শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৯ মে, ২০২২, ০৯:৩৩ রাত
আপডেট : ২০ মে, ২০২২, ১২:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডেঙ্গু ও এডিস মশা বিস্তাররোধে নাগরিকদের এগিয়ে আসতে হবে

আল আমীন : [২] ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার প্রজনন ও বিস্তার রোধে বিশেষ ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন। ১২ মে থেকে চলমান এ মশক নিধন কার্যক্রমে সিটি কর্পোরেশনের ১ নং জোনের ওয়ার্ডসমূহ মশক নিধন সমাপ্তের পর এখন ২ নং জোনের ওয়ার্ডসমূহে এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। 

[৩] ৬০ জন মশক নিধন কর্মী দ্বারা এডাল্টিসাইড ও লার্ভিসাইড প্রয়োগের মাধ্যমে প্রতিটি ওয়ার্ড এবং হটস্পটসমূহকে বিশেষ নজর দিয়ে পরিচালিত এ কার্যক্রম ২২ মে শেষ হবে।

[৪] এডিস মশা বাসা বড়ি, আঙিনা বা যেকোন স্থানে ৩ দিনের বেশি জমা পরিস্কার পানিতে বংশবিস্তার ঘটাতে পারে বলে জনসচেতনতাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন। জনসচেতনতা সৃষ্টিতে মাইকিং, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা এবং লিফলেট বিতরণ করা হচ্ছে।

[৫] চলমান ক্রাশ প্রোগ্রাম যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে সিটি কর্পোরেশনের কাউন্সিলর এবং কর্মকর্তাগণ নিয়মিত তদারকি করছেন। ৩ নং ওয়ার্ডের কাচিঝুলি এলাকায় মশক নিধন কার্যক্রম পরিদর্শন করেন সিটি কর্পোরেশনের সচিব রাজীব কুমার সরকার।

[৬] এ সময় তিনি বলেন, ময়মনসিংহ সিটি কর্পোরেশন বরাবরের মতই অত্যন্ত গুরুত্ব দিয়ে মশক নিধন কার্যক্রম পরিচালনা করছে।  মেয়র ইকরামুল হক টিটু এ কার্যক্রমের সার্বিক তত্ত্বাবধান করছেন। এডিস মশার বিস্তার রোধে সবাইকে সচেতন হতে হবে। তবে, কোন নির্মাণাধীন ভবন বা প্রতিষ্ঠানের জমা পানিতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হবে।

[৭] পরিদর্শনকালে ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ শরিফুল ইসলাম, জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন রাজীব, মেডিকেল অফিসার ডা. আশফিয়া আমরিন, ডা. তাসমিয়া জান্নাত, খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়