শিরোনাম

প্রকাশিত : ২৮ জুন, ২০২৪, ১১:০৮ রাত
আপডেট : ২৯ জুন, ২০২৪, ০৭:০৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আবারো অস্থির ডিমের বাজার, নেপথ্যে সিন্ডিকেট

সালেহ ইমরান: [২] ঈদের এক সপ্তাহ পরই অস্থির হয়ে উঠেছে গরীব ও নিম্ন আয়ের মানুষের পুষ্টির ভরসা ডিমের বাজার। ঈদের পরে পাঁচদিন লাল ডিমের দাম প্রতি শ’তে ২০০ টাকা কমে ১০৫০ টাকায় বিক্রি হয়। তবে ঈদের এক সপ্তাহ পরই বৃহস্পতিবার ১০০ টাকা বেড়ে ১১৫০ টাকায় লাল ডিম বিক্রি হয়। (বিডিনিউজ ২৭-০৬-২০২৪) 

[৩] ফার্মগেট সংলগ্ন একটি বাজারে জলিল নামে এক খুচরা বিক্রেতাকে ডজন ১৬০ টাকা আর হালি ৫৫ টাকায় লাল ডিম বিক্রি করতে দেখা যায়। তিনি বলেন, ডিমের সরবরাহ কম থাকায় দাম একটু বেড়েছে। তেজগাঁওয়ের পাইকারি আড়তে লাল  ডিম ১৫০ টাকা, আর সাদা ডিম ১৪০ টাকা ডজন বিক্রি হচ্ছে বলে তিনি জানান। (আমার সংবাদ ২৬-০৬-২০২৪) 

[৪] কাওরানবাজারের পাইকারি ডিম বিক্রেতা আমিনুল বলেন, দুই দিনে ডিমের দাম শতে ৮০ থেকে ১০০ টাকার ওপরে বেড়েছে। প্রতিপিসে বেড়েছে এক টাকা।এখন ডজন বিক্রি করছি দেড়শ টাকায়। দু’দিন আগে বিক্রি করেছি ১৪০ টাকায়। (রাইজিংবিডি ২৭-০৬-২০২৪) 

[৫] নিউমার্কেট বাজারের ডিম বিক্রেতা আরিফ জানান, ঈদের সময় সবাই মাংস খাওয়ায় ডিমের চাহিদা কম ছিলো। কিন্তু এখন মাংস শেষ হয়ে আসায় নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত মানুষেরা আবার ডিমের দিকে ঝোঁকায় চাহিদা বেড়ে গেছে। দাম কারা বাড়াচ্ছে জানতে চাইলে তিনি বলেন, যারা খামারিদের কাছ থেকে কেনে, মূলত তারাই দাম বাড়ানোর কারসাজিটা করে থাকে। কিন্তু খামারিরা সে রকম দাম পান না। সেই সাথে বড় বড় কিছু কোম্পানিরও হাত থাকার কথা জানান তিনি। (বণিক বার্তা ২৭-০৬-২০২৪) 

[৬] কেনো ডিমের দাম বাড়ছে জানতে চাইলে বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার বলেন, চাহিদা বাড়ার সঙ্গে দাম বাড়ে, কিন্তু ডিমের দাম বাড়ে সিন্ডিকেটের কারণে। করপোরেটদের কিছুটা হাততো আছেই, তবে মূল দায় তেজগাঁও ডিম সমিতির। তারা ঈদের পর দাম কমিয়ে কম দামে কিনে ডিম মজুদ করে রেখেছিলো। এখন দাম বাড়িয়ে বাজারে ছাড়ছে। (দেশ রূপান্তর ২৫-০৬-২০২৪) 

[৭] ফরিদপুরের খামারি রমিজ মিয়া বলেন, তেজগাঁও ডিম সমিতি থেকে প্রতিদিন মোবাইলে ম্যসেজ আসে- আজ এত টাকা করে ডিমের দাম। আজ বাড়ছে, না কমছে। সেই অনুযায়ী সরবরাহকারীরা আমাদের কাছ থেকে ডিম কেনে। অর্থাৎ তারাই ম্যাসেজ দেয়, তারাই কেনে। দামটা তো তারাই ঠিক করে। তারা যেটা বলবে সেটাই বাজার। আমরা এক্ষেত্রে অসহায়। (ইনকিলাব ২৫-০৬-২০২৪) 

[৮] তবে এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেন তেজগাঁও ডিম সমিতির সাধারণ সম্পাদক হানিফ মিয়া। তিনি বলেন, আমরা কখনো ডিমের দাম নির্ধারণ করি না। ক্রেতারা দাম নির্ধারণ করেন। অর্থাৎ কেনাবেচার মাধ্যমেই দাম ঠিক হয়। তিনি বলেন, গতকাল যে দামে কেনা হয়েছে, আজ সেই অনুপাতে বিক্রি করা হয়। (ঢাকা পোস্ট ২৭-০৬-২০২৪)। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসআই/এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়