শিরোনাম
◈ টেকনাফের বাড়িতে-বাড়িতে ফাটল মিয়ানমারের বিস্ফোরণের কম্পনে  ◈ আমাকে শুধু জালিয়াতি করেই হারানো সম্ভব: ট্রাম্প ◈ কুষ্টিয়ায় বালুরঘাট দখল নিয়ে আ. লীগ-বিএনপি সংঘর্ষ, ভাঙচুর (ভিডিও) ◈ ৩১ দফাটা এমন বিষয় নয় যে আমরা কখনো পরির্বতন করতে পারবো না: তারেক রহমান ◈ ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৮৬ রোগী ◈ আশুলিয়ায় আ.লীগ কর্মীদের ধাওয়ায় পালালেন বিএনপি নেতা (ভিডিও) ◈ রাস্তায় শুয়ে বেসরকারি শিক্ষকদের বিক্ষোভ, ৩ ঘণ্টা পর সড়ক ত্যাগ (ভিডিও) ◈ ধানমন্ডিতে চাপাতি নিয়ে ছিনতাইয়ের সিসিটিভি ফুটেজ (ভিডিও) ◈ হাসনাতের সঙ্গে আইনজীবীদের বাগ-বিতন্ডা, কি হয়েছিল আদালতে? (ভিডিও) ◈ স্থানীয়রা বলছেন, জ্বীন নাকি সাপের রূপ ধারণ করেছে, ছোবল দিচ্ছে তাদের (ভিডিও)

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ১০:৫৩ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বৃহস্পতিবার থেকে উৎপাদকরা সরকারি দামে ডিম বিক্রি করবেন

আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে কার্যক্রমের প্রধান সমন্বয়ক বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)।

সরকার নির্ধারিত দামে ডিম বিক্রির ঘোষণা দিয়েছেন রাজধানীর শীর্ষস্থানীয় কয়েকটি ডিম উৎপাদনকারী প্রতিষ্ঠান। তাদের ঘোষণা কার্যকর হলে বর্তমান বাজারে ডিমের দাম ৩০ থেকে ৪০ টাকা কমতে পারে।

ডিমের বাজারের চলমান অস্থিরতা কাটাতে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে সরকারি দামে ডিম বিক্রির বিশেষ কার্যক্রম। এর অংশ হিসেবে রাজধানীতে ডিমের প্রধান দুটি পাইকারি বাজার তেজগাঁও ও কাপ্তান বাজারে প্রতিদিন ২০ লাখ ডিম সরবরাহ করবে শীর্ষস্থানীয় কয়েকটি প্রতিষ্ঠান।  

প্রাথমিকভাবে ঢাকায় এ কার্যক্রম শুরু করা হলেও সারাদেশেই এর প্রভাব পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আগামীকাল বৃহস্পতিবার ভোর ৪টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আলীম আখতার খান কাপ্তান বাজারে এ কার্যক্রমের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। তেজগাঁও বাজারে এ কার্যক্রম শুরু হবে শুক্রবার থেকে।

বিপিআইসিসির যুগ্ম আহ্বায়ক মসিউর রহমান বলেন, ‘সরকার নির্ধারিত দামে ডিম বিক্রি করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। কৃষি বিপণন অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর ও পোল্ট্রি স্টেকহোল্ডাররা একত্রে বসে ডিমের যৌক্তিক উৎপাদন খরচসহ উৎপাদক, পাইকারি ও খুচরা পর্যায়ে ডিমের মূল্য নির্ধারণ করেছে। সাম্প্রতিক সময়ের পাহাড়ি ঢল ও অতিবৃষ্টিজনিত বন্যার কারণে দেশের প্রায় এক-চতুর্থাংশ জেলার পোল্ট্রি খামার ক্ষতিগ্রস্ত হলে দৈনিক প্রায় ৬০-৭০ লাখ ডিমের উৎপাদন কমে যায়। এর ফলে চাহিদা ও জোগানের ভারসাম্যহীনতা সৃষ্টি হয়।’

এর আগে গতকাল মঙ্গলবার দুপুরে ডিম উৎপাদক এবং সরবরাহকারীদের সঙ্গে বৈঠকে ডিমের নতুন দাম নির্ধারণ করা হয়। বৈঠক শেষে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আলীম আখতার খান বলেন, ‘বুধবার থেকে উৎপাদক পর্যায়ে ১০ টাকা ৯১ পয়সা, পাইকারিতে ১১ টাকা ১ পয়সা। খুচরায় ১১ টাকা ৮৭ পয়সায় ডিম বিক্রির সিদ্ধান্ত হয়েছে। সে হিসেবে ভোক্তা পর্যায়ে প্রতি ডজন কিনতে খরচ হবে ১৪২ টাকা ৪৪ পয়সা।’

প্রসঙ্গত, ঢাকার বাজারে আজ সাধারণ ডিমের ডজন এলাকাভেদে ১৭৫ থেকে ১৮০ টাকায় বিক্রি হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়