শিরোনাম
◈ কুমিল্লায় বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে গোমতী নদীর পানি, ভোগান্তিতে মানুষ : বিরাজ করছে আতঙ্ক (ভিডিও) ◈ অবৈধভাবে পোষা পাখির দোকান পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার  : বন উপদেষ্টা ◈ ছাত্র আন্দোলনে ‘নিহত’ বলে প্রচার হওয়া সেই রাফি বেঁচে আছেন ◈ ভারতের উজান থেকে নেমে আসা পাড়াড়ি ঢলে কুমিল্লার গোমতী নদীর পানি বাড়ছে ! ◈ আখাউড়ায় যাত্রী পারাপার বন্ধ, ইমিগ্রেশন ভবনে হাঁটুপানি ◈ বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র ◈ বিসিবির নতুন সভাপতি ফারুক আহমেদ ◈ বিমানবন্দরে সাংবাদিক ফারজানা রুপা ও শাকিল আটক ◈ আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন নাজমুল হাসান পাপন ◈ চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সস্পর্ক গভীর থেকে গভীর হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ১৩ জুলাই, ২০২৪, ০৩:৫০ দুপুর
আপডেট : ১৩ জুলাই, ২০২৪, ০৩:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বারি'তে সমন্বিত কীটপতঙ্গ ব্যবস্থাপনার উপর কর্মশালা

এ এইচ সবুজ, গাজীপুর: [২] বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কীটতত্ত্ব বিভাগের আয়োজনে বিভিন্ন ফসলের জন্য সমন্বিত কীটপতঙ্গ ব্যবস্থাপনার উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৩ জুলাই) সকালে ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

[৩] বারি'র মহাপরিচালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (গবেষণা অনুবিভাগ) রেহানা ইয়াছমিন। 

[৪] সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএসআরআই'র নবনিযুক্ত মহাপরিচালক ড. ফেরদৌসী ইসলাম ও পরিচালক (গবেষণা) ড. মো: আব্দুল্লাহ ইউসুফ আখন্দ। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বারি'র সাবেক পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. সৈয়দ নুরুল আলম।

[৫] এছাড়াও আরো উপস্থিত ছিলেন পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো: আবু হেনা ছরোয়ার জাহান, পরিচালক (মহাপরিচালকের দপ্তর) ড. এম এম কামরুজ্জামান, পরিচালক (তৈল বীজ গবেষণা কেন্দ্র) ড. মো: নজরুল ইসলাম, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. মো: মতিয়ার রহমান, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. মুন্সী রাশীদ আহমদ, পরিচালক (ডাল গবেষণা কেন্দ্র) ড. মো. ছালেহ উদ্দিন।

[৬] এছাড়াও অনুষ্ঠানে দেশে-বিদেশি বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা, পেন্টিসাইড কোম্পানির প্রতিনিধিসহ বারি'র বিভিন্ন শাখা ও কেন্দ্রের সিনিয়র বিজ্ঞানীগণ উপস্থিত ছিলেন। 

[৭] কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বারি'র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (কীটতত্ত্ব বিভাগ) ড. নির্মল কুমার দত্ত। কর্মশালাটি যৌথভাবে সংগঠিত করে বারি, সিমিট, ভার্জিনিয়া টেক এবং ইউএসএইড এর যৌথ সহযোগিতায়। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়