শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৯ মে, ২০২২, ১২:২৭ দুপুর
আপডেট : ১৯ মে, ২০২২, ১২:২৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জনপ্রিয়তা কমছে ওটিটি প্ল্যাটফর্মের

ওটিটি প্ল্যাটফর্ম

ইমরুল শাহেদ: মহামারির দুই বছরে জনপ্রিয়তার তুঙ্গে উঠে আসা ওটিটি প্ল্যাটফর্মগুলো ক্রমশই বিপর্যয়ের দিকে চলে যেতে শুরু করেছে। ইতোমধ্যে চলচ্চিত্র আগের জনপ্রিয়তা ফিরে পেতে শুরু করেছে। এদেশেও গত ঈদ থেকে সিনেমা হলে ব্যাপক দর্শক সমাগম দেখা যাচ্ছে। 

পরিচালক অনন্য মামুন ‘আইথিয়েটার’ নামে একটি ওটিটি প্ল্যাটফর্ম শুরু করেছিলেন। তিনি জানান, সেটির কার্যক্রম এখন বন্ধ রেখেছেন তিনি। আগামী ঈদুল আযহায় নতুন কিছু কনটেন্ট দিয়ে পুনরায় চালু করার পরিকল্পনা করছেন। কলকাতার ওটিটি প্ল্যাটফর্মগুলোর দাপট বেশ অনুভব করছিলেন ঢাকার গ্ল্যামার জগতের কর্মীরা। এখন সেটাও অনেকটা স্তিমিত হয়ে এসেছে। শুধু ঢাকা বা কলকাতা নয়, গত এক দশকে জনপ্রিয়তা পাওয়া নেটফ্লিক্সও গ্রাহক সংকটে পড়ে কর্মী ছাঁটাই শুরু করেছে। কনটেন্টেও পরিবর্তন আনার উদ্যোগ নিয়েছে প্ল্যাটফর্মটি। এক সময় অ্যামাজন প্ল্যাটফর্মেরও একটা দাপট তৈরি হয়েছিল। এখন সেটাতে ভাটা পড়েছে। কিন্তু এই প্ল্যাটফর্মটি কোনো কর্মী ছাঁটাই করেনি। লোকসানের মুখেও কর্মীদের বেতন বাড়িয়ে প্রতিষ্ঠানটিকে লাভের দিকে নিয়ে যাওয়ার জন্য কর্মীদের উদ্দীপ্ত করতে বেতন বাড়িয়ে দিয়েছে। তারা আশা করছে খুব কম সময়ের মধ্যে লোকসান কাটিয়ে লাভের মুখ দেশবে কোম্পানিটি। চলচ্চিত্রের পতনে উত্থান হয়েছিল ওটিটি প্ল্যাটফর্মের। এখন তার বিপরীত ঘটনা ঘটতে শুরু করেছে। এদেশের কয়েকজন নির্মাতা এনড্রয়েড সেনফোনের কথা উল্লেখ করে বলেছিলেন, ‘মানুষের হাতে হাতে সিনেমা হল। বিনা পয়সায় যেখানে তারা বিনোদিত হচ্ছেন, সেখানে পয়সা খরচ করে কেন তারা সিনেমা হলে যাবেন।’ কিন্তু ঈদের ছবিগুলো ব্যবসায়িকভাবে সফল হওয়ায় তাদের মুখ এখন বন্ধ রয়েছে। হয়তো তারা পাল্টা যুক্তি খুঁজে ফিরছেন। দর্শক বিনোদনে সক্ষম চলচ্চিত্র নির্মাণে নিজেদের অক্ষমতাকে কিভাবে যুক্তিসঙ্গত করবেন তার রাস্তা বের করে কোনো লাভ নেই। বিনোদন সমষ্টিগত, একক নয়। দর্শক পছন্দের ছবি নির্মাণে মনোযোগ দিতে হবে নির্মাতাদের - এমনটাই মনে করেন পর্যবেক্ষকরা।   

  • সর্বশেষ
  • জনপ্রিয়