শিরোনাম
◈ শিবির ও জামায়াতকে ডিহিউম্যানাটাইজ করে ফেলা হয়েছে : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও) ◈ তৃণমূল নেত্রী রাজন্যার হাত ধরে পর্দায় আরজি কর কাণ্ড ! ◈ শ্রমিকদের ১৮ দাবি মেনে নিলো মালিকপক্ষ, কাল থেকে সব কারখানা খোলা ◈ দেড় বছর পর জাতীয় নির্বাচন, যা বলছে বিএনপি-জামায়াত ◈ প্রবাসীরা বিমানবন্দরে ভিআইপি সার্ভিস পাবেন :  ড. আসিফ নজরুল ◈ শর্টগানের গুলির চিহ্ন মিলেছে আবু সাঈদের শরীরে  ◈ দেশের এই পরিস্থিতির জন্য যে ৫ নেতাকে দুষলেন সালমান এফ রহমান ◈ কেন নিউইয়র্কে ইউনূস-মোদি বৈঠক হলো না, জানাল ভারত ◈ যৌথবাহিনীর অভিযানে ফেনীতে যুবদলের দুই কর্মী গ্রেপ্তার ◈ লোক দেখানো কাজ করে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব নয়: উপদেষ্টা হাসান আরিফ

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:০৮ দুপুর
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আবারও নীতি সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক, কার্যকর যেদিন থেকে  

মূল্যস্ফীতি কমানোর লক্ষ্যে নতুন নীতি সুদহার নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। সিদ্ধান্ত অনুযায়ী, নীতি সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ শতাংশ থেকে ৯.৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের মনিটারি পলিসি ডিপার্টমেন্ট (এমপিডি)। আগামীকাল বুধবার (২৫ সেপ্টেম্বর) থেকেই এই নতুন নীতি সুদহার কার্যকর হচ্ছে বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ২৫ আগস্ট অনুষ্ঠিত মনিটারি পলিসি কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়া পর্যন্ত সংকোচনমূলক পদক্ষেপ অব্যাহত থাকবে।

এছাড়া, ব্যাংকগুলোর তারল্য ব্যবস্থাপনা উন্নত করার জন্য স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটির (এসএলএফ) নীতি সুদহার ১০.৫০ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১১ শতাংশ করা হয়েছে। একইভাবে, স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটির (এসডিএফ) সুদহার ৭.৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৮ শতাংশ করা হয়েছে।

নতুন সিদ্ধান্তের বিষয়ে একটি নির্দেশনা ইতোমধ্যে দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গত ২৩ সেপ্টেম্বর গভর্নর ড. আহসান এইচ মনসুর জানিয়েছিলেন, চলতি সপ্তাহে নীতি সুদহার বাড়ানো হবে এবং পরের মাসে এটি আরও কিছুটা বাড়ানো হতে পারে।

এর আগে সবশেষ ২৫ আগস্ট নীতি সুদহার ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৯ শতাংশ করেছিল বাংলাদেশ ব্যাংক।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়