শিরোনাম
◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ সাবেক ছাত্রলীগ নেতা জাবিতে শিক্ষার্থীদের গণপিটুনির শিকার  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা ◈ বিদেশে ‘সরানো’ দুই লাখ কোটি টাকার খোঁজে বাংলাদেশ : ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন ◈ আলজাজিরার অনুসন্ধান : যুক্তরাজ্যে ৩ হাজার কোটির সম্পত্তি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী (ভিডিও) ◈ প্রধান উপদেষ্টার সঙ্গী হচ্ছেন ৭ জন, আগে যেতেন ১৫০-২০০ : বড় ব্যতিক্রম ◈ চীন অত্যাধুনিক হেলিপোর্ট বানাচ্ছে অরুণাচল সীমান্তের কাছে, চাপে ভারত

প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ১২:২৮ রাত
আপডেট : ১৬ সেপ্টেম্বর, ২০২৪, ০১:৫৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘তুমি কে আমি কে রাজাকার রাজাকার’ স্লোগানে আবারও প্রকম্পিত ঢাবি

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের আগে সবচেয়ে আলোচিত-সমালোচিত স্লোগান ছিল ‌‘তুমি কে আমি কে-রাজাকার রাজাকার’, ‘কে বলেছে কে বলেছে-স্বৈরাচার স্বৈরাচার’ এ স্লোগান নিয়ে উত্তাল ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনরত শিক্ষার্থীদের রাজাকারের ‘নাতি-পুতি’ আখ্যা দেওয়ার পরিপ্রেক্ষিতে গত ১৪ জুলাই রাতে এ স্লোগান দেন শিক্ষার্থীরা। আজ ১৫ সেপ্টেম্বর সেই স্লোগানের দুই মাসপূর্তি।

দুই মাসপূর্তির এ দিনে কয়েকজন সমন্বয়ক স্লোগানটিকে বিকৃত করে অন্য একটি স্লোগান প্রচারের চেষ্টা করে। এর প্রতিবাদে রোববার (১৫ সেপ্টেম্বর) রাত ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের হলপাড়া থেকে ‘তুমি কে আমি কে রাজাকার রাজাকার’ স্লোগানে সমেত মিছিল বের করেন শিক্ষার্থীরা। এ স্লোগানে প্রকম্পিত ঢাবি।

এ সময় ‘তুমি কে আমি কে-রাজাকার রাজাকার’, ‘কে বলেছে কে বলেছে-স্বৈরাচার স্বৈরাচার’, ‘ঢাবির মাটি-রাজাকারের ঘাটি’, —ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের মিছিলটি হলপাড়া থেকে বের হয়ে সূর্যসেন হল-মুহসিন হল-ভিসি চত্বর হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিলটি এখন রাজু ভাস্কর্যের দিকে যাচ্ছে।

গত ১৪ জুলাই রাতে বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালীন শেখ হাসিনার মন্তব্যের জেরে শিক্ষার্থীরা ‘তুমি কে আমি কে-রাজাকার রাজাকার’ স্লোগান নিয়ে রাস্তায় নেমে আসেন। সেই ঘটনার দুই মাস পূর্তি কয়েকজন সমন্বয়ক একযোগে স্লোগানটিকে বিকৃত করে অন্য একটি স্লোগান প্রচার করার চেষ্টা করে। যার প্রতিবাদে শিক্ষার্থীরা আবার এই স্লোগান নিয়ে মিছিল বের করে। সূত্র : জাগোনিউজ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়