শিরোনাম
◈ কাজে ফিরতে চান শ্রমিকরা, উস্কানিতে তৃতীয় পক্ষ ◈ যেসব মামলা হচ্ছে তদন্তে প্রমাণ পাওয়া না গেলে বাদ যাবে নাম : পুলিশ সদর দপ্তরের নির্দেশনা ◈ বাংলাদেশকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন ◈ আন্দোলনে নিহত ৮৭৫ জন, গুলিতে মৃত্যু বেশি : এইচআরএসএস ◈ যাত্রাবাড়ীতে ট্রাফিক কনস্টেবলকে ছুরিকাঘাত ◈ কক্সবাজারে নারীকে কান ধরিয়ে ওঠবস-মারধর করল যুবক, উল্লাস জনতার ◈ গ্রেফতার হওয়ার পরে যা বলেছিলেন ফারাজ করিমের বাবা (ভিডিও) ◈ খেলার জগৎ নয়, আমাকে দুর্নীতির মহাসাগরে ছেড়ে দেয়া হয়েছে: ক্রীড়া উপদেষ্টা ◈ বাংলাদেশিদের জন্য সৌদি আরবে চালু হলো ই-পাসপোর্ট ◈ গোপালগঞ্জে বিএনপি নেতাদের গাড়িবহরে স্থানীয়দের হামলা, আহত ৩০ (ভিডিও)

প্রকাশিত : ২৬ আগস্ট, ২০২৪, ০১:৫৯ রাত
আপডেট : ২৬ আগস্ট, ২০২৪, ০৮:৪০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সচিবালয় মুক্ত করে যে ঘোষণা দিলেন সারজিস

শিক্ষার্থীদের ওপর আনসার সদস্যদের হামলার পর সচিবালয়ে কর্মরত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের মুক্ত করে ছাত্র-জনতা। এরপর শিক্ষার্থীদের উদ্দেশ্য কথা বলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম।

আজ রবিবার রাত সোয়া ১১টার দিকে সচিবালয়ে অবস্থান নেয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর আনসার সদস্যদের হামলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভাস্কর্যের সামনে সারারাত অবস্থান নেয়া হবে। 

 সারজিস বলেন, আমরা যে গণঅভ্যুত্থান ঘটিয়েছি, তা আমাদেরই রক্ষা করতে হবে। সচিবালয় থেকে উপদেষ্টা ও কর্মকর্তারা বেরিয়ে যাওয়ার আমরা ক্যাম্পাসে ফিরে যাব। দোয়েল চত্বরে অবস্থান নেয়া ভাইদের সঙ্গে মিলিত হয়ে রাজু ভাস্কর্যে যাবো।’

 তিনি আরও বলেন, ‘যারা আমাদের ভাইদের রক্ত ঝরিয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়া পর্যন্ত আমরা ফিরে যাব না। রাজু ভাস্কর্যের সামনে আমাদের সারারাত অবস্থান থাকবে। আমরা যখন মনে করবো আমাদের ক্যাম্পাস ও রাজপথ নিরাপদ তখন ফিরে যাবো।’

 এরআগে সকাল থেকে সচিবালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন হাজারো আনসার সদস্য। একপর্যায়ে দুপুর ১২টা থেকে তারা সচিবালয়কে অবরুদ্ধ করে রাখে। এতে সবগুলো গেট বন্ধ হয়ে যায়। বিকেল ৫টায় অফিস ছুটি হলেও রাত সাড়ে ১০টার আগে কর্মকর্তা-কর্মচারীরা বের হতে পারেননি।

 বিকেলে স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী আনসারদের সব দাবিদাওয়া মেনে নেয়ার আশ্বাস দেন। পাশাপাশি তিনি বাহিনীর সদস্যদের ‘রেস্ট প্রথা’ বাতিলেরও ঘোষণা দেন। সে সময় আনসারদের আন্দোলনের সমন্বয়ক নাসির কর্মসূচি স্থগিত করেন।

 কিন্তু আন্দোলনকারীদের একটি দল আজকের (রবিবার) মধ্যে তাদের চাকরি জাতীয়করণের ঘোষণা দেয়ার দাবিতে সচিবালয় ঘিরে রেখে উপদেষ্টা ও কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ করে। রাতে অনেক কর্মকর্তা-কর্মচারীকে দেয়াল টপকে সচিবালয় ছাড়তেও দেখা যায়।

 রাত ৯টার আগে ফেসবুক লাইভে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত শিক্ষার্থীদের সচিবালয়ে আসার আহ্বান জানান। পরে রাত ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের সামনে জড়ো হয়ে সচিবালয় অভিমুখে রওনা হন। পরে রাত সাড়ে ৯টার দিকে সচিবালয়ের সামনে শিক্ষার্থীরা পৌঁছালে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়