন দুই বিভাগ এবং তৃতীয় দিন সিলেট বিভাগে এই বৃষ্টিপাত হতে পারে। পরবর্তী দিনগুলোতে বৃষ্টির প্রবণতা কমে আসবে। একই সঙ্গে সারা দেশের তাপমাত্রা কমতে পারে। 

[৬] অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী ও পাবনার ঈশ্বরদীতে ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে তীব্র তাপপ্রবাহে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্তত ২৫টি জেলায় চলতি মৌসুমে ধান উৎপাদন ব্যাহত হতে পারে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়ের ধান গবেষণা ইনস্টিটিউট। 

[৭] বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তারা বলছে, এই সময়ে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। কমতে পারে তাপমাত্রা। সম্পাদনা: কামরুজ্জামান

  • সর্বশেষ
  • জনপ্রিয়