শিরোনাম
◈ বিএসএফ সদস্যকে আটক করলো বিজিবি (ভিডিও) ◈ ভাড়া দেখাচ্ছে ৩০ হাজার টাকা কিন্তু থাকে ৩ লাখ টাকার বাসায় : ফোনালাপ ফাঁস ◈ জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা (ভিডিও) ◈ প্রধান উপদেষ্টার নিউ ইয়র্ক আগমনে বিএনপির আনন্দ, আ.লীগের বিক্ষোভ ◈ যৌথবাহিনীর অভিযান চলাকালে ডাকাতের হামলায় সেনা কর্মকর্তা নিহত, আটক ৩ ◈ শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জয়ের অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে লাগাতে চায় বাংলাদেশের মেয়েরা ◈ নিউ ইয়র্কে তৌহিদ-জয়শঙ্কর বৈঠক, স্বার্থসংশ্লিষ্ট সম্পর্ক এগিয়ে নিতে একমত ◈ যুক্তরাষ্ট্রের মাইনর ক্রিকেটে সাইফউদ্দিনের দুর্দান্ত পারফরমেন্স, আটলান্টার বড় জয় ◈ সঞ্জয় মাঞ্জরেকার কানপুর টেস্টে বাংলাদেশ একাদশে তাইজুলকে চান  ◈ রাজনীতিতে সেনাবাহিনীর হস্তক্ষেপ ও নির্বাচন প্রসঙ্গে যা বললেন সেনাপ্রধান

প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:৪২ দুপুর
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশের অস্থিরতার মধ্যে গোড্ডা প্ল্যান্টকে ভারতীয় পাওয়ার গ্রিডের সঙ্গে যুক্ত করতে চাইছে আদানিরা

বাংলাদেশে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে আদানি পাওয়ার ভারতের মধ্যে বিদ্যুৎ বিক্রির বিকল্পগুলো মূল্যায়ন করছে। সোমবার ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট মোতাবেক, ঢাকার অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে আদানিদের সাথে   ২০১৭ সালের চুক্তি পর্যালোচনা করা হতে পারে এমন ইঙ্গিতের মধ্যে নতুন এই খবর সামনে এসেছে।

বর্তমানে ঝাড়খণ্ডে অবস্থিত আদানি পাওয়ারের গোড্ডা তাপবিদ্যুৎ কেন্দ্রটি সমগ্র বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করে। ১৬০০ মেগাওয়াট প্ল্যান্টটি বিহারের লক্ষীসরাইয়ের একটি সাবস্টেশনের মাধ্যমে ভারতীয় গ্রিডের সাথে সংযোগের জন্য একটি অনুমোদন পেয়েছে। ভারতীয় গ্রিডের সাথে সংযোগ করার জন্য কোম্পানিকে প্রথমে ১৩০-কিমি ট্রান্সমিশন লাইন তৈরি করতে হবে যা আদানি পাওয়ারের মতে যথেষ্ট সময় সাপেক্ষ।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রযুক্তিগত সীমাবদ্ধতার কারণে সেন্ট্রাল ট্রান্সমিশন ইউটিলিটি অব ইন্ডিয়া লিমিটেড (সিটিইউআইএল) বাঙ্কায় একটি সাবস্টেশনের মাধ্যমে দ্রুত সংযোগের জন্য আদানি পাওয়ারের অনুরোধ প্রত্যাখ্যান করেছে। সিটিইউআইএল ট্রান্সমিশন পরিকল্পনার জন্য জাতীয় কর্তৃপক্ষ হিসেবে কাজ করে। ২১ আগস্টের বৈঠকের উদ্ধৃতি দিয়ে সংবাদ প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, মুহাম্মদ  ইউনূস বাংলাদেশের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেওয়ার কয়েকদিন পর কেন্দ্র ১০ আগস্ট গোড্ডা প্ল্যান্টের জন্য সংযোগের সুপারিশ করেছিল, সেখানে বাংলাদেশে পরিবর্তিত ভূ-রাজনৈতিক উত্তেজনার কথা উল্লেখ করে পেমেন্ট বকেয়ার কথা জানানো হয়েছিল।

তার চার দিন আগে আদানি পাওয়ার বিদ্যুৎ মন্ত্রককে জানিয়েছিল যে কম চাহিদা বা ভূ-রাজনৈতিক সমস্যা বাংলাদেশকে প্রভাবিত করার সময় ভারতে বিদ্যুৎ সরবরাহ করা লাভজনক হবে।১২ অগস্ট বিদ্যুৎ মন্ত্রক বিদ্যুতের আমদানি/রপ্তানি (ক্রস বর্ডার) জন্য নির্দেশিকা সংশোধন করে দেশীয় প্ল্যান্টগুলোকে একচেটিয়াভাবে প্রতিবেশী দেশগুলোতে বিদ্যুৎ সরবরাহ করার অনুমতি দেয়, বর্তমানে শুধুমাত্র আদানির গোড্ডা প্ল্যান্ট বিদ্যুৎ বিক্রি করতে পারে। এটি নিয়ন্ত্রক সংস্থাগুলোকে এই জাতীয় প্ল্যান্টগুলোতে সংযোগ দেওয়ার জন্য একটি স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির খসড়া তৈরি করার নির্দেশ দিয়েছে।

সিটিইউআইএল ২১ আগস্ট আদানির গোড্ডা প্ল্যান্টের সাথে লক্ষীসরাই সাবস্টেশনের সংযোগ প্রস্তাব অনুমোদন করেছে, যাতে কোম্পানির প্রযুক্তিগত প্রয়োজনীয়তা পূরণ হয়। একই বৈঠকে আদানি পাওয়ার হাইলাইট করে যে, এই প্রস্তাবটি বাস্তবায়ন করতে ‘যথেষ্ট সময়’ লাগবে এবং কাছাকাছি বাঙ্কা সাবস্টেশনের সাথে একটি অন্তর্বর্তী সংযোগের পরামর্শ দেওয়া হয়েছিল যা প্রত্যাখ্যান করা হয়। গোড্ডা প্ল্যান্ট ২০২৩ সালের এপ্রিলে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ শুরু করে। এর আগে আদানি পাওয়ার বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে সতর্ক করেছিল যে, প্ল্যান্ট থেকে তার ৫০০ মিলিয়ন ডলার বকেয়া আছে।

সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড

  • সর্বশেষ
  • জনপ্রিয়