শিরোনাম

প্রকাশিত : ২৭ জুন, ২০২৪, ১০:৫৩ রাত
আপডেট : ২৭ জুন, ২০২৪, ১০:৫৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশীয় জ্বালানির উৎপাদন ও অনুসন্ধান বাড়ানোর তাগিদ প্রতিমন্ত্রীর

মনজুর এ আজিজ: [২.১] দেশীয় জ্বালানির উৎপাদন ও অনুসন্ধান বাড়াতে কর্মকর্তাদের আরো আন্তরিকভাবে কাজ করার তাগিদ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 

[২.২] বৃহস্পতিবার ভার্চুয়ালি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের, ২০২৩-২৪ অর্থবছরের আরএডিপিতে অন্তর্ভুক্ত প্রকল্প সমূহের বাস্তবায়ন ও অগ্রগতির পর্যালোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

[৩] প্রতিমন্ত্রী বলেন, তেল ও গ্যাস অনুসন্ধান কার্যক্রম কাক্সিক্ষত পর্যায়ে থাকলেও আরো দ্রুততার সাথে বেশি অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করা উচিত। প্রয়োজনে আরো রিগ ক্রয় বা ভাড়া নেওয়ার উদ্যোগ নেওয়া যেতে পারে। তেল পরিবহনের জন্য পাইপলাইন হচ্ছে, আরো হবে। এগুলো পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া প্রয়োজন।

[৪] তিনি বলেন, সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব। দেশে বিদ্যমান প্রায় ২ হাজার ২০০ পেট্রোল পাম্প নিয়মিত পরিদর্শন করা হয় না। ফলে কাক্সিক্ষত সেবা থেকে গ্রাহকরা বঞ্চিত হচ্ছেন। তেলের অপচয় ও নিরাপদ পরিবহন নিশ্চিত করতে তেল পরিবহনের যানবাহন গুলোকে নিয়মিত অডিট করা উচিত।

[৫] জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের লক্ষ্যমাত্রা অর্জন করায় এ বিভাগের সকল কর্মকর্তাদের ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, প্রতিটি কাজেরই সিদ্ধান্ত দ্রুততার সাথে নিতে হবে। প্রয়োজনে ওভার ল্যাপিং করে কাজ করলে সাফল্য পাওয়া যাবে। তিনি বলেন, মে ২০২৪ পর্যন্ত জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের এডিপি বাস্তবায়নের হার ছিল ৯২ দশমিক ৪৫ শতাংশ। আর জাতীয় অগ্রগতি ৫৭ দশমিক ৫৪ শতাংশ।

[৬] জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম বলেন, বিগত দুই বছরের ন্যায় এ বছরও জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ শতভাগের বেশি এডিপি বাস্তবায়ন করবে। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান মো. আমিন উল আহসান, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার প্রমুখ। সম্পাদনা: সমর চক্রবর্তী

এমএএ/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়