শিরোনাম

প্রকাশিত : ২৫ মে, ২০২৪, ০৯:১৫ রাত
আপডেট : ২৬ মে, ২০২৪, ১১:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্ববাজারে সোনার দামে রেকর্ড দরপতন

মুযনিবীন নাইম: [২] সর্বোচ্চ দামের রেকর্ড গড়ার পরেই বিশ্ববাজারে বড় দরপতনের মধ্যে পড়েছে সোনা। গত এক সপ্তাহে প্রতি আউন্স সোনার দাম ৮০ ডলারের ওপর কমেছে। এমন বড় দরপতন হওয়ার আগে বিশ্ববাজারে সোনার দাম লাফিয়ে লাফিয়ে বাড়ে। এতে অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ দামের নতুন রেকর্ড সৃষ্টি করে দামি এই ধাতু।

[৩] গত সপ্তাহের আগের সপ্তাহে প্রথমবারের মতো প্রতি আউন্স সোনার দাম দুই হাজার ৪০০ ডলারের ওপরে উঠে যায়। গত সপ্তাহের প্রথম কার্যদিবসেই সোনার দাম বাড়ার প্রবণতা দেখা যায়। এতে একপর্যায়ে প্রতি আউন্স সোনার দাম দুই হাজার ৪৪৯ দশমিক ৬০ ডলারে উঠে যায়। এরপর থেকেই ধারাবাহিকভাবে সোনার দাম কমেছে।

[৪] বিশ্ববাজারে সোনার দামে বড় পতন হওয়ায় দেশের বাজারেও দামি এই ধাতুর দাম কিছুটা কমেছে। গত ২৩ মে বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠক করে সোনার দাম কমানোর সিদ্ধান্ত নেয়। যা কার্যকর হয়েছে ২৪ মে থেকে।

[৫] বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম এক হাজার ৮৪ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে এক লাখ ১৮ হাজার ৪৬০ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম এক হাজার ২৭ টাকা কমিয়ে এক লাখ ১৩ হাজার ৮২ টাকা নির্ধারণ করা হয়েছে।

[৬] এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৮৭৫ টাকা কমিয়ে ৯৬ হাজার ৯২৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৭৩৫ টাকা কমিয়ে ৮০ হাজার ১৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়