শিরোনাম
◈ ২২ দিনের নিষেধাজ্ঞা নদী ও সাগরে মাছ শিকারে  ◈ "ধর্মকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের চেষ্টা করেছে আ.লীগ" ◈ ইসরায়েলের কপালে চিন্তার ভাঁজ ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠিত হচ্ছে যেভাবে  ◈ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করুন, খালি পেটে রাষ্ট্র সংস্কারের আলাপ মাথায় ঢুকবে না: হাসনাত ◈ অতীতের সুনাম, ঐতিহ্য ও গৌরব ফেরাতে নতুন কৌশল নিয়ে মাঠে নেমেছে ছাত্রদল ◈ দেশে ডলার সরবরাহে সংকট ও দামে অস্বাভাবিক ঊর্ধ্বগতি মূল্যস্ফীতিকে উসকে দিচ্ছে ◈ অন্তর্বর্তী সরকারকে অব্যাহত অর্থনৈতিক–রাজনৈতিক সমর্থনের আশ্বাস যুক্তরাষ্ট্রের ◈ আগামীর রাজনীতি কেমন হবে ? ◈ সমুদ্রপথে হাজী পাঠানো গেলে বিমান থেকে ভাড়া ৪০ শতাংশ কমবে : ধর্ম উপদেষ্টা

প্রকাশিত : ১২ অক্টোবর, ২০২৪, ০১:৩৯ রাত
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪, ০৯:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে ডলার সরবরাহে সংকট ও দামে অস্বাভাবিক ঊর্ধ্বগতি মূল্যস্ফীতিকে উসকে দিচ্ছে

ডলারের সংকট উসকে দিচ্ছে মূল্যস্ফীতি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধকেন্দ্রিক বৈশ্বিক অস্থিরতা আরও উসকে দিয়েছে বাজারে ডলারের এই অস্থিশীলতাকে। ফলে দিন দিন ডলার আরও দামি হয়েছে এবং টাকার মান আশঙ্কাজনক হারে কমেছে। এই পরিস্থিতি জ্বালানি, সার, তেল, শিশুখাদ্যসহ সব ধরনের আমদানি খরচের পাশাপাশি স্থানীয় ও বৈদেশিক রুটে সড়ক, নৌ ও আকাশপথের পরিবহন ব্যয় বাড়িয়ে তুলেছে। এসবের সার্বিক প্রভাব পড়েছে ভোগ্য, ব্যবহার্য ও সেবার দামের ওপর; যা দেশকে দুই অঙ্কের মূল্যস্ফীতির মুখোমুখি করেছে। সূত্র :আজকের পত্রিকা

অবশ্য অর্থনৈতিক বিশ্লেষকেরা এ দাবির পক্ষে অভিন্ন মতামত দিয়ে ঊর্ধ্বগতির এই মূল্যস্ফীতির পেছনে তাঁরা কিছু বাড়তি দুষ্টচক্র সূচককেও যোগ করেছেন। বলেছেন, দুর্বল বাজার মনিটরিং, ব্যবসায়ীদের অতি মুনাফা, ঘাটে ঘাটে চাঁদাবাজি, আইনের সঠিক ব্যবহার না হওয়া এবং দৃষ্টান্তমূলক শাস্তির নজির তৈরি না হওয়াও এর জন্য দায়ী।

বাংলাদেশ ব্যাংকের তথ্য পর্যালোচনায় দেখা যায়, ডলারের বিপরীতে টাকার মান প্রায় ৪ বছরে কমেছে ৩৫ টাকা ২০ পয়সা বা ৪১ দশমিক ৫১ শতাংশ; যা মূল্যস্ফীতিকে সরাসরি চোখ রাঙিয়েছে। এ কারণে সরকার বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্য সাড়ে ৬ শতাংশে ধরে রাখার ঘোষণা দিলেও সেটি ইতিমধ্যে দুই অঙ্কের কোটা ১১ দশমিক ৬৬ শতাংশ ছাড়িয়েছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ঊর্ধ্বগতির এই মূল্যস্ফীতির চাপে এখন শুধু সীমিত আয়ের মানুষই বিপাকে পড়েনি, ভিত্তি দুর্বল করে তুলেছে মধ্যবিত্তেরও।

