শিরোনাম

প্রকাশিত : ২৮ জুন, ২০২৪, ০৬:৩৮ বিকাল
আপডেট : ২৯ জুন, ২০২৪, ১১:৩২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দ্রব্যমূল্য কমে না, কমে আসছে সাধারণ মানুষের কেনার পরিমাণ

মাসুদ আলম: [২.১] খিলক্ষেত বিসমিল্লাহ স্টোরের মালিক বশির উদ্দিন বলেন, পেঁয়াজের মৌসুম যতো শেষের দিকে যাচ্ছে, দাম ততোই বাড়ছে। আগামীতে এ দাম কোথায় গিয়ে ঠেকবে সেটা বলা যাচ্ছে না। আলু পাইকারি কেনায় পড়ছে ৫৮ টাকা কেজি। তার সঙ্গে যাতায়াত খরচ। কয়েকদিন আগেও ৫৫ টাকা কেজি বিক্রি করেছি। আজ ৬৫ টাকা।

[২.২] ভাটারা নুরেরচালা বাজারের সবজি বিক্রেতা শুভ বলেন, শুক্রবার-শনিবার ক্রেতা একটু বেশি থাকে কিন্তু তাতেও বিক্রির পরিমাণ কমেছে। দাম বাড়ায় মানুষ কম কিনছে। আবার একদিকে মাসের শেষ, সেই জন্যও হয়তো বেচাকেনা কম। 

[২.৩] খিলক্ষেত বাজারে বাজার করতে আসা নজরুল ইসলাম বলেন, আগে সপ্তাহে আলু কিনতাম ৫ কেজি করে; আজকে কিনলাম ২ কেজি। পেঁয়াজ কিনতাম ৩ কেজি করে; আজকে কিনলাম দেড় কেজি। সবকিছুর দাম বাড়াতে আমাদের বাজারের পরিমাণ কমাতে হয়েছে।

[৩] বাজারে সবকিছুর দাম বেশি হওয়ায় খরচের লাগাম টানতে এভাবেই চাহিদার চেয়ে কম পরিমাণে কিনছেন ক্রেতারা। যতটুকু না হলেই নয়, ততটুকুতে সীমিত রাখছেন কেনাকাটা। 

[৪] এই সপ্তাহেও বাজারে সব ধরনের নিত্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী। সপ্তাহ ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজ ও আলুর দাম বেড়েছে। এছাড়া বাজারে অধিকাংশ সবজির দাম বাড়তি। শুধু মুরগির বাজারে কিছুটা স্বস্তি। এছাড়া  আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে মাছ, গরু ও খাসির মাংস। শুক্রবার রাজধানীর বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।  

[৫] দেশি পেঁয়াজ কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। আলু কেজিতে ৫ টাকা বেড়ে ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে। আবার কোথাও কোথাও আলুর কেজি ৭০ টাকা বিক্রি হচ্ছে। এছাড়া আগের দামেই বিক্রি হচ্ছে রসুন, ২০০ থেকে ২২০ টাকা কেজি এবং আদা ২৮০ থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।  

[৬] বাজারে অধিকাংশ সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। তবে কাঁচা মরিচ গত সপ্তাহের তুলনায় খানিকটা কমে ২০০ থেকে ২২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। শসার কেজি মানভেদে ৮০ থেকে ১২০ টাকা, গাজর ৮০ থেকে ১২০ টাকা, করলা ৬০ টাকা, কাকরোল ৭০ থেকে ৮০ টাকা, পটল ৪০ থেকে ৫০  টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৬০ টাকা, লাউ প্রতিটি ৬০ থেকে ৮০ টাকা, ধুন্দল ৫০ থেকে ৬০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, ঝিঙা ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে কিছু সবজির বাজার স্থিতিশীল রয়েছে। 

[৭] গত দুই সপ্তাহ ধরে ব্রয়লারের কেজি ১৮০ থেকে ১৯০ টাকা বিক্রি হচ্ছে। ঈদের আগে ছিলো ২২০ থেকে ২৩০ টাকা কেজি। সোনালির কেজি ৩২০ থেকে ৩৩০ টাকা। মুরগির লাল ডিমের ডজন ১৬০ থেকে ১৬৫ টাকা বিক্রি হচ্ছে। গরুর মাংসের কেজি ৭৮০ থেকে ৮০০ টাকা। খাসির মাংসের কেজি ১১০০ থেকে ১১৫০ টাকা। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এমএ/এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়