শিরোনাম

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২৪, ০৮:২৯ রাত
আপডেট : ০৬ জুলাই, ২০২৪, ০৮:২৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রপ্তানিতে ভুল তথ্য দেখিয়ে নগদ প্রণোদনা কমানো হয়েছে: বিটিএমএ 

মনজুর এ আজিজ: [২] রপ্তানির ক্ষেত্রে ভুল তথ্য দেখিয়ে বস্ত্র ও তৈরি পোশাক খাতে নগদ প্রণোদনা কমানো হয়েছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী। তিনি বলেন, এটা একটা ষড়যন্ত্র। এর মাধ্যমে আমাদের শিল্প খাতকে ক্ষতিগ্রস্ত করা হয়েছে। শনিবার কারওয়ান বাজারে বিটিএমএ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

[৩] মোহাম্মদ আলী বলেন, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রপ্তানির যে তথ্য প্রকাশ করে, তার সঙ্গে আমাদের পণ্য উৎপাদন ও রপ্তানি তথ্যের মিল নেই। এ নিয়ে দুই বছর আগে রপ্তানিসংক্রান্ত জাতীয় কমিটিতে আমরা আপত্তি জানিয়েছিলাম। তখন ওই বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও অন্যরা আমাদের ধমক দিয়ে বলেছিলেন, আমরা (গভর্নর) বলি আপনাদের রপ্তানি বৃদ্ধি পেয়েছে, আপনারা (ব্যবসায়ী) বলেন কম। এভাবে ষড়যন্ত্র করে ভুল তথ্য দেখিয়ে তাদের রপ্তানি প্রণোদনা কমানো হয়েছে। 

[৪] বিটিএমএর পক্ষ থেকে জানানো হয়, চলতি ২০২৪-২৫ অর্থবছরে বস্ত্র (টেক্সটাইল) ও তৈরি পোশাক শিল্প খাতে রপ্তানির বিপরীতে প্রণোদনা বা নগদ সহায়তা কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। কোনো ধরনের বিকল্প না রেখে এভাবে নগদ সহায়তা কমানোয় দেশের বস্ত্র খাতের সক্ষমতা কমবে। নানাবিধ সংকটের কারণে ইতোমধ্যে বেশ কিছু কারখানা বন্ধ হয়ে গেছে। আরও অনেক কারখানা বন্ধ হয়ে যেতে পারে। 

[৫] এ অবস্থায় অবিলম্বে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলার বা প্রজ্ঞাপন প্রত্যাহার করে নগদ প্রণোদনা আগের অবস্থায় নেওয়ার দাবি জানায় বিটিএমএ। একই সঙ্গে দ্রুত সময়ের মধ্যে বস্ত্রশিল্পের জন্য একটি যুগোপযোগী ‘টেক্সটাইল পলিসি’ নামে নতুন নীতিমালা প্রণয়ন এবং ব্যাংকঋণ পরিশোধের জন্য এক বছরের গ্রেস পিরিয়ড প্রদানের দাবি জানায় সংগঠনটি।

[৬] বিটিএমএ সভাপতি বলেন, প্রতি অর্থবছরে বস্ত্র ও পোশাাক খাতে রপ্তানির বিপরীতে মাত্র ৮ হাজার কোটি টাকা নগদ প্রণোদনা দেয় সরকার। এটি দেশের প্রায় ৮ লাখ কোটি টাকার জাতীয় বাজেটের তুলনাই খুবই সামান্য। এর বিপরীতে বিপুল পরিমাণ রপ্তানি আয়ে অবদান রাখছে বস্ত্র ও পোশাক খাত। কিন্তু সম্প্রতি বস্ত্র ও তৈরি পোশাক খাতে রপ্তানির বিপরীতে প্রণোদনা বা নগদ সহায়তা ব্যাপকভাবে কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এটা বাস্তবায়িত হলে তা এ দুটি খাতে নেতিবাচক প্রভাব ফেলবে।

[৭] তিনি বলেন, গত তিন বছরের বেশি সময় ধরে জ্বালানিসংকটের কারণে স্বাভাবিক উৎপাদন কার্যক্রম ব্যাহত হচ্ছে। বিশেষ করে গত কয়েক মাস যাবত তীব্র গ্যাস সংকটের কারণে কারখানাগুলো তাদের উৎপাদন ক্ষমতার ৪০-৫০ শতাংশের বেশি ব্যবহার করতে পারছে না। ফলে সুতা ও কাপড় উৎপাদন ব্যাপকভাবে কমেছে। এতে প্রতিযোগী দেশগুলোর সঙ্গে এ খাতের প্রতিযোগিতার সক্ষমতা নষ্ট হচ্ছে। সম্পাদনা: এল আর বাদল

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়