শিরোনাম
◈ আমরা সৎ থাকলে দুর্নীতি হওয়ার সুযোগ কম: ওবায়দুল কাদের ◈ আজ সারাদেশে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ রথযাত্রা ও কোটা বাতিলের আন্দোলন: সময় নিয়ে বের হতে বললো পুলিশ ◈ টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে, ইউরোর সেমিতে ইংল্যান্ড ◈ ‘পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে’ ◈ কোটা বাতিলের দাবিতে রোববার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী  ◈ রাজশাহীতে ওসির ‘খাম’ আদান-প্রদানের ভিডিও ভাইরাল ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ০৪:০১ দুপুর
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ০৪:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোটা বাতিলের দাবিতে আবারও রেললাইন অবরোধ শিক্ষার্থীদের

বাকৃবি প্রতিনিধি: [২] সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছিলেন হাইকোর্ট। সেই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি আজ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে অনুষ্ঠিত হয়নি। 

[৩] ফলে সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের সিদ্ধান্ত আপাতত বহাল থাকছে। এই সিদ্ধান্তের প্রতিবাদে আবারো ঢাকা - ময়মনসিংহ রেললাইন অবরোধ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা।

[৪] বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের  জব্বারের মোড় সংলগ্ন এলাকায় শিক্ষার্থীরা রেলপথ অবরোধ করে। এর আগে দুপুর সাড়ে ১২টায় হাইকোর্টের ওই রায় বহাল রাখার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনের মুক্তমঞ্চের সামনে থেকে একটি মিছিল বের করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। মিছিলটি বাকৃবির কে. আর মার্কেটসহ গুরুত্বপূর্ণ সড়ক ও ভবন ঘুরে জব্বারের মোড়ে গিয়ে শেষ হয়। 

[৫] এসময় ঢাকা থেকে জামালপুরগামী জামালপুর এক্সপ্রেস ট্রেনটিকে আটকে দিয়েছে শিক্ষার্থীরা। ' আপিল বিভাগের টালবাহানা, মানি না মানবো না ', শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠায় নাই’ শিক্ষার্থীদের এমন স্লোগানে মুখরিত হয়ে উঠে বাকৃবির  আব্দুর জব্বারের মোড় সংলগ্ন রেল লাইন।

[৬] আন্দোলনরত বাকৃবির পঞ্চম বর্ষের শিক্ষার্থী মো. রাকিব হোসেন বলেন, আপিল বিভাগে শুনানি পেছানোর ফলে এই কোটা বহাল থেকেই যাচ্ছে। এতে করে আমরা সাধারণ শিক্ষার্থীরা তীব্র ভোগান্তিতে পড়েছি। চাকরির সার্কুলার দেয়া হলে তখন ও এই কোটায় নিয়োগ বহাল থেকে যাবে। আপিল বিভাগের নানা টালবাহানায় শুনানি যেভাবে পেছানো হচ্ছে যার প্রতিবাদে আমরা শিক্ষার্থীরা তীব্রভাবে ধিক্কার জানাই। গোটা ছাত্রসমাজ আমরা এক হয়েছি এই কোটার বিরুদ্ধে। যত দিন আমাদের দাবি আদায় না হবে আমাদের এই আন্দোলন ততদিন চলমান থাকবে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়