শিরোনাম
◈ বেলজিয়ামকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ফ্রান্স ◈ বগুড়ায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৪ আসামি পালানোর ঘটনায় জেলারকে বদলি ◈ এআইআইবি ৪০ কোটি ডলার বাজেট সহায়তা দিয়েছে ◈ ৪৬১টি উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ পরিবেশ এবং জলবায়ু সহযোগিতা জোরদার করবে কানাডা: পরিবেশমন্ত্রী  ◈ রাষ্ট্রপতির কাছে তিন দেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ ◈ খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল, বাসায় ফিরতে আরো কদিন লাগবে  ◈ শব্দদূষণে নাকাল রাজধানীবাসী, আইনের কার্যকর প্রয়োগ নেই ◈ তিস্তাচুক্তির মূল প্রতিবন্ধকতা মমতা: ওবায়দুল কাদের ◈ দুর্নীতির প্রমাণ পেলে কোনও কর্মকর্তা কর্মচারীর ছাড় নেই: মন্ত্রিপরিষদ সচিব

প্রকাশিত : ২৯ জুন, ২০২৪, ০৫:১৭ বিকাল
আপডেট : ২৯ জুন, ২০২৪, ০৫:১৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উচ্চ শিক্ষার মান নিশ্চিতে প্রয়োজন দক্ষ শিক্ষক: ইউজিসি চেয়ারম্যান

রায়হান আবিদ, বাকৃবি: [২] বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড.মুহাম্মদ আলমগীর বলেছেন, আমাদের মূল লক্ষ্য হলো দেশকে এগিয়ে নিয়ে যাওয়া এবং দেশকে এগিয়ে নিতে শিক্ষার কোন বিকল্প নেই। 

[৩] প্রকৃত শিক্ষা, উচ্চমানের গবেষণা নিশ্চিত করতে পারেন একমাত্র একজন আদর্শ শিক্ষক। একজন শিক্ষার্থীকে আদর্শ মানুষ ও দেশের সম্পদ হিসেবে গড়ে তুলতে পারেন ওই শিক্ষক। তাছাড়া উচ্চ শিক্ষার মান নিশ্চিত করতে হলেও দক্ষ শিক্ষক প্রয়োজন।

[৪] তিনি আরো বলেন, দেশের সাধারণ মানুষকে সচেতন করার একমাত্র মাধ্যম হলো শিক্ষা। পৃথিবীর উন্নত দেশগুলো শিক্ষার মান উন্নয়নে সবচেয়ে গুরুত্ব দিয়েছে। একটি শিক্ষিত ও আদর্শ জাতি গঠনে শিক্ষার প্রতিটি স্তরে সমান গুরুত্ব দেওয়া প্রয়োজন।

[৫] বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন: চ্যালেঞ্জ ও উত্তরণ’ শীর্ষক নলেজ শেয়ারিং কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

[৬] শনিবার (২৯জুন) সকাল সাড়ে ১০টায় কৃষি অনুষদের সম্মেলন কক্ষে ইউজিসির বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কমিটি কর্মশালার আয়োজন করে।

[৭] ইউজিসির সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন অধাপক ড. গোলাম রাব্বানী। এছাড়াও উপস্থিত ছিলেন বাকৃবির রেজিস্ট্রার কৃষিবিদ মো. অলিউল্লাহ, ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. ছাজেদা আখতার, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো: হারুন-অর-রশিদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রফিকুল ইসলামসহ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) শিক্ষক ও কর্মকর্তাবৃন্দসহ ইউজিসির ২৪জন কর্মকর্তা।
 
[৮] উক্ত কর্মশালায় বিভিন্ন সেশনে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের এপিএ কার্যক্রম তুলে ধরেন বাকৃবি, জাককানইবি ও বশেফমুবিপ্রবির শিক্ষকবৃন্দ। কর্মশালা শেষে ইউজিসির প্রতিনিধি দল বাকৃবির বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করেন। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়