শিরোনাম

প্রকাশিত : ২৮ জুন, ২০২৪, ১১:০৫ রাত
আপডেট : ২৮ জুন, ২০২৪, ১১:০৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গবেষণা-সেবা খাতে বরাদ্দ বাড়িয়ে জবিতে ২০১ কোটি টাকার বাজেট ঘোষণা

অপূর্ব চৌধুরী: [২] জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০২৪-২৫ অর্থবছরে প্রস্তাবিত মূল বাজেট ২০১ কোটি টাকা। এর মধ্যে ১৬৩ কোটি ২৪ লাখ টাকা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসির) অনুদান। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে আসবে ৮ কোটি ৩০ লাখ টাকা। ফলে ঘাটতি থাকবে ৩৭ কোটি ৭৬ লাখ টাকা।

[৩] জবি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ৯৬তম সিন্ডিকেট সভায় এই বাজেট পাস হয়। অর্থ কমিটির ৮০তম সভায় সুপারিশকৃত ২০২৩-২৪ অর্থবছরের সংশোধনী বাজেট ও ২০২৪-২৫ অর্থবছরের পরিচালন ও উন্নয়ন বাজেটটি উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী।

[৪] এবারের বাজেটে গবেষণা খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৯ কোটি ২০ লাখ টাকা। এর মধ্যে পিএইচডি গবেষণার জন্য প্রথমবারের মতো ২ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এই খাতে বরাদ্দ মূল বাজেটের ৪.৫৮ শতাংশ হলেও বিগত বছরগুলোর তুলনায় এবারই সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে গবেষণা খাতে বরাদ্দ ছিল ৩ কোটি ২২ লাখ টাকা। 

[৫] এবার সেবা সহায়তা খাতে ৭ কোটি ২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। যা মূল বাজেটের ৩.৫০ শতাংশ। ২০২৩-২৪ অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ৫ কোটি ১ লাখ ৭০ হাজার টাকা। যা ছিল মূল বাজেটের ৩.০৮ শতাংশ। 

[৬] শিক্ষার্থীদের মেধাবৃত্তির জন্য বরাদ্দ রাখা হয়েছে ১ কোটি টাকা। যা পূর্বে ছিল ৬৫ লাখ টাকা। এছাড়া লাইব্রেরীর জন্য ২৭ লাখ ও চিকিৎসার জন্য ২৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। পূর্বে এই দুই খাতে বরাদ্দ ছিল যথাক্রমে ৭ লাখ ও ১০ লাখ টাকা। এছাড়া পরিবহন খাতে বরাদ্দ ৩ কোটি ৮০ লাখ টাকা।

[৭]  পাশাপাশি ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের উদ্যোগে ইউজিসি থেকে পারিতোষিক বাবদ ৪ কোটি টাকা বরাদ্দ পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। 

[৮] এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস প্রকল্পের মূল বাজেট ২০২৪-২৫ অর্থবছরে ৩৪৬ কোটি ১২ লাখ টাকা অনুমোদন দেওয়া হয়েছে।

[৯] তবে বিশ্লেষণ করে দেখা যায়, প্রস্তাবিত বাজেটের সিংহভাগই ব্যয় হবে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা বাবদ। সম্পাদনা: কামরুজ্জামান

এসি/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়