শিরোনাম
◈ আমরা সৎ থাকলে দুর্নীতি হওয়ার সুযোগ কম: ওবায়দুল কাদের ◈ আজ সারাদেশে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ রথযাত্রা ও কোটা বাতিলের আন্দোলন: সময় নিয়ে বের হতে বললো পুলিশ ◈ টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে, ইউরোর সেমিতে ইংল্যান্ড ◈ ‘পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে’ ◈ কোটা বাতিলের দাবিতে রোববার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী  ◈ রাজশাহীতে ওসির ‘খাম’ আদান-প্রদানের ভিডিও ভাইরাল ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ০৬:৫৮ বিকাল
আপডেট : ০৫ জুলাই, ২০২৪, ১২:৩৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোটা কখনোই মেধার বিকল্প হতে পারে না: ইউট্যাব

রিয়াদ হাসান: [২] সরকারি চাকরিতে আবারও কোটা ব্যবস্থা পুনর্বহালে আদালত যে রায় দিয়েছে সে ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। 

[৩] বৃহস্পতিবার এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করে ইউট্যাবের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খান। একইসঙ্গে কোটা প্রথা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সমর্থন জানান তারা।

[৪.১] নেতৃদ্বয় বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছে ৫৩ বছর আগে। এমন একটি স্বাধীন সার্বভৌম দেশে কোটা কখনোই মেধার বিকল্প হতে পারে না। সুতরাং, চাকরি প্রত্যাশী লাখ লাখ তরুণ শিক্ষার্থী সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিলের দাবিতে যে আন্দোলন করছে তা শুধু প্রাসঙ্গিক নয়, সেটি অত্যন্ত ন্যায্য এবং যৌক্তিক। 

[৪.২] আমরা শিক্ষক সমাজ তাদের দাবির প্রতি সমর্থন জানাই। কেননা, পুনরায় কোটা ফিরে আসা মানে দেশের লাখ লাখ শিক্ষার্থীর দাবি ও আন্দোলনের সঙ্গে প্রহসন। মুক্তিযুদ্ধের যে মূলমন্ত্র সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার তা নিশ্চিত করতে এবং একটি দক্ষ প্রশাসন গড়তে মেধাভিত্তিক নিয়োগের বিকল্প নেই।

[৫] নেতৃদ্বয় আরও বলেন, ২০১৮ সালে সারাদেশে কোটাবিরোধী আন্দোলন ব্যাপক আকার ধারণ করে। সে সময় ভোট ডাকাতির মাধ্যমে গঠিত ক্ষমতা দখলকারী সরকারের অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা প্রত্যাহারের আশ্বাস দিয়েছিল। এখন আবারও আদালতকে ব্যবহার করে সেই কোটা ব্যবস্থা পুনর্বহাল করেছে। এটি স্পষ্টই শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা। আওয়ামী লীগ সরকার প্রতারক বলেই বারবার জনগণের সঙ্গে ধোঁকাবাজি করছে।

[৬] ইউট্যাবের নেতৃদ্বয় বলেন, আসলে দেশে গণতান্ত্রিক ও জনগণের ভোটে নির্বাচিত সরকার না থাকায় যখন যা খুশি তারা নিজেদের স্বার্থে করছে। সরকার দেশের শিক্ষার্থী থেকে শুরু করে সাধারণ মানুষকে দমনের লক্ষ্যে বিভিন্ন কালাকানুন করেছে। কিন্তু দেশের তরুণ-যুবকরা এগিয়ে এসে প্রতিরোধ করলে আগামীতে কেউ ভোট চুরি করে ক্ষমতায় যেতে পারবে না। কোনো কালাকানুনে জনগণের দাবিকে আটকিয়ে রাখা যায় না। আমরা শিক্ষক সমাজের পক্ষে চাকরিতে কোটা ব্যবস্থা বাতিলের দাবি জানাই। সম্পাদনা: কামরুজ্জামান

আরএইচ/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়