শিরোনাম
◈ সাংবাদিক ফারজানা রুপা ওড়নায় মাথা ঢেকে দেশ ছাড়তে চেয়েছিলেন ◈ টাকা দিয়ে ভারতে আশ্রয় নিচ্ছেন বাংলাদেশের প্রভাবশালীরা : আনন্দবাজারের প্রতিবেদন ◈ শামা ওবায়েদ ও শহিদুল ইসলাম বাবুলের সমস্ত পদ স্থগিত করেছে বিএনপি ◈ শেখ হাসিনার বিরুদ্ধে মামলা দাঁড়াল বত্রিশে ◈ কুমিল্লায় বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে গোমতী নদীর পানি, ভোগান্তিতে মানুষ : বিরাজ করছে আতঙ্ক (ভিডিও) ◈ অবৈধভাবে পোষা পাখির দোকান পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার  : বন উপদেষ্টা ◈ ছাত্র আন্দোলনে ‘নিহত’ বলে প্রচার হওয়া সেই রাফি বেঁচে আছেন ◈ ভারতের উজান থেকে নেমে আসা পাড়াড়ি ঢলে কুমিল্লার গোমতী নদীর পানি বাড়ছে ! ◈ আখাউড়ায় যাত্রী পারাপার বন্ধ, ইমিগ্রেশন ভবনে হাঁটুপানি ◈ বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১২ জুলাই, ২০২৪, ০৯:৫০ রাত
আপডেট : ১২ জুলাই, ২০২৪, ০৯:৫০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গ্যাপ মানদণ্ড না থাকাই বড় কারণ 

আম উৎপাদনে ৯ম হলেও রপ্তানিতে পিছিয়ে বাংলাদেশ 

সালেহ ইমরান: [২] বাংলাদেশ পরিসংখ্যান বুরোর (বিবিএস) তথ্যের ওপর ভিত্তি করে বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) হিসেবে, বাংলাদেশে ২০২৩ অর্থবছরে ২৭ লাখ টন আম উৎপাদন হয়েছে। আগের অর্থবছরে এই উৎপাদন ছিলো ২৪ লাখ ৬৮ হাজার ৫০০ টন। এ বছর আমের উৎপাদন ২৫ থেকে ২৭ লাখ টনের মধ্যে থাকবে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 

[৩] কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ আরিফুর রহমান বলেন, এফএও’র হিসেবে আম উৎপাদনে বাংলাদেশের আগে থাকা দেশগুলো হলো ভারত, চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, পাকিস্তান, মেক্সিকো, ব্রাজিল ও নাইজেরিয়া। শীর্ষ উৎপাদনকারী ভারতে প্রতিবছর ১ কোটি ৫১ লাখ ৮০ হাজার টন আম উৎপাদন হয়। 

[৪] রপ্তানিতে এক নম্বরে রয়েছে মেক্সিকো। প্রথম দশে থাকা অপর দেশগুলো হলো থাইল্যান্ড, ব্রাজিল, পেরু, নেদারল্যান্ডস, ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, স্পেন ও ইকুয়েডর। গত অর্থবছরে মেক্সিকো রপ্তানি করেছে ৪ লাখ ২১ হাজার ৬৩৬ টন আম। ১০ নম্বরে থাকা ইকুয়েডর রপ্তানি করেছে ৬০ হাজার ১০২ টন। সেখানে বাংলাদেশ রপ্তানি করেছে মাত্র ১ হাজার ৭৫৭ টন। তবে চলতি বছরের প্রথম ছয় মাসে রপ্তানি হয়েছে ২ হাজার ৭০০ টন, যা গতবছরের একই সময়ের চেয়ে ১ হাজার টন কম। (বিডিনিউজ ০৬-০৭-২০২৪) 

[৫] রপ্তানি বিশেষজ্ঞরা বলছেন,  ‘গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস’ (গ্যাপ) মানদণ্ডের অনুপস্থিতির কারণে আম রপ্তানিতে পিছিয়ে পড়ছে বাংলাদেশ। গ্যাপ না মেনে উৎপাদনের কারণে অনেক উন্নত দেশ বাংলাদেশের আম নিতে চায় না। সম্প্রতি যুক্তরাজ্য, জাপান, রাশিয়াসহ কয়েকটি দেশ বাংলাদেশ থেকে আম আমদানির আগ্রহ দেখালেও গ্যাপ মানদণ্ডের কারণে রপ্তানি করা যাচ্ছে না। এছাড়া বাংলাদেশের আমের প্যাকেজিং ও ব্রান্ডিং নিয়েও সমস্যাও রয়েছে।  (দেশ রূপান্তর ০৬-০৭-২০২৪)

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়