শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ০৩ মার্চ, ২০২৪, ০৮:১৯ রাত
আপডেট : ০৩ মার্চ, ২০২৪, ০৮:৫২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বোয়ালমারীতে কৃষি জমির মাটি বিক্রি, সাংবাদিকদের ওপর হামলার চেষ্টা

এস.এম আকাশ, ফরিদপুর: [২] ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ময়না ইউনিয়নের মাধবপুর গ্রামে অবাধে চলছে তিন ফসলি জমি ধ্বংস করে ইট ভাটায় মাটি বিক্রয়ের মহোৎসব। 

[৩] ফলে একদিকে দিন দিন শেষ হয়ে যাচ্ছে ফসলি জমি, অন্যদিকে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত গ্রামীণ সড়ক ক্ষতিগ্রস্থ হচ্ছে। শনিবার (২মার্চ) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, মাধবপুর গ্রামের মৃত মশিউর রহমানের ছেলে চিহ্নিত অসাধু খামার ব্যবসায়ী জিয়াউর রহমান লিংকন প্রকাশ্যে অবৈধ ভাবে জমিতে চালাচ্ছে ধ্বংসের মহাযজ্ঞ। পাশেই তার দুটি মাছের ঘের রয়েছে। সেখানে মাছকে খাবার দেওয়া হচ্ছে মুরগীর বিষ্টা  এবং মাছের ঘেরের পাড়ে রাখা রয়েছে দুর্গন্ধযুক্ত ৪০টির অধিক মুরগীর বিষ্টার বস্তা। 

[৪] সাংবাদিকরা গিয়ে তাকে বিনয়ীভাবে দুর্গন্ধযুক্ত মুরগীর বিষ্টা মাছকে খাওয়ানো নিষেধ করা মাত্রই জিয়াউর রহমান লিংকন ও তার বয়স্ক মা সাংবাদিকদের ওপর চড়াও হয়ে মারমুখী হয়ে পড়েন। সাংবাদিকরা লিংকন ও তার বয়স্ক মায়ের সন্ত্রাসীমূলক আচরন দেখে কোন প্রকার ছবি বা ভিডিও না করেই প্রাননাশের ভয়ে দ্রুত ঘটনাস্থল থেকে ফিরে এসে মোবাইল ফোনে বিষয়টি জেলা মৎস্য কর্মকর্তা, বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার ও বোয়ালমারী থানার ওসি শহিদুল ইসলামকে জানানো হয়। 

[৫] সংবাদ পেয়ে ওসি শহিদুল ইসলাম দ্রুত ঘটনাস্থলে পুলিশ পাঠায় এবং বোয়ালমারী উপজেলা ফিসারী অফিসার তিনিও ঘটনাস্থলে যান। পুলিশ ও ফিসারী অফিসার ঘটনাস্থলে পৌছানোর আগেই লিংকন মাছের ঘের থেকে দুর্গন্ধযুক্ত সবগুলো মুরগীর বিষ্টার বস্তা সরিয়ে ফেলে। তবে জমি থেকে মাটি বিক্রি কার্যক্রম এখন পর্যন্ত চলমান রয়েছে।

[৬] স্থানীয়রা জানান, জিয়াউর রহমান লিংকন তার মাছের ঘেরে মাছের খাবার হিসেবে মুরগীর বিষ্টা খাওয়ায়ে থাকেন এবং তিনি ভেকু মেশিন দিয়ে দির্ঘদিন যাবৎ অবৈধভাবে মাটি কেটে ট্রলিতে করে ওই মাটি বিক্রয় করছেন বিভিন্ন ইট ভাটায়। মাটি বোঝাই করে কাঁচা পাকা রাস্তায় চলছে একাধিক অবৈধ ট্রলি ও ড্রামট্রাক। এতে করে নতুন পুরাতন রাস্তাগুলো নিমিষেই নষ্ট হয়ে যাচ্ছে। মাটি সরবরাহকালে লাইসেন্সবিহীন অবৈধ ট্রলি ও ড্রামট্রাক থেকে রাস্তায় বিভিন্ন স্থানে মাটির স্তুপ পড়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত গ্রামীণ সড়ক। অন্যদিকে ধুলাবালিতে আশেপাশের পরিবেশ ও জনজীবন ক্ষতিগ্রস্থ হচ্ছে। এদিকে পাঁকা রাস্তায় মাটি বোঝাই ট্রলি ও ড্রামট্রাক থেকে খসে পড়া মাটির উপরে একটু বৃষ্টি পড়লেই সেসব সড়কে স্লিপ কেটে ঘটতে পারে সড়ক দুর্ঘটনা। 

[৭] লিংকন ও লিংকনের পরিবারের সবাই অসামাজিক এবং দাঙ্গাবাজ হওয়ার কারনে গ্রামবাসিরা তাদের বিরুদ্ধে ভয়ে মুখ খুলতে সাহস পায়না মর্মে অভিযোগ করেন। জানাযায়, সরকারি গেজেটে প্রকাশিত মাটির ব্যবহার নিয়ন্ত্রণ ও হ্রাসকরণ ২০১৩ সালের ৫৯ নং আইনের ৫ ধারা অনুযায়ী কোন ব্যক্তি ইট প্রস্তুত করার উদ্দেশ্যে কৃষি জমি হতে মাটি কাটা বা সংগ্রহ করে ইটের কাচামাল হিসাবে ব্যবহার করতে পারবে না। যদি কোন ব্যক্তি আইনের এই ধারা লঙ্ঘন করেন তাহলে তিনি অনধিক ২ (দুই) বৎসরের কারাদণ্ড বা ২ (দুই) লক্ষ টাকা অর্থদন্ড অথবা উভয় দণ্ডেদন্ডিত হইবেন। 

[৮] অন্যদিকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিত বা ইউনিয়ন বা গ্রামীন সড়ক ব্যবহার করিয়া কোন ব্যক্তি ভারি যানবাহন দ্বারা ইট বা ইটের কাচামাল পরিবহন করিতে পারিবেন না। যদি কোন ব্যক্তি আইনের এই ধারা লঙ্ঘন করেন তা হইলে তিনি ১ (এক) লক্ষ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হইবেন। এসব আইন থাকার পরও ভূমিদস্যুরা আইনের তোয়াক্কা না করে স্থানীয় প্রশাসনের চোখের সামনে এসব কর্ম চালিয়ে যাচ্ছে প্রতিনিয়ত।

[৯] এ বিষয়ে শনিবার দুপুরে বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মেহেদী হাসানকে মোবাইল ফোনে জানানো হলে তিনি বলেন, ওই লোকের নাম ঠিকানা দেন আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়