শিরোনাম
◈ শেয়ারবাজারে রেকর্ড দরপতনে প্রতিদিনই রাস্তায় নামছেন বিনিয়োগকারীরা, শেয়ারবাজারে কী হচ্ছে? (ভিডিও) ◈ বেনাপোল বন্দরে ফেনসিডিল কারবারে ঝুকিতে নিরাপদ বাণিজ্য ◈ ভারতে খাবারে থুতু, প্রস্রাব ও নোংরা বস্তু মেশানোর অভিযোগ: কড়া সাজার পদক্ষেপ নিতে উদ্যোগ ◈ সন্ত্রাসী-চাঁদাবাজি বন্ধে ‘বিশেষ অভিযান’ জোরদারের নির্দেশ আইজিপির ◈ রাজনৈতিক দল নিষিদ্ধের বিষয়ে যা জানাল প্রধান উপদেষ্টার প্রেস উইং ◈ গ্রেপ্তারি পরোয়ানা জারি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে ◈ এবার হজের খরচ কমে যাবে: ধর্ম উপদেষ্টা ◈ ৪৩তম বিসিএসের ক্যাডারদের চাকরিতে যোগদান পেছাল ◈ মোহাম্মদপুরে যৌথ বাহিনীর অভিযানে গ্রেফতার ৭৯: ‘নৈরাজ্য’ ঠেকাতে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে ◈ ‘এক দুপুরে, হাসিনার পুকুরে...’

প্রকাশিত : ২৮ অক্টোবর, ২০২৪, ০৬:০৭ বিকাল
আপডেট : ২৮ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এমপিওভুক্ত শিক্ষকরা বদলির সুযোগ পাচ্ছেন 

দেশের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ইনডেক্সধারী শিক্ষকদের শূন্যপদের বিপরীতে বদলির অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রবিবার (২৭ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয় এটি অনুমোদন দিয়েছে। শিগগিরই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে শিক্ষা মন্ত্রণালয়।

জানতে চাইলে শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সফ্টওয়্যার-ভিত্তিক সর্বজনীন একটি মানদণ্ড নিরর্ধারণ করে (ইনডেক্সেধারীদের জ্যেষ্ঠতা, নিজ জেলার দূরত্ব, লিঙ্গ) শিক্ষকদের বদলির ব্যবস্থা করা হবে। তবে এখনও চূড়ান্ত করা হয়নি। প্রজ্ঞাপনের জন্য অপেক্ষা করতে হবে। স্বল্প বেতনের শিক্ষকদের জন্য গুরুতর দুর্দশা সৃষ্টি করে, এমন একটি সমস্যা সমাধানের জন্য এটি একটি ব্যয়হীন উদ্যোগ। অথচ ২০১৫ সালে কেন্দ্রীভূত ব্যবস্থা চালু হওয়ার পর কেন এটি নিয়ে আর চিন্তা করা হয়নি?’

তিনি বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর এটি আমার অগ্রাধিকার তালিকায় রয়েছে।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্র বলছে, এনটিআরসিএ’র নিয়োগ পরিপত্র অনুযায়ী, একজন ইনডেক্সধারী শিক্ষক যেকোনও বয়সে পরবর্তী যেকোনও গণবিজ্ঞপ্তিতে আবেদনের মাধ্যমে মেধা তালিকা অনুযায়ী প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবেন। দ্বিতীয় ও তৃতীয় গণবিজ্ঞপ্তিতে অনেক নিবন্ধনধারী শিক্ষক নিজ এলাকায় শূন্যপদ না থাকায় দেশের এক এলাকা থেকে অন্য এলাকায় আবেদন করে সুপারিশ পেয়েছেন। ২০১৫ সালের পরিপত্রের ৭ নম্বর অনুচ্ছেদ সাময়িক স্থগিত করার কারণে চতুর্থ ও পঞ্চম গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদেরও আবেদনের সুযোগ বন্ধ হয়ে যায়। এতে ইনডেক্সধারী শিক্ষকরা সমস্যায় পড়েন।

শিক্ষা মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের ফলে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকরা প্রজ্ঞাপন জারি পর থেকেই বদলির জন্য আবেদন করতে পারবেন। উৎস: বাংলাট্রিবিউন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়