শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ০৪ মার্চ, ২০২৪, ০৩:৪২ দুপুর
আপডেট : ০৪ মার্চ, ২০২৪, ০৩:৪২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পর্যটক হারাচ্ছে জামালপুরের সরকারি লাউচাপড়া অবকাশ কেন্দ্র

খাদেমুল বাবুল, জামালপুর: [২] জামালপুরের বকশিগঞ্জের ভারতীয় সীমান্তরর্তী সারি সারি গারো পাহাড়ের পাদদেশে অবস্থিত জেলার একমাত্র সরকারি অবকাশ কেন্দ্র লাউচাপড়া।

[৩] জেলা ও সারাদেশের ভ্রমনপিপাসু মানুষ এবং অবসরকালীন আনন্দ-বিনোদনের জন্য জামালপুর জেলা পরিষদের উদ্যোগে সুউচ্চ পাহাড়ি টিলা ও সবুজ শ্যামলে ঘেরা লাউচাপড়া নামস্থানে গড়ে তোলা হয় লাউচাপড়া অবকাশ-বিনোদন কেন্দ্র।

[৪] কিন্তু রাস্তা-ঘাটের বেহাল অবস্থা, শিশুদের বিনোদনের পর্যাপ্ত ব্যবস্থা, প্রয়োজনীয় দর্শনীয় অবকাঠামো, পর্যটকদের জন্য নিরাপদ বিশ্রামাগার, নামাজ আদায়ের কোন মসজিদ, সুপেয় পানির ব্যবস্থা নারী-পুরুষের প্রয়োজনীয় শৌচাগার নির্মাণ না করায় দিন দিন পর্যটক/দর্শনার্থী হারাচ্ছে জেলার একমাত্র সরকারি অবকাশ কেন্দ্রটি।

[৫] স্থানীয়রা জানান, আগে এক সময় হুজুগে পর্যটক/ভ্রমনপিপাসুরা দলে দলে এই অবকাশ কেন্দ্রে আসলেও আনন্দ বিনোদনের প্রয়োজনীয় সুযোগ না থাকায় দিন দিন পর্যটক হারাচ্ছে জেলার একমাত্র সরকারি অবকাশ কেন্দ্র লাউচাপড়া। 

[৬] সাইদুল ইসলাম নামে একজন পর্যটক বলেন, গারো পাহাড়ের পাদদেশ ও ভারতীয় সীমান্তবর্তী এলাকায় অবকাশ কেন্দ্রটি স্থাপন করায় শীত মৌসুম শুরু হলেও পর্যটকদের ভীড় পড়ে যেতো। কিন্তু সড়ক যোগাযোগ এবং অবকাশ কেন্দ্রে আনন্দ বিনোদনের প্রয়োজনীয় ব্যবস্থা গড়ে না উঠায় এখন আর আগের মতো লোকজন আসে না। 

[৭] সরেজমিনে দেখা যায়, দুটি ওয়াচ টাওয়ার, ছোট একটি কৃত্রিম লেক, পাহাড়ের কয়েকটি ছোট বড় প্রাকৃতিক টিলা, সারি সারি সবুজ পাহাড়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জন্য একটি রেস্ট হাউস এবং গারো আদিবাসী এক নারীর ভাস্কর্য ছাড়া তেমন কিছু নেই সম্ভাবনাময় এই অবকাশ কেন্দ্রে।

[৮] স্থানীয় এক গারো আদিবাসী জানান, বিকাল চারটা বাঁজলেই অবকাশে আগত লোকজন দ্রুত চলে যায়। কারণ হিসাবে জানতে চাইলে তিনি জানান,  এখানে থাকার কোন ব্যবস্থা নেই। নিরাপত্তার ব্যবস্থা নেই। তাই বন্য হাতি, বন্যপ্রাণী এবং ছিনতাইকারীদের ভয়ে দিনে দিনেই চলে যান মানুষজন।

[৯] অবকাশে আগত টাঙ্গাইল জেলার ধনবাড়ি এলাকার পর্যটক মহিবুল্লাহ বলেন, বেশ কিছু বন্ধু অনেক সখ করে লাউচাপড়া এসেছিলাম আনন্দ বিনোদনের জন্য। কিন্তু এসে দেখি এখানে তেমন কিছু নেই। তাই পাহাড় টাহার ঘুরে মন খারাপ করে চলে যাচ্ছি। 

[১০] মাজেদুল ইসলাম বলেন, রাস্তা-ঘাটও ভালো না। এখানে আসতে অনেক কষ্ট। অনেক সুন্দর জায়গা এটা। রাস্তা-ঘাট মেরামত করলে এবং বিনোদনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হলে বহু লোক আসবে এখানে। 

[১১] জামালপুর জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মুন মুন জাহান লিজা বলেন, লাউচাপড়া অবকাশ কেন্দ্রটি একটি অত্যান্ত সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র। এই অবকাশ কেন্দ্রে পর্যটক আকৃষ্ট করতে প্রয়োজনীয় প্রকল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে লাউচাপড়া একটি পর্যটন কেন্দ্রে পরিণত  হবে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়