শিরোনাম
◈ আইন নিজের হাতে তুলে নেওয়া যাবে না : তারেক রহমান (ভিডিও) ◈ হাত জোড় করে নিজের ভুলের জন্য চাইলেন ক্ষমা অমিতাভ ◈ ২৫ হাজার কোটি ডলারের রেলপথ মরুর বুকে এঁকেবেঁকে চলব ◈ ৭২ ঘণ্টা অবরোধ, সাজেকে আটকা ৮০০ পর্যটক ◈ ছাত্র সংগঠনগুলোর সঙ্গে যে আলোচনা হলো ঢাবি প্রশাসনের ◈ ডলার-সংকটে ভারতীয় বিদ্যুতের ১০০ কোটির বকেয়া পরিশোধে হিমশিম বাংলাদেশ ◈ খুশির বন্যায় ভাসছে পশ্চিমবঙ্গবাসী বাংলাদেশের ইলিশ আসার খবরে ◈ সালমান শাহর অপমৃত্যু : ২৮ বছর পর রহস্য ফাঁ’স করলেন স্ত্রী সামিরা (ভিডিও) ◈ তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু, আহত ২ ◈ আ.লীগ নেতারা সব সময় আমাদের ভোগের পণ্য মনে করতেন: মহিলা লীগ নেত্রীর কল রেকর্ড ফাঁস

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:০৪ বিকাল
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২৪, ০১:২৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মানুষের সংস্কার না হলে, সংবিধান কেন, কোনো সংস্কারেরই সুফল হবে না : প্রাথমিক ও গণশিক্ষা  উপদেষ্টা

আনিস তাপন : সংবিধান সংস্কার বা যে কোনো সংস্কারের সুফল হবে না, যদি না মানুষের সংস্কার না হয়। মানুষের সংস্কার করতে না পারলে কোন ফল হবে না। 

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অডিটরিয়ামে  সম্মিলিত পাঠাগার আন্দোলন আয়োজিত 'রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা' শীর্ষক সেমিনারে এসব কথা বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার।

তিনি বলেন, মানুষের সংস্কারের মাধ্যমে রাষ্ট্রের সংস্কার হতে পারে। পাঠাগার মানুষের সংস্কার করতে পারে। পড়াশোনার মাধ্যমে পাঠাভ্যাসের মাধ্যমে এর সংস্কার করতে পারে। সংস্কারের জন্য যা করা হয়, বাস্তবে তা কার্যকর  হয় না। কারণ সংস্কারগুলো কার্যকর করে মানুষ। 

আধুনিক বিশ্ব যেভাবে এগিয়ে যাচ্ছে সেক্ষেত্রে পাঠাভ্যাস গড়ে তোলার কোন বিকল্প নেই। ফেসবুকের কারণে মানুষের মনোযোগের সীমা কমে যাচ্ছে। ব্যক্তির জন্য, সমাজের জন্য ক্ষতিকর হচ্ছে। এর প্রতিকার হচ্ছে বই পাঠ। বই পাঠ চিন্তার বিকাশের, কল্পনার বিকাশের সহায়তা করে। মানুষের প্রতি সহানুভূতি সৃষ্টি করে। মানুষের সংস্কারের মাধ্যমে রাষ্ট্রের সংস্কার হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়