শিরোনাম

প্রকাশিত : ২৭ জুন, ২০২৪, ০৬:১৪ বিকাল
আপডেট : ২৭ জুন, ২০২৪, ০৬:১৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ৬ হাজার

অনুজ দেব, চট্টগ্রাম: [২] আগামী ৩০ জুন থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবার এক লাখ ছয় হাজার ৩৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। গতবছরের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে প্রায় সাড়ে তিন হাজার। 

[৩] মোট ১১৫টি পরীক্ষাকেন্দ্রের মধ্যে চট্টগ্রামে ৬৯টি, কক্সবাজারে ১৮টি, রাঙামাটিতে ১০টি, খাগড়াছড়িতে ১০টি ও বান্দরবানে ৮টি কেন্দ্রে পরীক্ষা হবে।

[৪] মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক এ এম এম মুজিবুর রহমান আমাদেরসময়ডটকমকে বলেন, পরীক্ষার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে তদারকির জন্য ৩৮টি বিশেষ ভিজিল্যান্স টিম ও ৬০টি সাধারণ ভিজিল্যান্স টিম কাজ করবে।

[৫] চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, এবার ২৮৭টি কলেজ থেকে এক লাখ ছয় হাজার ৩৪ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর ২৭৯টি কলেজ থেকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ দুই হাজার ৪৬৮ জন। এবার কলেজ বেড়েছে ৮টি, পরীক্ষার্থী বেড়েছে তিন হাজার ৫৬৬ জন। চট্টগ্রাম মহানগরসহ জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭৬ হাজার ১৭৯ জন, যার মধ্যে ৩৪ হাজার ৯৭৯ জন ছাত্র এবং ৪১ হাজার ২০০ জন ছাত্রী। 

[৬] মহানগরে পরীক্ষার্থী ৩৭ হাজার ৪৯২ জন, যার মধ্যে ছাত্র ১৮ হাজার ১৩৬ জন এবং ছাত্রী ১৯ হাজার ৩৫৬ জন। কক্সবাজার জেলায় ১৩ হাজার ৪৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র পাঁচ হাজার ৫৭৪ জন এবং ছাত্রী সাত হাজার ৮৮৯ জন। রাঙামাটিতে পাঁচ হাজার ৬৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র দুই হাজার ৬৬২ জন এবং ছাত্রী তিন হাজার একজন। খাগড়াছড়িতে ছয় হাজার ৭২৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র তিন হাজার ১৬২ ও ছাত্রী তিন হাজার ৫৬৫ জন। বান্দরবান জেলায় চার হাজার দুইজন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র এক হাজার ৯৫৫ জন এবং ছাত্রী দুই হাজার ৪৭ জন।

[৭] সূত্র আরও জানায়, এবার বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ২৩ হাজার ৫৩২ জন। এর মধ্যে ছাত্র ১১ হাজার ৪২৬ জন এবং ছাত্রী ১২ হাজার ১০৬ জন। মানবিক বিভাগে ৪৬ হাজার ২৭৩ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ৩১৭ জন এবং ছাত্রী ২৭ হাজার তিন জন। ব্যবসা শিক্ষা বিভাগে ৩৬ হাজার ২২৫ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ৫৮৯ জন এবং ছাত্রী ১৭ হাজার ৬৩৬ জন এবং গার্হস্থ্য বিভাগ থেকে চার জন ছাত্রী এই পরীক্ষায় অংশ নিচ্ছে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়