শিরোনাম
◈ সহজ হয়েছে বিদেশে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠানো, লাগবেনা বাংলাদেশ ব্যাংকের অনুমতি ◈ বিরল ঘটনা, বাংলাদেশে এক বছরে আয়োজন হলো ৯টি আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট ◈ রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন, নেতৃত্বে আছেন যারা ◈ দেশের মাটিতে বিদায়ী টেস্ট খেলা হচ্ছে না, দুবাই থেকে যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন সাকিব ◈ সাকিবকে দেশে না আসার পরামর্শ দিয়েছি অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে: ক্রীড়া উপদেষ্টা ◈ দল থেকে সাকিবকে বাদ না দিলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ছাত্র-জনতার ◈ বিদ্যুৎ বন্ধ রেখে ব্ল্যাকআউট কর্মসূচি, ৪ কর্মকর্তা যৌথ বাহিনীর হেফাজতে (ভিডিও) ◈ গণহত্যা: হাসিনার গ্রেপ্তারি পরোয়ানার খবর বিশ্ব মিডিয়ায় ◈ গাজায় ২৫ কেজি ময়দার দাম হাজার ডলার! ◈ আমরা স্পষ্ট করে বলেছি, সহিংসতার পক্ষে কোনো অজুহাত থাকতে পারে না : যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০২৪, ০৮:১১ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সহজ হয়েছে বিদেশে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠানো, লাগবেনা বাংলাদেশ ব্যাংকের অনুমতি

চ্যানেল২৪:  বিদেশে অর্থ পাঠাতে এয়ারলাইন্সসহ তথ্যপ্রযুক্তি (আইটি) খাতের প্রতিষ্ঠানগুলোর জন্য প্রক্রিয়া সহজ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে এখন থেকে দেশীয় এয়ারলাইন্স কোম্পানিগুলোর বিভিন্ন দেশ থেকে আনা উড়োজাহাজের ভাড়া বা লিজের অর্থ বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই বিদেশে পাঠানো যাবে।  

বৃহস্পতিবার  (১৭ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এসব সংক্রান্ত তিনটি পৃথক সার্কুলার জারি করা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী- এখন থেকে স্থানীয় এয়ারলাইন্স বিদেশ থেকে যেসব উড়োজাহাজ আনে তার ভাড়া বা লিজবাবদ অর্থ বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠাতে পারবে।

একই সঙ্গে ক্লাউড সেবা, আইটি অবকাঠামো এবং সফটওয়্যার অ্যাপ্লিকেশনের বিভিন্ন ব্যয় ব্যাংকের মাধ্যমে গ্রাহকের পক্ষে বিদেশে পাঠানো যাবে। পাশাপাশি স্থানীয় প্রতিষ্ঠানের আয়োজনকারী মাধ্যমে সফটওয়্যার রক্ষণাবেক্ষণসহ এসব সেবা গ্রহণ বাবদ অর্থ বিদেশে প্রেরণযোগ্য হবে।

বিদেশে চাকরি বা অভিবাসনের উদ্দেশ্যে যাওয়া অর্থাৎ প্রবাসীদের বিদেশে ব্যাংক হিসাব খোলা এবং ওই হিসাবে প্রয়োজনীয় অর্থ জমা রাখার সাধারণ অনুমোদন দেয়া হয়েছে। এক্ষেত্রে বিদেশি কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় অর্থ বিদেশে ব্যাংক হিসাবে জমা করা যাবে। এজন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হবে না।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা গণমাধ্যমে বলেন, বৈদেশিক লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। নতুন নির্দেশনার আওতায় অনুমোদিত ডিলার ব্যাংক তাদের গ্রাহকের পক্ষে সংশ্লিষ্টখাতে অর্থ বিদেশে পাঠাতে পারবেন। পরিবর্তিত পরিস্থিতিতে বিদেশে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠানো সহজ হয়েছে। এতে এ খাতের উদ্যোক্তা ব্যবসায়ীরা উপকৃত হবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়