শিরোনাম
◈ রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ২ জনের মৃত্যু ◈ যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বিরোধী দল বাংলাদেশে কাজ করছে ◈ গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা ◈ ঘুষের মামলায় আদালতে রায় পরিবর্তনের আবেদন ট্রাম্পের ◈ ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য মেডিকেল বোর্ডের সুপারিশ: ডা. জাহিদ ◈ এইচএসসির দ্বিতীয় দিনে আট বোর্ডে অনুপস্থিত ১০ হাজার ৪৪০ পরীক্ষার্থী ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের, বুধবার থেকে অবস্থান কর্মসূচি ◈ টানা ভারী বর্ষণে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০২:২২ দুপুর
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০২:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১০৪ বছরে পদার্পণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয়

অনিক কর্মকার: [২] নানা ঘটনা ও ইতিহাসের সাক্ষী হয়ে সোমবার (১ জুলাই) ১০৪তম বছরে পদার্পণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। দেশভাগ থেকে শুরু করে ভাষা আন্দোলন, ৬ দফা, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ সব যৌক্তিক আন্দোলনের সূতিকাগার হিসেবে আবির্ভূত হয়েছে এ বিশ্ববিদ্যালয়। পূর্ব বাংলার মানুষের জন্য উচ্চশিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ১৯২১ সালের ১ জুলাই প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

[৩] জাতির ক্লান্তিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ই দেখিয়েছিল আলোর দিশা। বাংলা ভাষাকে নিজের মাতৃভাষা হিসেবে রূপ দিয়ে ঝরিয়েছে রক্ত। দেশকে পাকিস্তানি শাসকগোষ্ঠীর হাত থেকে রক্ষা করতে বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী প্রাণ বিসর্জন দিয়েছিলেন। স্বাধীন পতাকা ও মানচিত্র এনে দেওয়া এবং স্বাধীন বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অগ্রহণী ভূমিকা রেখেছিলেন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাই। সূত্র: আরটিভি

[৪] ১০৪তম ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসে 'তরুণ প্রজনোর দক্ষতা উন্নয়নে উচ্চশিক্ষা' প্রতিপাদ্যকে সামনে রেখে দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

[৫] দিনটিকে ঘিরে রঙিন আলোয় আলোকিত এবং নানা রঙে সেজেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আয়োজিত হবে আলোচনা সভা ও বণ্যাঢ্য শোভাযাত্রা।

একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়