জানা যায়, দেশে ১৯৭২ সালে প্রতি ডলারের দাম ছিল ৭ টাকা ৮৮ পয়সা; যা ২০০৪ সালে হয় ৫৯ টাকা ৬৯ পয়সা। আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পরে ওই ডলারের দাম পৌঁছায় ৬৭ টাকা। পরে দ্বিতীয় মেয়াদে ২০১৪ সালে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৯ টাকা ৭০ পয়সা। পর্যায়ক্রমে তা ২০২০ এবং ২০২১ সালে দাঁড়ায় ৮৪ টাকা ৯০ পয়সা এবং ৮৪ টাকা ৮০ পয়সা। কিন্তু ২০২২ সালে ইউক্রেন যুদ্ধের জেরে ডলারের তেজ বাড়তে থাকায় সবশেষ প্রতি ডলারের দর দাঁড়িয়েছে ১২০ টাকায়; যা খোলাবাজারে বিক্রি হচ্ছে ১২৫ টাকা। আর এতেই লাগামহীন হয়ে পড়ে মূল্যস্ফীতি।

ডলারের দর বাজারের ওপর ছেড়ে না দিয়ে একটা দীর্ঘ সময় আটকে রেখে হঠাৎ ছেড়ে দেওয়ায় দেশে ডলারের দরে এই অস্থিরতা তৈরি হয়েছে বলে মনে করেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. মইনুল ইসলাম। তিনি বলেন, এতে জ্বালানি, পরিবহন এবং আমদানি পণ্যের দাম হঠাৎ কর বেড়ে গেছে; যার চাপ সামলাতে মানুষ হিমশিম খাচ্ছে। ভোক্তাদের দুর্গতি ডেকে এনেছে। 

২০২২ সালের ইউক্রেন যুদ্ধের জেরে ২০২১ সালের ডিসেম্বরের ৮৪ টাকা ৮০ পয়সার ডলারের দাম পরের বছর হয় ১০৫ টাকা ৪০ পয়সা; যা ২০২৩ সালের ডিসেম্বরে হয় ১০৯ টাকা ৫০ পয়সা। তবে খোলাবাজারে ১৩১ টাকা রেকর্ড দরে ডলার বিক্রি হয়। বাংলাদেশ ব্যাংক খোলাবাজার এবং আন্তব্যাংক রেটের ব্যবধান কমাতে গত ৮ মে ডলারের দর এক দিনে ৭ টাকা বৃদ্ধি করে ১১৭ টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নেয়। এর স্বল্প সময়ের ব্যবধানে মূল্যস্ফীতি ৬ দশমিক ৪৭ শতাংশ থেকে বেড়ে ৯ দশমিক ২০ শতাংশ হয়। এরপর ডলারের দর এবং মূল্যস্ফীতি ক্রমান্বয়ে বাড়তে থাকে। সবশেষ ডলারের দর দাঁড়িয়েছে ১২০ টাকা। আর মূল্যস্ফীতি জুলাই, আগস্ট ও সেপ্টেম্বরে গিয়ে দাঁড়ায় যথাক্রমে ১১ দশমিক ৬৬ শতাংশ, ১০ দশমিক ৪৯ শতাংশ এবং ৯ দশমিক ৯২ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেন, ক্রলিং পেগ পদ্ধতিতে ডলারের দর অনেকটা বাজারের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। এতে ডলার-খরা কমেছে। পাশাপাশি চলতি অর্থবছরের তিন মাসে মূল্যস্ফীতি নিম্নমুখী হতে শুরু করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়