শিরোনাম
◈ কেবল ঈশ্বরের আদেশ পেলেই আমি নির্বাচন থেকে সরবো: বাইডেন ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি ◈ দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ◈ নোবেলবিজয়ী কেনো এমডি পদের জন্য লালায়িত, বুঝলাম না: প্রধানমন্ত্রী ◈ পরিবর্তন এখন থেকেই শুরু হলো, প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণে কিয়ার স্টারমার ◈ সাংবাদিকদের সত্য তথ্য উপস্থাপন করার অনুরোধ মতিউরের স্ত্রী লাকীর ◈ আইজিপি পদে আরো ১ বছর থাকছেন আবদুল্লাহ আল মামুন

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২৪, ০৮:৪২ রাত
আপডেট : ০৪ জুলাই, ২০২৪, ১১:২৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতীয় পেনশন কর্তৃপক্ষের সঙ্গে ৭ ব্যাংকের সমঝোতা স্মারক সই

সোহেল রহমান: [১] সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাস্তবায়নে আরো গতিশীলতা আনয়নে দেশের সরকারি- বেসরকারি ৭টি ব্যাংকের সঙ্গে পৃথক পৃথক সমঝোতা স্মারক সই করেছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ। 

[২] বুধবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ-এর সম্মেলন কক্ষে এসব সমঝোতা স্মারক সই করা হয়। 

[৩] ব্যাংক ৭টি হচ্ছে জনতা ব্যাংক পিএলসি, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, প্রাইম ব্যাংক পিএলসি, ডাচ বাংলা ব্যাংক পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি ও মিউচুয়ালট্রাস্ট ব্যাংক পিএলসি। 

[৪] সমঝোতা স্মারকে জাতীয় পেনশন কর্তৃপক্ষ-এর পক্ষে সংস্থার নির্বাহী চেয়ারম্যান প্রতিটি ব্যাংকের সঙ্গে এবং সংশ্লিষ্ট সাত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তারা নিজ নিজ ব্যাংকের পক্ষে পৃথক পৃথক সমঝোতা স্মারকে সই করেন।

[৫] অর্থ সচিব ড. মোঃ খায়েরুজ্জামান মজুমদার সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, পেনশন কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। 

[৬] প্রসঙ্গত: ইতোপূর্বে ৪টি ব্যাংকের (সোনালী ব্যাংক পিএলসি, অগ্রনী ব্যাংক পিএলসি, ব্র্যাক ব্যাংক পিএলসি ও সিটি ব্যাংক পিএলসি) সঙ্গে জাতীয় পেনশন কর্তৃপক্ষ সমঝোতা স্মারক সই করেছে। এবার নিয়ে জাতীয় পেনশন কর্তৃপক্ষ-এর সঙ্গে সমঝোতা স্মারক সইকারী ব্যাংকের সংখ্যা দাঁড়াল ১১টিতে। 

[৭] অর্থ মন্ত্রণালয় জানায়, সর্বজনীন পেনশন স্কিমে সাবস্ক্রিপশন প্রদান আরো সহজতর করার লক্ষ্যে এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। সমঝোতা স্মারকের আওতায় সংশ্লিষ্ট ৭টি ব্যাংক ব্যাংকের শাখাগুলো জাতীয় পেনশন কর্তৃপক্ষের ফ্রন্ট অফিস হিসেবে কাজ করবে। ব্যাংকগুলো সর্বজনীন পেনশন স্কিমের বিভিন্ন স্কিমে জনগণকে নিবন্ধন কাজে সহায়তাসহ নিবন্ধনকারীর সাবস্ক্রিপশন গ্রহণ করবে। যে কোন নিবন্ধনকারী এ ৭টি ব্যাংকের শাখাসমূহের কাউন্টারে সাবস্ক্রিপশন জমা দিতে পারবেন। এছাড়াও ব্যাংকগুলোর গ্রাহকগদের সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধনের জন্য শাখা ব্যবস্থাপকরা সহায়তা দেবেন। এ সকল ব্যাংকের নির্ধারিত অ্যাপ ব্যাবহার করেও গ্রাহকরা রেজিস্ট্রেশন এবং অন-লাইনে পেমেন্ট করতে পারবেন। 

[৮] মন্ত্রণালয় জানায়, সর্বজনীন পেনশন স্কিমে - প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা’য় বর্তমানে মোট নিবন্ধনকারীর সংখ্যা প্রায় সাড়ে ৩ লাখ এবং মোট জমার পরিমাণ ১০০ কোটি টাকার অধিক। ইতোমধ্যে জমাকৃত অর্থের মধ্যে ৯২ কেটি ৬৮ লাখ টাকা সরকারী ট্রেজারি বন্ডে বিনিয়োগ করা হয়েছে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়