শিরোনাম
◈ কুমিল্লায় বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে গোমতী নদীর পানি, ভোগান্তিতে মানুষ : বিরাজ করছে আতঙ্ক (ভিডিও) ◈ অবৈধভাবে পোষা পাখির দোকান পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার  : বন উপদেষ্টা ◈ ছাত্র আন্দোলনে ‘নিহত’ বলে প্রচার হওয়া সেই রাফি বেঁচে আছেন ◈ ভারতের উজান থেকে নেমে আসা পাড়াড়ি ঢলে কুমিল্লার গোমতী নদীর পানি বাড়ছে ! ◈ আখাউড়ায় যাত্রী পারাপার বন্ধ, ইমিগ্রেশন ভবনে হাঁটুপানি ◈ বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র ◈ বিসিবির নতুন সভাপতি ফারুক আহমেদ ◈ বিমানবন্দরে সাংবাদিক ফারজানা রুপা ও শাকিল আটক ◈ আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন নাজমুল হাসান পাপন ◈ চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সস্পর্ক গভীর থেকে গভীর হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২৪, ০৬:৪৩ বিকাল
আপডেট : ১৫ জুলাই, ২০২৪, ০৬:৪৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চট্টগ্রামে সবজির বাজার চড়া, বেড়েছে মুরগির দামও

অনুজ দেব, চট্টগ্রাম: [২] সরবরাহ সংকটের অজুহাতে চট্টগ্রামে বেড়েছে অধিকাংশ সবজির দাম। গত এক বা দেড় সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি সবজির দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। বেশিরভাগ সবজির কেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকার ওপরে। সবজি ছাড়াও আশুরাকে সামনে রেখে নতুন করে বেড়েছে ব্রয়লার মুরগির দাম।

[৩] সোমবার (১৫ জুলাই) নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, টমেটো ১২০-১৪০, কাঁকরল ১১০-১২০, কাঁচা মরিচ ২০০-২৪০, গাজর ১৫০-১৮০, ঝিঙা ১০০-১১০, তিতা করলা ১০০, বেগুন ৮০-১০০, কচুরমুখি ১০০, ধনে পাতা ২০০-২২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া আলু ৬০-৬৫, বরবটি ৭০-৮০, পটল ৫০-৬০, ঢেঁড়স ৭০-৮০, চিচিঙ্গা ৬০-৭০, কচুর লতি ৫০-৬০, শসা ৭০-৮০, মিষ্টিকুমড়া ৪০-৪৫, পেঁপে ৬০, লাউ ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া বিভিন্ন ধরনের শাক প্রতি আঁটি ৩০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।

[৪] সবজি ব্যবসায়ীরা বলছেন, টানা বৃষ্টিতে ক্ষেতে পানি জমে সবজি ও কাঁচা মরিচের ক্ষতি হয়েছে। বিভিন্ন অঞ্চলে বন্যার কারণেও নষ্ট হয়েছে সবজি। গত ৮-১০ দিন থেকে দেশের উত্তরাঞ্চলীয় জেলাগুলো থেকে সবজি কম আসছে। এতে বাজারে সরবরাহ কমে সবজির দাম বেড়েছে। সরবরাহ স্বাভাবিক হলে দাম কমে যাবে।

[৫] এদিকে গত এক বা দেড় সপ্তাহ থেকে আবারও বাড়ছে ব্রয়লার মুরগির দাম। মাঝখানে ১৬০ টাকায় নেমে এলেও দেড় সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে ২০-২৫ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ১৭৫-১৮০ টাকায়। এছাড়া সোনালী মুরগি ২৮০-৩২০ টাকা, লেয়ার মুরগি ৩২০-৩৩০, দেশি মুরগি ৫৮০-৬৫০ টাকায় বিক্রি হচ্ছে। ডিমের দাম কিছুটা কমেছে। প্রতি ডজন ব্রয়লার মুরগীর ডিম ১৪৫-১৫০ টাকায় বিক্রি হচ্ছে। তবে হাঁসের ডিম ১৮০ এবং দেশি মুরগীর ডিম ২০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি গরুর মাংস ৭৫০-৮০০ এবং খাসির মাংস ১,১৫০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে দেশি মসুর ডাল প্রতি কেজি ১৪০ এবং আমদানি করা মসুর ডাল ১১০-১১৫ টাকা বিক্রি হচ্ছে। প্রতি কেজি পেঁয়াজ ১১০-১২০, রসুন ২২০ এবং আদা ৩৩০ টাকায় বিক্রি হচ্ছে।

[৬] মাছের বাজারে দেশি মাছের সরবরাহ স্বাভাবিক থাকায় স্থিতিশীল রয়েছে এজাতীয় মাছের দাম। তেলাপিয়া ১৮০-২২০ টাকা, রুই ২৫০-৩৮০, কাতলা ২৫০-৪০০, মৃগেল ২০০-২৫০, পাঙ্গাস ২০০-২২০, মাগুর ও শিং ৪৫০-৬৫০ এবং দেশি কই ৩৫০-৫৫০ টাকায় বিক্রি হচ্ছে। সরবরাহ কম থাকায় লইট্যা বিক্রি হচ্ছে ২০০-২৫০ টাকায়। এছাড়া মলা ৫০০, বাইল্যা ৪০০-৫৫০, রিকশা ৪৫০-৬০০, পাবদা ৩৫০-৪০০, কোরাল ৭০০-১০০০, টেংরা ৬০০- ৭০০, বোয়াল ৭০০-৮০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়