শিরোনাম
◈ আজ সচিব সভা, এজেন্ডায় রয়েছে শুদ্ধাচার ও সুশাসন ◈ ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার নিহত, পাল্টা আক্রমণ ◈ নিজেদের স্বার্থ রক্ষা করেই ভারতের সঙ্গে ট্রানজিট করেছি: সংসদে প্রধানমন্ত্রী  ◈ পাট ও বৈচিত্র্য পূর্ণ পাটজাত পণ্য রপ্তানিতে ভর্তুকি দেওয়া হবে: বস্ত্রমন্ত্রী ◈ সিলেট-সুনামগঞ্জে বন্যায় সাড়ে ৩ লাখ ডলার সহায়তা দিলো যুক্তরাষ্ট্র ◈ কোটা আন্দোলনের ওপর ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ নতুন শিক্ষাক্রমে প্রশ্নফাঁসের সুযোগ নেই: শিক্ষামন্ত্রী ◈ ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানী ব্যবহার সম্ভব হবে: প্রধানমন্ত্রী  ◈ আবারও আবার বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ◈ প্রত্যয় কর্মসূচি: অর্থমন্ত্রীকে আলোচনায় বসার চ্যালেঞ্জ ঢাবি শিক্ষক সমিতির

প্রকাশিত : ২৯ জুন, ২০২৪, ০৮:৪৯ রাত
আপডেট : ২৯ জুন, ২০২৪, ০৮:৪৯ রাত

প্রতিবেদক : মনজুর এ আজিজ

অর্থ পাচার ২ শতাংশ কমলে আরেকটি পদ্মা সেতু করা সম্ভব: ইক্যুইটিবিডি

মনজুর এ আজিজ: [২] অথচ সরকার দুর্নীতি বন্ধে কার্যকর উদ্যোগ না নিয়ে বরং ১৫ শতাংশ করের মাধ্যমে কালোটাকা বৈধ করার সুযোগ দিচ্ছে। এতে দুর্নীতি ও আর্থিক অনিয়মকে উৎসাহ করা হচ্ছে। এতে কালোটাকার বিস্তার আরও বাড়বে বলে মনে করছে ইক্যুইটিবিডি নামে একটি বেসরকারি সংস্থা।

[৩.১] শনিবার পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে দুর্নীতি বন্ধ ও অর্থ পাচার রোধ বিষয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন, ইক্যুইটিবিডি নামে একটি বেসরকারি সংস্থার বর্তাব্যক্তিরা। 

[৩.২] এসময় ইক্যুইটিবিডির সঙ্গে বাংলাদেশ কৃষক ফেডারেশন, সিএসআরএল, এনডিএফ, সুন্দরবন সুরক্ষা আন্দোলন, তৃণমূল উন্নয়ন সংস্থা ও ওয়াটার কিপার্স বাংলাদেশ নামে ছয়টি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। 

[৪] ইক্যুইটিবিডির প্রধান সঞ্চালক রেজাউল করিম চৌধুরী বলেন, বাংলাদেশে বছরে প্রায় ২ লাখ ৯২ হাজার কোটি টাকা আয়কর ফাঁকি দেওয়া হয়। এই টাকা দিয়ে দরিদ্র মানুষের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচি দ্বিগুণ করা যাবে বা মাথাপিছু স্বাস্থ্য বরাদ্দের চার গুণ বাড়ানো সম্ভব, কিংবা কয়েকটি পদ্মা সেতু নির্মাণ করা সম্ভব। তিনি বলেন, সরকারি কর্মকর্তাদের বার্ষিক ভিত্তিতে সম্পদের বিবরণী দাখিল করার নিয়ম চালু করতে হবে। আর দুর্নীতি ধরা পড়লে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।  

[৫] শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী বলেন, বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে ভর্তুকি কমানোর কথা বলা হচ্ছে। তবে জনগণের কল্যাণে যেসব ভর্তুকি রয়েছে, তা কমানো উচিত হবে না বরং সুবিধাবঞ্চিত মানুষের জীবনমান বাড়াতে পানি, স্বাস্থ্য, বিদ্যুতের মতো জীবন রক্ষাকারী সেবায় সরকারের উচিত আরও বেশি ভর্তুকি দেওয়া।

[৬] মূল বক্তব্যে কোস্ট ফাউন্ডেশনের পরিচালক মো. আহসানুল করিম কয়েকটি প্রস্তাব উত্থাপন করেন। এর মধ্যে রয়েছে- দুর্নীতি বন্ধে একটি সরকারি ব্যয় পর্যালোচনা কমিশন গঠন করা, দ্বৈত নাগরিকত্বের অধিকারীদের প্রতিবছর সম্পদ ও ব্যাংক বিবরণী জমার নিয়ম করা, জনসেবা খাতে ভর্তুকি কমানোর পরিবর্তে সরকারের অপ্রয়োজনীয় ব্যয় বন্ধ করা এবং অর্থ পাচার ও কালোটাকা বন্ধে একটি আন্তর্দেশীয় ব্যাংক স্বচ্ছতা চুক্তি চালু করা। সম্পাদনা: সমর চক্রবর্তী

এমএএ/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়