শিরোনাম
◈ বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: শেখ হাসিনা ◈ সুন্দরবনের মধু বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাচ্ছে: মন্ত্রণালয় ◈ মতিউর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি  ◈ বেনজীরের ৪টি ফ্ল্যাটের তালা খুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগের আদেশ  ◈ সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির দাবি ধৃষ্টতা ছাড়া কিছুই নয়: ওবায়দুল কাদের ◈ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস ◈ ফিলিপাইনে আতশবাজির গুদামে বিস্ফোরণে নিহত ৫ ◈ এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বহাল ◈ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ব্রাজিল ◈ শিক্ষার চেয়ে বিয়েতে দ্বিগুণ খরচ ভারতীয়দের

প্রকাশিত : ২৫ জুন, ২০২৪, ০৫:১৩ বিকাল
আপডেট : ২৭ জুন, ২০২৪, ১২:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পরিচয় লুকিয়ে সাধারণ পাসপোর্ট নেন বেনজীর, ৮ কর্মকর্তাকে দুদকের জিজ্ঞাসাবাদ

মাসুদ আলম: [২] পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের নামে ইস্যু হওয়া পাঁচটি পাসপোর্টের বিষয়ে তথ্য জানতে সংস্থাটির আট কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ে সকাল সাড়ে ১১টা থেকে বিকেল পর্যন্ত তাদের জিজ্ঞাসাবাদ করেছেন দুদকের এক উপপরিচালকের নেতৃত্বে একটি টিম। এদের মধ্যে পরিচালক, উপপরিচালক ও উপসহকারী পরিচালক রয়েছেন। 

[৩] যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে, তারা হলেন- পরিচালক আব্দুল্লাহ আল মামুন, সাইদুর রহমান, মো. মহসিন ইসলাম, আবু মো. মোতালেব হোসেন, আব্দুল জলিল মন্ডল, মুন্সী মুয়ীদ ইকরাম, আবু নাঈম মাসুম, ও সুবাস চন্দ্র রায়।

[৪] বেনজীরের দুটি ও তার পরিবারের তিনটি পাসপোর্ট নিয়ে দুদকের সন্দেহ হয়। তারপর ওই আট কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। এর আগে গত ১৩ জুন চিঠির মাধ্যমে সকালে দুদকে হাজির হতে বলা হয় তাদের।  

[৫] এ বিষয়ে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ ও সচিব খোরশেদা ইয়াসমীনের কাছে জানতে চান সাংবাদিকরা। তবে তারা দুজনই বিষয়টি এড়িয়ে যান।

[৬] একটি সূত্র বলছে, বেনজীরের নামে একাধিক পাসপোর্ট রয়েছে। 

[৭] জানা গেছে, সাবেক এই আইজিপির বিরুদ্ধে অভিযোগ, তিনি পাসপোর্টে আড়াল করেছেন তার পুলিশ পরিচয়। শুরু থেকে এখন পর্যন্ত তিনি সরকারি চাকরিজীবী পরিচয়ে নীল রঙের অফিসিয়াল পাসপোর্ট করেননি। সুযোগ থাকার পরও নেননি লাল পাসপোর্ট। এমনকি বেসরকারি চাকরিজীবী পরিচয়ে সাধারণ পাসপোর্ট তৈরির ক্ষেত্রেও আশ্রয় নিয়েছেন জালিয়াতির।

[৮] কিন্তু নবায়নের সময় ধরা পড়লে নবায়ন কার্যক্রম আটকে দেয় পাসপোর্ট অধিদপ্তর। সে সময় তিনি র‌্যাবের মহাপরিচালক থাকায় চিঠি দেওয়া হয় র‌্যাব সদর দপ্তরে। তবে অবৈধ প্রভাব খাটিয়ে ম্যানেজ করেন সব। পাসপোর্ট অফিসে না গিয়েই নেন বিশেষ সুবিধা।

[৯] এর আগে দুর্নীতি ও বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বেনজীর ও তার পরিবার ২৩ ও ২৪ জুন হাজির না হয়ে আইনজীবীর মাধ্যমে অভিযোগের লিখিত বক্তব্য জমা দেন। বেনজীর আহমেদ সপরিবারে বিদেশে রয়েছেন। সম্পাদনা: এম খান

এমএ/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়