শিরোনাম
◈ ইরানের নতুন প্রেসিডেন্ট হলেন মধ্যপন্থী মাসুদ পেজেশকিয়ান ◈ কেবল ঈশ্বরের আদেশ পেলেই আমি নির্বাচন থেকে সরবো: বাইডেন ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি ◈ দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ◈ নোবেলবিজয়ী কেনো এমডি পদের জন্য লালায়িত, বুঝলাম না: প্রধানমন্ত্রী ◈ পরিবর্তন এখন থেকেই শুরু হলো, প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণে কিয়ার স্টারমার ◈ সাংবাদিকদের সত্য তথ্য উপস্থাপন করার অনুরোধ মতিউরের স্ত্রী লাকীর

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ০৯:০৪ রাত
আপডেট : ০৩ জুলাই, ২০২৪, ০৯:০৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বৃহস্পতিবার আলোচনায় বসবেন ওবায়দুল কাদের

প্রত্যয় স্কিম বাতিলসহ তিন দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের তৃতীয় দিনের মতো কর্মবিরতি পালন 

অপূর্ব চৌধুরী: [২] প্রত্যয় স্কিম বাতিল, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তি এবং স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বুধবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে সাড়া দিয়ে ৩৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি এই কর্মসূচিতে অংশ নিচ্ছেন।

[৩] সর্বাত্মক কর্মবিরতিতে বিশ্ববিদ্যালয়গুলোতে সকল ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। 

[৪] শিক্ষকদের পাশাপাশি প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে সব ধরনের সেবা দেওয়া থেকে বিরত রয়েছেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও।

[৫] ঢাবি শিক্ষক সমিতির সভাপতি ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া বলেন, বুধবার সন্ধ্যায় কাদের সাহেব আমাদের সঙ্গে মিটিংয়ের সময় দিয়েছিলেন। কিন্তু পরে সেটি তিনি বৃহস্পতিবার সকালে ঠিক করেছেন। তবে আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক আন্দোলন চলতে থাকবে। আমরা আশা করব, আমাদের দাবিগুলো যখন পূরণ হয়ে যাবে। যে সেশনজট বা যে পরিমাণ ক্ষতি হবে, সেটা আমরা স্পেশাল ক্লাস ও স্পেশাল পরীক্ষা নিয়ে পূরণ করে দিতে পারব।

[৬] তিনি বলেন, আমাদের শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল দেওয়ার পাশাপাশি শিক্ষা কমিশন করা হোক। তাহলে আমরা শিক্ষা গবেষণায় সারা জাতিকে অতীতে যেমন নেতৃত্ব দিয়েছি ভবিষ্যতেও তেমন নেতৃত্ব দেব।

[৭] জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসান বলেন, আন্দোলন চলমান অবস্থায় কোনো শিক্ষক তার একাডেমিক বা প্রশাসনিক দায়িত্ব পালন করবে না। আমাদের দাবি চলমান আছে। দাবিগুলো যদি মেনে নেওয়া না হয় তাহলে আমরা কর্মবিরতি চালিয়ে যাব। 

[৮] বুধবার সকালেও ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী ঐক্যপরিষদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা সমাবেশ করেন। সমাবেশ থেকে কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের প্রত্যয় স্কিম বাতিলের দাবি মানা হলেই কর্মবিরতি বন্ধ করে কাজে যোগদানের কথা ঘোষণা দেন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়