শিরোনাম
◈ আজ সচিব সভা, এজেন্ডায় রয়েছে শুদ্ধাচার ও সুশাসন ◈ ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার নিহত, পাল্টা আক্রমণ ◈ নিজেদের স্বার্থ রক্ষা করেই ভারতের সঙ্গে ট্রানজিট করেছি: সংসদে প্রধানমন্ত্রী  ◈ পাট ও বৈচিত্র্য পূর্ণ পাটজাত পণ্য রপ্তানিতে ভর্তুকি দেওয়া হবে: বস্ত্রমন্ত্রী ◈ সিলেট-সুনামগঞ্জে বন্যায় সাড়ে ৩ লাখ ডলার সহায়তা দিলো যুক্তরাষ্ট্র ◈ কোটা আন্দোলনের ওপর ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ নতুন শিক্ষাক্রমে প্রশ্নফাঁসের সুযোগ নেই: শিক্ষামন্ত্রী ◈ ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানী ব্যবহার সম্ভব হবে: প্রধানমন্ত্রী  ◈ আবারও আবার বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ◈ প্রত্যয় কর্মসূচি: অর্থমন্ত্রীকে আলোচনায় বসার চ্যালেঞ্জ ঢাবি শিক্ষক সমিতির

প্রকাশিত : ২৯ জুন, ২০২৪, ০৫:১৭ বিকাল
আপডেট : ২৯ জুন, ২০২৪, ০৫:১৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উচ্চ শিক্ষার মান নিশ্চিতে প্রয়োজন দক্ষ শিক্ষক: ইউজিসি চেয়ারম্যান

রায়হান আবিদ, বাকৃবি: [২] বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড.মুহাম্মদ আলমগীর বলেছেন, আমাদের মূল লক্ষ্য হলো দেশকে এগিয়ে নিয়ে যাওয়া এবং দেশকে এগিয়ে নিতে শিক্ষার কোন বিকল্প নেই। 

[৩] প্রকৃত শিক্ষা, উচ্চমানের গবেষণা নিশ্চিত করতে পারেন একমাত্র একজন আদর্শ শিক্ষক। একজন শিক্ষার্থীকে আদর্শ মানুষ ও দেশের সম্পদ হিসেবে গড়ে তুলতে পারেন ওই শিক্ষক। তাছাড়া উচ্চ শিক্ষার মান নিশ্চিত করতে হলেও দক্ষ শিক্ষক প্রয়োজন।

[৪] তিনি আরো বলেন, দেশের সাধারণ মানুষকে সচেতন করার একমাত্র মাধ্যম হলো শিক্ষা। পৃথিবীর উন্নত দেশগুলো শিক্ষার মান উন্নয়নে সবচেয়ে গুরুত্ব দিয়েছে। একটি শিক্ষিত ও আদর্শ জাতি গঠনে শিক্ষার প্রতিটি স্তরে সমান গুরুত্ব দেওয়া প্রয়োজন।

[৫] বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন: চ্যালেঞ্জ ও উত্তরণ’ শীর্ষক নলেজ শেয়ারিং কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

[৬] শনিবার (২৯জুন) সকাল সাড়ে ১০টায় কৃষি অনুষদের সম্মেলন কক্ষে ইউজিসির বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কমিটি কর্মশালার আয়োজন করে।

[৭] ইউজিসির সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন অধাপক ড. গোলাম রাব্বানী। এছাড়াও উপস্থিত ছিলেন বাকৃবির রেজিস্ট্রার কৃষিবিদ মো. অলিউল্লাহ, ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. ছাজেদা আখতার, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো: হারুন-অর-রশিদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রফিকুল ইসলামসহ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) শিক্ষক ও কর্মকর্তাবৃন্দসহ ইউজিসির ২৪জন কর্মকর্তা।
 
[৮] উক্ত কর্মশালায় বিভিন্ন সেশনে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের এপিএ কার্যক্রম তুলে ধরেন বাকৃবি, জাককানইবি ও বশেফমুবিপ্রবির শিক্ষকবৃন্দ। কর্মশালা শেষে ইউজিসির প্রতিনিধি দল বাকৃবির বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করেন। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়