শিরোনাম
◈ পাট ও বৈচিত্র্য পূর্ণ পাটজাত পণ্য রপ্তানিতে ভর্তুকি দেওয়া হবে: বস্ত্রমন্ত্রী ◈ সিলেট-সুনামগঞ্জে বন্যায় সাড়ে ৩ লাখ ডলার সহায়তা দিলো যুক্তরাষ্ট্র ◈ কোটা আন্দোলনের ওপর ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ চিকিৎসা সরঞ্জাম ক্রয়ে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ◈ অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা ◈ কিশোরগঞ্জে অটোরিকশাচালক হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড ◈ ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানী ব্যবহার সম্ভব হবে: প্রধানমন্ত্রী  ◈ আবারও আবার বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ◈ প্রত্যয় কর্মসূচি: অর্থমন্ত্রীকে আলোচনায় বসার চ্যালেঞ্জ ঢাবি শিক্ষক সমিতির ◈ পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠান ৫ জুলাই, প্রধান অতিথি শেখ হাসিনা

প্রকাশিত : ২৯ জুন, ২০২৪, ০৭:৩৯ বিকাল
আপডেট : ২৯ জুন, ২০২৪, ০৭:৩৯ বিকাল

প্রতিবেদক : মনজুর এ আজিজ

বাজেটে প্রত্যাহার হচ্ছে না ক্যাপিটাল গেইন ট্যাক্স

মনজুর এ আজিজ: [২] ক্যাপিটাল গেইনের ওপর আরোপিত প্রস্তাবিত ট্যাক্স প্রত্যাহার না করেই ৩০ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাশ হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে বিষয়টি জানা গেছে। 

[৩] জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গত ৬ জুন ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন। প্রস্তাবিত বাজেটে শেয়ারবাজারে ৫০ লাখ টাকা পর্যন্ত ক্যাপিটাল গেইন বা মূলধনী আয় করমুক্ত রাখার প্রস্তাব করা হয়েছে। তবে ক্যাপিটাল গেইন ৫০ লাখ টাকার বেশি হলে কর প্রযোজ্য হবে।

[৪] আয়ের ওপর আরোপিত কর করদাতাদের কাছ থেকে দুটি উপায়ে সংগ্রহ করা হবে। প্রথমত, যদি কোনো ব্যক্তি শেয়ার কেনার পাঁচ বছরের মধ্যে শেয়ার বিক্রি করে মুনাফা অর্জন করেন, তাহলে তাদের আয়কর শ্রেণি অনুযায়ী কর দিতে হবে। দ্বিতীয়ত, কোনো ব্যক্তি শেয়ার কিনে পাঁচবছর পর একই মুনাফা করলে তার করের হিসাব হবে ভিন্ন। এক্ষেত্রেও তার ৫০ লাখ টাকা করমুক্ত থাকবে। বাকি ১ লাখ টাকার ওপর ১৫ শতাংশ হারে ১৫ হাজার টাকা আয়কর দিতে হবে।

[৫] বাজেট উত্থাপনের আগে শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ একচেঞ্জ কমিশনের (বিএসসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছিলেন, সাধারণ বিনিয়োগকারীদের ওপর গেইন ট্যাক্স আরোপ করা হচ্ছে না। কিন্তু বাজেটে গেইন ট্যাক্সের প্রস্তাব উত্থাপন হলে পরে তিনি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করে বলেছিলেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের চূড়ান্ত প্রস্তাবে ক্যাপিটাল গেইন ট্যাক্স থাকবে না। সম্পাদনা: সমর চক্রবর্তী

এমএএ/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়