শিরোনাম
◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে !

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২২, ০৮:১৬ রাত
আপডেট : ২৮ এপ্রিল, ২০২২, ০৮:১৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শেষ মুহূর্তে জমে উঠেছে কুমিল্লার ঈদবাজার,  ঐতিহ্যবাহী খাদির দোকানগুলোতে কমেছে ভিড়

রুবেল মজুমদার : [২] ঈদের আর কয়েকদিন বাকি। পরিবারের সদস্যদের জন্য পোশাক কিনতে সকাল থেকেই রাত পর্যন্ত মার্কেটগুলোতে ভিড় করছে নানা বয়সী মানুষ। 

[৩] মার্কেটগুলোতে কোথাও তিল দাড়ানোর ঠাঁই নেই। সকাল থেকে গভীর রাত  পর্যন্ত চলছে জমজমাট কেনাবেচা। নগরীর নামিদামি বিপনী বিতানের পাশাপাশি মধ্যবিত্তদের আস্থার ফুটপাতের দোকানগুলোতেও পুরোদমে চলছে বেচাকেনা। সাধ আর সাধ্যের সঙ্গে মিল রেখে আপনজনদের জন্য কেনাকাটা করছেন মানুষ।

[৪] তবে এ বছর দেশীয় পোশাকের পাশাপাশি ভারতের পোশাকগুলো দখল করে রেখেছে কুমিল্লার ঈদের বাজার।

[৫] সরেজমিনে গিয়ে দেখা গেছে, শেষ মুহূর্তে কুমিল্লা নগরীর কান্দিরপাড় মনোহরপুরের সাত্তার খান কমপ্লেক্স, খন্দকার হক টাওয়ার, ময়নামতি গোল্ডেন টাওয়ার, সাইবার ট্রেড, নূর মার্কেট, চৌরঙ্গী শপিং সেন্টার, রামঘাট এলাকায় কুমিল্লা টাওয়ার, রেইসকোর্সে ইস্টার্ন এয়াকুব প্লাজা, নিশা সেল টাওয়ার শপিং জোন, পুলিশ কমপ্লেক্স সুপার মার্কেট, রাজগঞ্জ রাজবাড়ি কম্পাউন্ড রোডে হিলটন টাওয়ার, ক্যান্টনমেন্ট এলাকায় ময়নামতি সুপার মার্কেট, পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় হোয়াইট হাউজ শপিং সেন্টারে ঈদের কেনাকাটা জমে উঠছে। 

[৬] এদিকে কুমিল্লার ঐতিহ্যবাহী খাদির দোকানগুলোতেও এ বছর ঈদ উপলক্ষে নানা ডিজাইনের পাঞ্জাবী, ফতুয়া এবং মেয়ে ও শিশুদের জন্য আনা পোশাক বিক্রি ক্রমেই বাড়ছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।তবে খাদির দোকানগুলো ভিড় দেখা যায়নি।

[৭] বিভিন্ন মার্কেটে তরুণ-তরুণীদের ঈদের পোশাক কেনার ধুম পড়ে গেছে। প্রচণ্ড গরমে নারী-পুরুষসহ সব বয়সী ক্রেতারা পছন্দের পোশাক কিনতে ছুটছেন এক দোকান থেকে অন্য দোকানে।

[৮] সাত্তার খান কমপ্লেসের দোকানদার  রবিউল আলম বলেন, ভারতীয় জলপরী, রাই কিশোরী, আনারকলি, আশিকি, মাসাককালি, কোয়েল, চিকনি চামেলি, বিপাশা, ডিসকো চালি, টাপুর টুপুরসহ নানা বাহারি নামের বিভিন্ন পোশাক দেদারছে বিক্রি হচ্ছে। 

[১০] মান ভেদে এসব পোশাক এক হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত দাম হাকছেন দোকানিরা। পাশাপাশি দেশীয় তৈরি বিভিন্ন ব্র্যান্ডের পোশাক বিক্রি হলেও তা তুলনামূলক কম।

[১১] মার্কেট ঘুরে দেখা গেছে, কুমিল্লা ঈদের বাজারে ভারতীয় শাড়ির দাপট অপ্রতিরোধ্য। সীমান্তবর্তী জেলা শহর হওয়ায় কিছুটা হলেও এর সহজ প্রাপ্যতা রয়েছে। গৃহিণী ও বধূরা ভারতের বিভিন্ন সিনেমা ও নায়িকার নামের শাড়ির দিকে ঝুঁকছেন বেশি। বিভিন্ন নামের পাথর আর চুমকির কারুকাজ করা গাঢ় রঙের এসব শাড়িতে বাজারের দোকানগুলো ভরে গেছে। ভারতীয় এসব শাড়ি বিক্রি হচ্ছে তিন হাজার টাকা থেকে শুরু করে ২৫/৩০ হাজার টাকা পর্যন্ত।

[১২] এবারের ঈদ উপলক্ষে বাজারে নতুন এসেছে লেহেঙ্গা, ঝিলিক, জিপসি এবং স্যান্ডেলের মধ্যে এসেছে পোড়ামন, মালেকা সুন্দরি, ঝিলিক, মনপুরা, রূপসী বাংলাসহ হরেক রকমের ও ডিজাইনের জুতা স্যান্ডেল।

[১৩] কেপি বসু সড়কের থ্রি পিস মেলার মালিক এম এ লিটন মোল্লা বলেন, এবার ঈদের পোশাকে দেশীয় ডিজাইনে বৈচিত্রতা থাকায় চাহিদাও বেশি। বিদেশি পোশাকের পাশাপাশি দেশি পোশাকের চাহিদাও কম নয়। আমরা দেশি-বিদেশি দু'ধরনের পোশাকই বিক্রি করছি। বিদেশি পোশাকের মধ্যে পাকিস্তানি ও কাশ্মীরি কিছু নতুন ডিজাইনের পোশাক ক্রেতাদের আকৃষ্ট করছে। 

[১৪] নগরীর বিশ্বরোড এলাকায় ও বাহার মার্কেট, নিউমার্কেট সবক’টি মার্কেটেই এখন উপচেপড়া ভিড়। এসব মার্কেটে নিম্ন-মধ্যবিত্ত লোকজন তাদের পছন্দমতো কেনাকাটা করছেন।

[১৫] খন্দকার শপিংমলের ফরহাদ হোসেন নামে এক ক্রেতা বলেন, ছেলের জন্য পোশাক কিনতে এসেছেন। কিন্তু ভিড়ের মধ্যে পছন্দ করতে হিমশিম খেতে হচ্ছে। 

[১৬] কুমিল্লার কোতয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সহিদুর রহমান বলেন, ঈদের কেনাকাটা নির্বিঘ্ন করতে মার্কেটগুলোতে আমরা অতিরিক্ত পুলিশ টহল জোরদার করা হয়েছে। এছাড়া চুরি ও ছিনতাই ঠেকাতে শহরের বিভিন্ন স্থানে আমাদের চেকপোস্ট রয়েছে। পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ মোতায়ান করা হয়েছে প্রতিটি মার্কেটে। সম্পাদনা : জেরিন 
                                                                                                                                                                                                                                

  • সর্বশেষ
  • জনপ্রিয়