শিরোনাম
◈ সাংবাদিক ফারজানা রুপা ওড়নায় মাথা ঢেকে দেশ ছাড়তে চেয়েছিলেন ◈ টাকা দিয়ে ভারতে আশ্রয় নিচ্ছেন বাংলাদেশের প্রভাবশালীরা : আনন্দবাজারের প্রতিবেদন ◈ শামা ওবায়েদ ও শহিদুল ইসলাম বাবুলের সমস্ত পদ স্থগিত করেছে বিএনপি ◈ শেখ হাসিনার বিরুদ্ধে মামলা দাঁড়াল বত্রিশে ◈ কুমিল্লায় বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে গোমতী নদীর পানি, ভোগান্তিতে মানুষ : বিরাজ করছে আতঙ্ক (ভিডিও) ◈ অবৈধভাবে পোষা পাখির দোকান পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার  : বন উপদেষ্টা ◈ ছাত্র আন্দোলনে ‘নিহত’ বলে প্রচার হওয়া সেই রাফি বেঁচে আছেন ◈ ভারতের উজান থেকে নেমে আসা পাড়াড়ি ঢলে কুমিল্লার গোমতী নদীর পানি বাড়ছে ! ◈ আখাউড়ায় যাত্রী পারাপার বন্ধ, ইমিগ্রেশন ভবনে হাঁটুপানি ◈ বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১২ জুলাই, ২০২৪, ০৭:০০ বিকাল
আপডেট : ১৩ জুলাই, ২০২৪, ০৪:০৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে

মাসুদ আলম: [২] গত ১০ দিনের ব্যবধানে পাইকারি বাজারে সব ধরনের চিকন ও মোটা চালের দাম কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়েছে। আর খুচরায় তা বেড়েছে ২ থেকে ৫ টাকা। এতে সবচেয়ে বেশি নাজেহাল নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত শ্রেণির মানুষ। শুক্রবার রাজধানীর বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। 

[৩] বাজার ঘুরে দেখা গেছে, বিআর-২৮ সাকি কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি। রশিদ মিনিকেট ৭০ থেকে ৭২ টাকা, মোজাম্মেল মিনিকেট ৭৫ থেকে ৭৬ টাকা, নাজিরশাইল ৭০ টাকা ৭৫, পাইজাম ৫৮ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। যা আগের চেয়ে কেজিতে থেকে ২ থেকে ৫ টাকা বেশি। তবে সব রেকর্ড ছাড়িয়ে গেছে বাসমতি চালের দাম। 

[৪] পাইকারি ব্যবসায়ীরা বলছেন, কোরবানির ঈদের পর থেকেই বাজারে ধান-চালের দাম কিছুটা ঊর্ধ্বমুখী রয়েছে। বিশেষ করে গত দুই সপ্তাহে বিভিন্ন চালের মোকাম ও মিলগেট থেকে বেশি দামে চাল কিনছেন পাইকারি ব্যবসায়ীরা। ফলে খুচরা বাজারেও এর প্রভাব পড়েছে। চালকলের মালিকদের দাবি, ধানের দাম বাড়ায় তারা চালের দাম বাড়াতে বাধ্য হয়েছেন। এ বছর ধানের বাম্পার ফলন হলেও কৃষকের কাছে ধান নেই, মিলারের কাছেও নেই। অবৈধ মজুতদারেরা সিন্ডিকেট করে ধান মজুত করে রেখেছেন। ধানের দাম বেশি হলে চালের দাম বাড়বে এটাই স্বাভাবিক।

[৫] এদিকে ভারী বৃষ্টির কারণে রাজধানীর বাজারগুলোতে সবজির দাম চড়া। কেজিতে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে সবজির দাম। অধিকাংশ সবজি ৮০ থেকে ১২০ টাকার মধ্যে। বাজারে ৬০ টাকার নিচে কোনো সবজি নেই। বরবটির কেজি ১০০ থেকে ১২০ টাকা, টমেটো ১৮০ থেকে ২০০ টাকা,  শসা ৮০ থেকে ১২০ টাকা, বেগুন ১০০ থেকে ১২০ টাকা, করলা ১২০ থেকে ১৪০ টাকা, উস্তে ১০০ থেকে ১২০ টাকা, কাঁচামরিচ ২৬০ থেকে ২৮০ টাক, কাঁকরোল ৮০-৯০ টাকা, ঢেঁড়স  ৭০ থেকে ৮০ টাকায়, পটল ৬০ টাকা, চিচিঙ্গা ৬০ থেকে ৮০ টাকা, ধুন্দুল ৬০ টাকা ও ঝিঙা ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। 

[৬] দেশি পেঁয়াজ কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে  ১১০ থেকে ১২০ টাকা বিক্রি হচ্ছে। রসুনের কেজি ১৯০ থেকে ২০০ টাকা, আদা ২৮০ থেকে ২৯০ টাকা ও আলুর কেজি ৬০ থেকে ৬৫ টাকা বিক্রি হচ্ছে। 

[৭] গত তিন সপ্তাহ ধরে ব্রয়লারের কেজি ১৮০ থেকে ১৯০ টাকা, সোনালি কেজি ২৯০ থেকে ৩০০ টাকা যা গত সপ্তাহে ছিলো ৩১০ থেকে ৩২০ টাকা। ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকা। এছাড়া গরুর মাংসের কেজি ৭৫০ থেকে ৮০০ টাকা ও খাসির মাংস ১০৫০ থেকে ১১৫০ টাকা কেজি। 

[৮] এদিকে সবজির পাশাপাশি বাজারের সব ধরনের মাছের দাম চড়া। বাজারে প্রতি কেজি পাঙাশ মাছ ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। তেলাপিয়া প্রতি কেজি ২২০ থেকে ২৫০ টাকা, রুই প্রতি কেজি ৩৫০ টাকা, কাতল প্রতি কেজি ৩৮০ থেকে ৪০০ টাকা ও শিং প্রতি কেজি ৪০০ থেকে ৪৫০ টাকা,  পোয়া ৪০০ থেকে ৪৫০ টাকা বিক্রি হচ্ছে। 

[৯] ভাটারা নুরেরচারার সবজি বিক্রেতা শুভ বলেন, বৃষ্টির কারণে সব ধরনের সবজির দাম বেড়েছে। বাজারে বেশির ভাগ সবজি ৮০ থেকে ১২০ টাকার মধ্যে। 

[১০] খিলক্ষেত বিসমিল্লাহ স্টোরের মালিক বশির উদ্দিন বলেন, বাজারে মোটা ও চিকন সব ধরনের চালের দাম কেজিতে ২ থেকে ৫ টাকা  বেড়েছে। মোকামে প্রতি বস্তা ২০০ টাকা বেড়েছে। পাইকারি বাজারে দাম বাড়লে আমাদের খুচরা বিক্রিতাদের কিছু করার থাকে না। সম্পাদনা: এম খান

এমএ/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়