শিরোনাম
◈ ফ্লোরিডায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় মিলটন, গতি ছিল ঘণ্টায় প্রায় ১৯৫ কিলোমিটার ◈ ভোলায় পূজা মন্ডপের গেইট ভাংচুরের সময় হিন্দু যুবক আটক ◈ চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারত,  ভেন্যু নিয়ে বিপাকে আইসিসি ◈ কোচ ইয়ুর্গেন ক্লপ আবারও ফুটবলে ফিরছেন  ◈ আওয়ামী লীগের জন্য ১৯৭৫ এবং ২০২৪ যে পরিস্থিতি নিয়ে এসেছে ◈ জয়শঙ্করের ইসলামাবাদ সফরে দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে যা বললেন পাকিস্তান ◈ মালয়েশিয়ায় ১৭ বাংলাদেশি আটক ◈ আট বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস সন্ধ্যার মধ্যে ◈ পিরোজপুরে প্রাইভেটকার খালে পড়ে দুই পরিবারের ৮ জন নিহত ◈ প্রয়াত শিল্পপতি রতন টাটার বিশাল সাম্রাজ্যের উত্তরাধিকারী কে হতে পারেন?

প্রকাশিত : ০৮ অক্টোবর, ২০২৪, ১০:৩৭ দুপুর
আপডেট : ১০ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বছরে ৬ বিলিয়ন ডলারের কৃষিপণ্য রপ্তানি ইরানের

ইরানের কৃষি মন্ত্রণালয়ের বাণিজ্যিক দপ্তরের মহাপরিচালক শাহিয়াদ আবনার বলেছেন, বছরে তার দেশ থেকে ৬ বিলিয়ন মার্কিন ডলারের কৃষি পণ্য রপ্তানি করা হয়।

তিনি বলেন, শস্য উৎপাদনের ক্ষেত্রে ইরানের উচ্চ সক্ষমতা বিবেচনায় এই ক্ষেত্রে অঞ্চলের কেন্দ্র হয়ে উঠতে পারে দেশটি। একইসাথে দেশটি বাণিজ্যের উন্নয়ন এবং মোট জাতীয় পণ্য (জিএনপি) প্রবৃদ্ধি ঘটবে।

‘ইরান গ্রেইন’ এর আন্তর্জাতিক সম্মেলনের চতুর্থ পর্বে বক্তৃতাকালে আবনার বলেন, ইরানের কৃষি ও খাদ্য পণ্য রপ্তানির সক্ষমতা অনন্য।

ময়দা প্রক্রিয়াজাতকরণ শিল্পের সক্ষমতা ৩০ মিলিয়ন টন বলে তিনি জানান।

বাণিজ্যিক দপ্তরের মহাপরিচালক আরও জানান, এই উচ্চ সক্ষমতা অভ্যন্তরীণ চাহিদা মেটানো ছাড়াও প্রতিবেশী দেশগুলির চাহিদাও মেটাতে পারে।

 দেশ থেকে বছরে ৬ বিলিয়ন ডলারের কৃষিপণ্য রপ্তানি হয় বলে তিনি জানান। সূত্র: মেহর নিউজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়