শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ২১ মে, ২০২২, ০২:০৮ দুপুর
আপডেট : ২১ মে, ২০২২, ০৭:০৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কানের রেড কার্পেটে বাংলাদেশের বিধান রিবেরু

বিধান রিবেরু

ইমরুল শাহেদ: মর্যাদাসম্পন্ন কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে রেড কার্পেটে হাঁটলেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক, প্রাবন্ধিক ও সাংবাদিক বিধান রিবেরু। এবারের আসরে বাংলাদেশের একমাত্র জুরি হিসেবে সম্মানজনক এই আয়োজনে যুক্ত হয়েছেন তিনি।

১৯ মে বাংলাদেশ সময় রাত ১০টা ৪০ মিনিটে কান উৎসবের রেড কার্পেটে উপস্থিত হন বিধান রিবেরু। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেসি) বিচারকরাও এ সময় সেখানে উপস্থিত ছিলেন। ১৭ থেকে ২৮ মে পর্যন্ত চলবে এই উৎসব। 

কান উৎসবে রেড কার্পেটে হেঁটে নিজের অনুভূতির কথা জানিয়ে নিজের ফেসবুক পোস্টে বিধান রিবেরু লেখেন, ‘কানের লাল গালিচা অন্য রকম এক অভিজ্ঞতা। বাংলাদেশ থেকে এই রেড কার্পেটে হেঁটে বাংলাদেশকেই বারবার মনে হয়েছে, কারণ আমার নামের সঙ্গে আমার দেশের নামও উচ্চারিত হয়েছে।’

আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশন প্রতিযোগিতার শাখা আঁ সার্তে রিগা, ক্রিটিকস অ্যাওয়ার্ডস ও ডিরেক্টরস ফোর্টনাইট - এই তিন শাখায় পুরস্কার দেয় ফিপরেস্কি। এর মধ্যে ক্রিটিকস অ্যাওয়ার্ডস ও ডিরেক্টরস ফোর্টনাইট এই দুটি সেকশন মিলে প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকসে জুরি হিসেবে বাংলাদেশ থেকে থাকছেন বিধান রিবেরু। ফিপরেস্কি থেকে এর আগে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। আর দ্বিতীয় আমন্ত্রণটিই তিনি পেলেন কান চলচ্চিত্র উৎসব থেকে।

চলচ্চিত্র নিয়ে লেখালেখির পাশাপাশি ২০০৫ সাল থেকে সাংবাদিকতার সঙ্গে যুক্ত আছেন বিধান রিবেরু। দেশের প্রথম সারির টিভি চ্যানেলে কাজ করেছেন তিনি। চলচ্চিত্র নিয়ে নিয়মিত লেখালেখি করছেন বিভিন্ন পত্রিকায়। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘চলচ্চিত্র পাঠ সহায়িকা’, ‘চলচ্চিত্র বিচার’, ‘শাহবাগ : রাজনীতি ধর্ম চেতনা’, ‘বিবিধ অভাব : লিওনার্দো লালন লাকাঁ’, ‘বলিউড বাহাস’ প্রভৃতি।

কম্পিউটার সায়েন্সে স্নাতকের পর নরওয়ে সরকারের বৃত্তি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতায় স্নাতকোত্তর করেছেন বিধান। স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়েও চলচ্চিত্র নিয়ে স্নাতকোত্তর করেছেন। আরও পড়াশোনা করেছেন ভারতের পুনের বিখ্যাত ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের ফিল্ম অ্যাপ্রিসিয়েশন বিষয়ে।

২০২১ সাল থেকে ‘সংবাদ প্রকাশ’-এর প্রধান নির্বাহী হিসেবে কর্মরত আছেন বিধান রিবেরু। একই সঙ্গে চলচ্চিত্রবিষয়ক ম্যাগাজিন সিনেমা দর্শনের সম্পাদক হিসেবে যুক্ত আছেন। সূত্র:  সংবাদ প্রকাশ

  • সর্বশেষ
  • জনপ্রিয়