শিরোনাম
◈ টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে, ইউরোর সেমিতে ইংল্যান্ড ◈ সবার সঙ্গে দেশের সুসম্পর্ক দেখে বিএনপির গাত্রদাহ হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ খুলনায় ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা ◈ ‘পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে’ ◈ রাজধানীতে সহপাঠীর হাতে কলেজ শিক্ষার্থী খুন ◈ কোটা বাতিলের দাবিতে রোববার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ◈ সারাদেশে অবরোধের কর্মসূচি দিয়েছে কোটাবিরোধী আন্দোলন ◈ চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী  ◈ রাজশাহীতে ওসির ‘খাম’ আদান-প্রদানের ভিডিও ভাইরাল ◈ চাঁদে যাওয়ার প্রস্তুতি নাও: শিশুদের প্রতি প্রধানমন্ত্রী 

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ০১:৪২ দুপুর
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ০৪:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোটা বহালের প্রতিবাদে মহাসড়কে জাবি শিক্ষার্থীদের অবরোধ

আশরাফুল, জাবি: [২] সরকারি চাকুরীতে কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কারসহ ৪ দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

[৩] বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে মিছিল নিয়ে মহাসড়কে অবস্থান নেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এসময় প্রায় ৩০ মিনিট শিক্ষার্থীরা অবস্থান করে। 

[৪] শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো- ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) কোটা বাদ দেওয়া, সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীরজন্য কোটা সংরক্ষণ, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহারের সুযোগ এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শুন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ প্রদান, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

[৫] এসময় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তৌহিদ মোহাম্মদ সিয়াম বলেন, আজকে কোটা নিয়ে আদালত কি তালবাহানা করেছে সেটা আপনারা ভালো করেই জানেন। আমরা এই বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করেই যাবো। আজকে আমরা হয়তো স্বল্প সময়ের জন্য অবরোধ করেছি। যদি ছাত্রসমাজের বিরুদ্ধে রায় আসে তাহলে আমরা তা মানবো না। প্রয়োজনে আমরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগ বন্ধ করে দিবো। এতে করে অ্যাম্বুলেন্সে যদি একজন রোগীরও ক্ষতি হয় সেটার দায় রাষ্ট্রপক্ষ নিবে। আজকে এইচএসসি পরীক্ষার জন্য আমাদের অবরোধ কর্মসূচী শেষ করছি, আমাদের পরবর্তী কর্মসূচী জানিয়ে দেওয়া হবে। 

[৬] বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহফুজ ইসলাম মেঘ বলেন, হাইকোর্ট আজকে কোটা পুনর্বহালের রায় বহাল রেখেছে, তারই প্রতিবাদে আমরা রাস্তা অবরোধ করেছি। যেহেতু এখনো শুনানি দেয়নি সেটার উপর আশা রেখে জনদুর্ভোগের কথা চিন্তা করে আমরা এখনো অনির্দিষ্ট সময়ের জন্য কর্মসূচি দেই নাই, তবে আজকের এই প্রতীকী কর্মসূচি থেকে জানাতে চাই, যদি এই কোটা প্রথা বহালের টালবাহানা করা না, তাহলে কঠোর কর্মসূচির মাধ্যমে সারা দেশ অচল করার সিদ্ধান্ত নিতে বাধ্য হব।

[৭] বিশ্বিবদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আলমগীর কবির বলেন, কোটা পুনর্বহালের প্রতিবাদের কর্মসূচি হিসেবে সারা বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যায় এখানেও শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করেছে, অবরোধের সময় এমার্জেন্সী গাড়ি এবং এবং এম্বুলেন্স গুলো বিকল্প রাস্তা হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভিতর দিয়ে পার করিয়ে দিচ্ছি।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়