শিরোনাম
◈ গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা ◈ ঘুষের মামলায় আদালতে রায় পরিবর্তনের আবেদন ট্রাম্পের ◈ ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য মেডিকেল বোর্ডের সুপারিশ: ডা. জাহিদ ◈ এইচএসসির দ্বিতীয় দিনে আট বোর্ডে অনুপস্থিত ১০ হাজার ৪৪০ পরীক্ষার্থী ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের, বুধবার থেকে অবস্থান কর্মসূচি ◈ টানা ভারী বর্ষণে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক ◈ দুদকের মামলায় সাবেক অতিরিক্ত আইজিপি ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট ◈ আগস্টে বন্যার আশঙ্কা, মোকাবেলার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত : ২৭ জুন, ২০২৪, ০৫:৫৩ বিকাল
আপডেট : ২৭ জুন, ২০২৪, ০৫:৫৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উন্নত দেশের শ্রমবাজারে বাংলাদেশ প্রবেশ করতে পারছে না: রাবিড

সুজন কৈরী: [২] ইউরোপ ও উন্নত বিশ্বের বিভিন্ন দেশে কর্মীর চাহিদা থাকলেও যথাযথ প্রস্তুতি না থাকায় বাংলাদেশ প্রবেশ করতে পারছে না বলে মনে রিক্রুটিং এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ফর ইউরোপ অ্যান্ড ডেভেলপড কান্ট্রিস (রাবিড)।

[৩] রাজধানীর কাকরাইলে সংগঠনটির কার্যালয়ে বুধবার (২৭ জুন) এক সংবাদ সম্মেলনে রাবিডের সভাপতি আরিফুর রহমান বলেন, এসব দেশে ৮৭ লাখ কর্মীর চাহিদা রয়েছে। দেশে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে হলে প্রচলিত শ্রমবাজারের বাইরে এই বাজারের দিকে দৃষ্টি দিতে হবে। তাদের চাহিদার উপযুক্ত করে দক্ষ কর্মী তৈরি করতে হবে। এই লক্ষ্য নিয়ে রাবিড গঠন করেছি।

[৪] সংগঠনের আত্মপ্রকাশ, ঈদ পুনর্মিলনী ও বাজেট উপলক্ষে এই খাতের দাবি তুলে ধরতে এই সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে আরও উপস্থিত ছিলেন রাবিডের সাধারণ সম্পাদক মো. ছিদ্দিকুর রহমান ভূঁঞাসহ, মো. আব্দুল আজিজ, রেজউল করিম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. মো. বাসিদুল ইসলাম, সৈয়দা পারভীন আক্তার, কলি বিশ্বাস, শান্ত দেব সাহা, মো. শাহরিয়ার হোসেন, তসলিম আলম সেলিম, মো. আসলাম, আলমগীর কবির, ইউসুফ, রাসেল, মনিরুজ্জামান সজল, এইচ এম পাভেল, মো. ইলিয়াস হোসেন।

[৫] আরিফুর রহমান বলেন, জার্মানী, রোমানিয়া, সার্বিয়া, ইতালি, গ্রীস, কানাডা, রাশিয়া, জাপান, তুরঙ্ক, অস্ট্রেলিয়াসহ ৩১টি দেশে ৮৭ লাখ কর্মীর চাহিদা রয়েছে। কিন্তু দক্ষ কর্মীর অভাবে আমরা ওই বাজার ধরতে পারছি না। সরকারি বেসরকারি উদ্যোগে অনেক ট্রেনিং সেন্টার গড়ে উঠেছে ঠিকই, কিন্তু ওই দেশগুলোর চাহিদার সঙ্গে মিল না থাকায় সেভাবে দক্ষ কর্মী তৈরি করা যাচ্ছে না।

[৬] এক প্রশ্নের জবাবে সাধারণ সম্পাদক ছিদ্দিকুর রহমান বলেন, আমাদের মূল মার্কেট সৌদিআরব, মালয়েশিয়া, সিঙ্গাপুর। এইসব দেশে পাঠানো কর্মীর তুলনায় রেমিট্যান্স অনেক কম, তার মূল কারণ দক্ষতার অভাব। সংবাদ সম্মেলনে বিদেশে কর্মী প্রেরণ উৎসাহিত করতে এই খাতে বাজেটে বরাদ্দ বৃদ্ধিসহ ১১ দফা দাবি জানায় রাবিড। সম্পাদনা: এল আর বাদল

এসকে/এলআরবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়