শিরোনাম
◈ ড. ইউনূস-জো বাইডেন বৈঠক হবে নিউইয়র্কে ২৪ সেপ্টেম্বর ◈ মানুষের সংস্কার না হলে, সংবিধান কেন, কোনো সংস্কারেরই সুফল হবে না : প্রাথমিক ও গণশিক্ষা  উপদেষ্টা ◈ তুমি মালিঙ্গা হয়ে গেলে নাকি, সাকিবকে বললেন বিরাট কোহলি ◈ অমিত শাহ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে শায়েস্তা করার হুমকি দিলেন ◈ বিয়ের দাবিতে প্রেমিকার অনশন, প্রেমিক পালালেন দেশ ছেড়ে  ◈ দীর্ঘ ১৭ বছর পর প্রকাশ্যে এলেন ঢাবি শিবির সভাপতি ◈ চট্টগ্রামে দখল নিয়ে যুবদলের দুই গ্রুপের সংঘর্ষ:  বিলুপ্ত মহানগর যুবদলের কমিটি, বহিষ্কার ২ ◈ বিদেশি ষড়যন্ত্র রয়েছে পাহাড়ে শান্তি বিনষ্টে: পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা ◈ সহিংসতায় উত্তাল পাহাড়, অশান্তির নেপথ্যে কী ◈ রাজধানীতে পর্বতারোহী শায়লা বিথীর ওপর হামলা

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:০৪ বিকাল
আপডেট : ২১ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মানুষের সংস্কার না হলে, সংবিধান কেন, কোনো সংস্কারেরই সুফল হবে না : প্রাথমিক ও গণশিক্ষা  উপদেষ্টা

আনিস তাপন : সংবিধান সংস্কার বা যে কোনো সংস্কারের সুফল হবে না, যদি না মানুষের সংস্কার না হয়। মানুষের সংস্কার করতে না পারলে কোন ফল হবে না। 

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অডিটরিয়ামে  সম্মিলিত পাঠাগার আন্দোলন আয়োজিত 'রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা' শীর্ষক সেমিনারে এসব কথা বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার।

তিনি বলেন, মানুষের সংস্কারের মাধ্যমে রাষ্ট্রের সংস্কার হতে পারে। পাঠাগার মানুষের সংস্কার করতে পারে। পড়াশোনার মাধ্যমে পাঠাভ্যাসের মাধ্যমে এর সংস্কার করতে পারে। সংস্কারের জন্য যা করা হয়, বাস্তবে তা কার্যকর  হয় না। কারণ সংস্কারগুলো কার্যকর করে মানুষ। 

আধুনিক বিশ্ব যেভাবে এগিয়ে যাচ্ছে সেক্ষেত্রে পাঠাভ্যাস গড়ে তোলার কোন বিকল্প নেই। ফেসবুকের কারণে মানুষের মনোযোগের সীমা কমে যাচ্ছে। ব্যক্তির জন্য, সমাজের জন্য ক্ষতিকর হচ্ছে। এর প্রতিকার হচ্ছে বই পাঠ। বই পাঠ চিন্তার বিকাশের, কল্পনার বিকাশের সহায়তা করে। মানুষের প্রতি সহানুভূতি সৃষ্টি করে। মানুষের সংস্কারের মাধ্যমে রাষ্ট্রের সংস্কার হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়