শিরোনাম
◈ হাসপাতাল থেকে গুলশানের বাসভবন ফিরোজার পথে বেগম খালেদা জিয়া ◈ সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দিতে হবে: হাইকোর্ট  ◈ স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব দিতে দুদকের নোটিশ  ◈ রূপগঞ্জে ‘জঙ্গি আস্তানা’য় অভিযান, ৩ বোমা উদ্ধার ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের ◈ পেনশন ‘প্রত্যয়’ নিয়ে সরকারের আনুষ্ঠানিক বক্তব্য ও  ব্যাখ্যা ◈ ‘প্রত্যয়’ প্রত্যাহারে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী ◈ বিমান থেকে ঝাঁপ দিয়ে গিনেস রেকর্ডসে বাংলাদেশের আশিক ◈ পশ্চিম বঙ্গে রেশন বন্টন দুর্নীতি মামালায় ৭০ লাখ রুপি ফেরত দিতে চান অভিনেত্রী ঋতুপর্ণা ◈ চাকরিসূত্রে সৌদি যেতে প্রতারণা রোধে কাজ করবে যৌথ টাস্কফোর্স: পররাষ্ট্রমন্ত্রী 

প্রকাশিত : ৩০ জুন, ২০২৪, ০৮:০২ রাত
আপডেট : ৩০ জুন, ২০২৪, ০৮:০২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জেআইএস বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে

তোমাদের হাত ধরেই নতুন পৃথিবীর সৃষ্টি হবে: ভারতে উপাচার্য মশিউর রহমান 

এ এইচ সবুজ, গাজীপুর: [২] ভারতের জেআইএস বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ‘গেস্ট অব অনার’ হিসেবে যোগদান করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

[৩] গত শনিবার ভারতের কলকাতায় জেআইএস বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বার্ষিক সমাবর্তনে অংশ নেন উপাচার্য। ‘গেস্ট অব অনার’ এর বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান জেআইএস বিশ্ববিদ্যালয়ের নতুন গ্রাজুয়েটদের অভিনন্দন জানান।

[৪] এ সময় তিনি বলেন, আমাদের তরুণ গ্রাজুয়েটদের চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার দক্ষতা অর্জন করতে হবে। পাশাপাশি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের পেছনের শক্তি এবং এটিকে পরিচালনায় যে দক্ষতা সেটিও নবীন গ্রাজুয়েটদের অর্জন করতে হবে। তারাই যেন এই নতুন প্রযুক্তির নিয়ন্ত্রক হিসেবে নিজেদের প্রস্তুত করতে পারে। মানুষই যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সসহ নতুন প্রযুক্তির উদ্ভাবক সে বিষয়ে নিজেদের সচেতন থাকা, সৃজনশীল, দক্ষ এবং যোগ্য করে গড়ে তোলবার জন্য উপাচার্য শিক্ষার্থীদের আহ্বান জানান। 

[৫] আগামীর পৃথিবী তরুণরাই গড়বে উল্লেখ করে নতুন গ্রাজুয়েটদের উদ্দেশ্যে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, তোমাদের হাত ধরেই নতুন পৃথিবী সৃষ্টি হবে। তোমরাই আগামীর পৃথিবীর মালিক। যেমন বিশ্ব তোমরা দেখতে চাও সেভাবেই আগামীকে তৈরি করবে। কেননা তোমাদের হাত ধরেই রচিত হবে নতুন বিশ্বব্যবস্থার ইতিহাস। 

[৬] কোভিড উত্তর পৃথিবীতে যুদ্ধ নয়, মানবিক বিশ্ব গড়ে তোলার আহ্বান জানিয়ে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, যুদ্ধের পৃথিবী আমাদের কাঙ্ক্ষিত নয়। মানবিক পৃথিবী গড়ে তোমার ক্ষেত্রে নবীন গ্রাজুয়েটদের এগিয়ে আসতে হবে। নতুন পৃথিবীকে সকলের জন্য বাসযোগ্য করে গড়ে তুলতে হবে- এটিই গ্রাজুয়েটদের আগামী দিনের সংকল্প হওয়া উচিত বলে মনে করেন উপাচার্য। 

[৭] উপাচার্য ড. মশিউর রহমান সমাবর্তনে ‘গেস্ট অব অনার’ এর বক্তব্য শেষে নতুন গ্রাজুয়েটদের হাতে পদক ও সনদ তুলে দেন। সমাবর্তন অনুষ্ঠান শেষে উপাচার্য ড. মশিউর রহমান নেপাল থেকে আগত উপাচার্য ও কলকাতার বিশিষ্ট শিক্ষাবিদদের সঙ্গে মতবিনিময় সভা করেন। 

[৮] জেআইএস বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে প্রধান অতিথি ছিলেন ভারতের বোম্বের আইআইটি সাবেক পরিচালক অধ্যাপক সুভাশিষ চৌধুরী। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেআইএস বিশ্ববিদ্যালয়ের প্রো-চ্যান্সেলর নিরাজ সেক্সান, নেপালের কাঠমাণ্ডু বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ভোলা থাপা, গুজরাটের গান্ধীনগরের গুজরাট বায়োটেকনোলজি বিশ্ববিদ্যালয়ের পরিচালক অধ্যাপক অরুন বন্দ্যোপাধ্যায়, যুক্তরাষ্ট্রের পদার্থবিদ অধ্যাপক তপন কুমার নায়েক প্রমুখ। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়