শিরোনাম
◈ গুমের তদন্ত কমিশন ক্ষমতা পেল আয়নাঘর পরিদর্শনের ◈ আবােরা নেতাকর্মীদের জরুরী নির্দেশনা দিলো আওয়ামী লীগ ◈ আদমি পার্টির অতীশি মারলেনা হচ্ছেন দিল্লির নতুন মুখ্যমন্ত্রী ◈ রিজার্ভের পতন থামিয়ে দিলো রেমিট্যান্সের প্রবাহ : বাংলাদেশ ব্যাংক ◈ আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক স্থিতিশীল রাখতে চাই : ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী (ভিডিও) ◈ রাজনৈতিক দল গঠন নিয়ে যা বললেন আসিফ মাহমুদ ◈ কেউ যদি এক টাকার দুর্নীতি প্রমাণ করতে পারেন শাস্তি মাথা পেতে নেবো: সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ◈ আমার জয় বাংলা, জয় হিন্দ বক্তব্য ম্যানিপুলেট করা হয়েছে, আমি ক্যান্সারে আক্রান্ত : আদালতে মোজাম্মেল বাবু ◈ উত্তরায় ছাত্র-জনতার ওপর গুলি চালানো যুবলীগ নেতা রুবেল গ্রেপ্তার ◈ ক্রিকেট ধারাভাষ্যকার হার্শা ভোগলে শান্ত ও মুমিনুলের ব্যাটে রান দেখতে চান

প্রকাশিত : ১০ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:৪০ দুপুর
আপডেট : ১১ সেপ্টেম্বর, ২০২৪, ০১:১৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নির্বাচন হলে কাকে ভোট দেবেন, জরিপে যা বলছে জনতা

অনলাইন ও মাঠ পর্যায়ে আয়োজিত এক জরিপে উঠে এসেছে রাজনীতি এবং আগামী নির্বাচন নিয়ে দেশের সাধারণ মানুষের ভাবনা। জরিপ বলছে, এখন নির্বাচন হলে কাকে ভোট দেবেন, সে ব্যাপারে নিশ্চিত নন দেশের প্রায় ৩৪ শতাংশ জনগণ। সূত্র : চ্যানেল আই

শেখ হাসিনা সরকারের পদত্যাগ এবং দেশত্যাগের পর থেকে আলোচনায় দেশের রাজনীতি। অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস-এর নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার ক্ষমতা গ্রহণ করার পর যে আলোচনা সামনে আসছে, এই সরকারের মেয়াদ কতদিন থাকবে। এছাড়া আগামী নির্বাচনে কে কে থাকছে এবং দেশের মানুষ সরকার হিসেবে কাকে চাচ্ছে। এসব নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

এ প্রেক্ষিতে সাধারণ মানুষ কী ভাবছে, তা জানতে বাংলাদেশভিত্তিক আন্তজাতিক উন্নয়ন গবেষণা ও প্রকল্প ব্যবস্থাপনা সংস্থা ‘ইনোভেশন কনসাল্টিং’ আয়োজন করে ‘বাংলাদেশ স্পিক্স’ নামে একটি জরিপ।

মাঠ পর্যায়ের জরিপ বলছে, দেশের অন্তত ৩৪ শতাংশ জনগণ এখন নির্বাচন হলে কাকে ভোট দেবেন, সে ব্যাপারে নিশ্চিত নন। আর ১১ শতাংশ ছাত্রসমর্থিত নতুন কোন দলকে ভোট দিতে চান।

অনলাইন পর্যায়ের জরিপ বলছে, ৩৫ শতাংশ ছাত্র সমর্থিত নতুন কোন রাজনৈতিক দলকে ভোট দিতে চান। অনলাইন জরিপে অংশ নেয়া ১১ শতাংশ নিশ্চিত নন, কাকে ভোট দেবেন।

সংস্থাটির ফলাফলের দাবি, দুই জরিপেই মূলধারার রাজনৈতিক দলগুলোকে প্রত্যাখ্যানের প্রবণতা বেশি। তবে ফলাফলে মাঠ ও অনলাইন জরিপে জামায়াতের সমর্থন বেশি পাওয়া গেছে।

ফলাফল বলছে, এক সপ্তাহ চলা মাঠ ও অনলাইন জরিপে জামায়াতের সমর্থন বেশি। তবে অনলাইন জরিপে বিএনপি ও জামায়াত থেকে ছাত্রসমর্থিত নতুন দলের প্রতি মানুষের ঝোঁক বেশি দেখা গেছে। আর দুই পর্যায়ে কমেছে আওয়ামী লীগের সমর্থন।

২৯ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর চলা মাঠ পর্যায়ে ৫০ জেলার ৫ হাজার ১১৫ নমুনা এবং অনলাইন পর্যায়ে ৬৪ জেলার ৩ হাজার ৫৮১ নমুনার তথ্য বিশ্লেষণ করে এই ফলাফল দিয়েছে সংস্থাটি।

অনলাইন ও মাঠ পর্যায়ের তথ্য উপস্থাপনা ও মূল প্রবন্ধ উত্থাপন করেন ইনোভিশন কন্সাল্টিং এর ব্যবস্থাপনা পরিচালক  রুবাইয়াৎ সরওয়ার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়