শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২২, ০৭:২২ বিকাল
আপডেট : ২৯ এপ্রিল, ২০২২, ০৭:২২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দক্ষিণ এশিয়ায় প্রথম বাংলাদেশে নগর যুব কাউন্সিল গঠিত হবে

আল আমিন : [২] তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে সাধারণ সেবার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে তাদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের চারটি শহরে (ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও চট্টগ্রাম) নগর যুব কাউন্সিল গঠন করার উদ্দেশ্যে সিরাক-বাংলাদেশ জাতিসংঘের UNDEF ও UN-Habitat এর সহায়তায় দুই বছরব্যাপী Advancing Engagement by Setting Up Urban Youth Council in Bangladesh শীর্ষক প্রকল্প গ্রহণ করেছে। 

[৩] প্রকল্পটির অধীনে তরুণদের দ্বারা নির্বাচিত যুব কাউন্সিলর হিসাবে নগর যুব কাউন্সিলে যোগদানের মাধ্যমে সিটি কর্পোরেশনে মেয়রের তত্ত্বাবধানে নগরের উন্নয়ন কার্যক্রমে যুবদের পরামর্শ প্রদান, অংশগ্রহণ ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় উদ্বুদ্ধ করবে। এছাড়াও প্রকল্পটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ১১ ও ১৬ অর্জনে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে। 

[৪] এ প্রকল্পকে বাস্তবায়নের লক্ষ্যে সিরাক-বাংলাদেশের সহায়তায় প্রতি সিটি কর্পোরেশনে ১৮-৩৫ বছর বয়সী ৫০ জন তরুণ সদস্যের নিয়ে  টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। গত বুধবার (২৭ এপ্রিল) বিকেলে ময়মনসিংহ নগরীর দারুচিনি রেস্টুরেন্টের হল রুমে সিটি কর্পোরেশনের সাথে যৌথ আয়োজনে ময়মনসিংহ নগর যুব কাউন্সিল টাস্ক ফোর্স সভা অনুষ্ঠিত হয়। সিটি কপোর্রেশন এলাকার পঞ্চাশ জন তরুণকে নিয়ে গঠিত এই অস্থায়ী টাস্কফোর্সের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় উক্ত সভার মাধ্যমে। 

[৫] এই অস্থায়ী টাস্ক ফোর্স নগর যুব কাউন্সিল গঠনে কর্মশালা পরিচালনা, নির্বাচনী প্রক্রিয়া ও অংশগ্রহণ পদ্ধতি সম্পর্কে নগরে বসবাসকারী যুবদের অবহিত ও উদ্ধুব্ধ করবে। প্রকল্পটির মাধ্যমে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের সাথে সম্মিলিতভাবে নগর যুব কাউন্সিলের নির্দেশিকা তৈরি, কাউন্সিল গঠন, যুব ভোটার তালিকা তৈরি এবং তালিকাভুক্ত যুবদের মধ্যে হতে নগর যুব কাউন্সিলর (প্রতিটি সিটি কর্পোরেশনে ২০ জন যুব কাউন্সিলর) নির্বাচন করবে ৪ বছরের জন্য। প্রস্তাবিত এই কাউন্সিল জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে যথাক্রমে Bangladesh Urban Youth Councils Network এবং World Urban Youth Councils Network এর সদস্যপদ গ্রহণের মাধ্যমে স্থানীয় পর্যায়ে তরুণদের সম্পৃক্ততা ও দক্ষতা উন্নয়নে কাজ করবে। 

[৬] সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত এর সঞ্চলনায় সভাপতিত্ব করেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের উপ-নির্বাহী প্রধান মিকিকো সাওয়ানিশি এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল মাওয়া। অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর শারমিন আক্তার মিতু । এছাড়াও উপস্থিত ছিলেন সিরাক-বাংলাদেশ এর সহকারী পরিচালক (প্রোগ্রাম) মোঃ সেলিম মিয়া, প্রোগ্রাম অফিসার রাফিউল হাসান রাসেল, অ্যাসোসিয়েট প্রোগ্রাম অফিসার নাহিদুর রাহমান, প্রোগ্রাম অ্যাসোসিয়েট সুমাইয়া আক্তার মিলি, ময়মনসিংহ বিভাগীয় সমন্নয়কারী মোঃ রবিন মিয়া ও টাস্কফোর্স সদস্যগণ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়