শিরোনাম

প্রকাশিত : ১৫ মে, ২০২২, ০৩:১৬ দুপুর
আপডেট : ১৫ মে, ২০২২, ০৪:১৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হালদায় ডিম ছেড়েছে মা মাছ, অপেক্ষার সংগ্রহকারীরা

হালদায় ডিম ছেড়েছে মা মাছ

শাহাদাত হোসেন, রাউজান: [২] দক্ষিণ এশিয়ার একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীতে নমুনা ডিম ছেড়েছে কার্প জাতীয় মা মাছ। গত বৃহ--শুক্রবার রাতে হালদা নদীর আজিমের ঘাট, কুমারখালী, নাপিতের ঘাটা,মাছুয়াঘোনাবাঁক অংশে নমুনা ডিম ছাড়ে বলে জানিয়েছেন রাউজান ও হাটহাজারী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পীযূষ প্রভাকর। 

[৩] তবে প্রবল বর্ষণ, পাহাড়ি ঢলের শ্রোত ও ঘোলা পানি হালদায় প্রবেশ করলেই পুরোদমে ডিম ছেড়ে দিবে মা মাছ এ আশায় হালদার দু"পাড়ে অপেক্ষায় রয়েছেন শত শত ডিম সংগ্রহকারী।

[৪] হালদায় ডিম সংগ্রহকারী বাপ্পু বড়ুয়া ও আশু বড়ুয়া জানায়, নদীতে অল্প নমুনা ডিম ছেড়েছে।তবে নমুনা ডিম ছাড়ার পর যে কোনও সময় ডিম ছাড়বে মা মাছ আমরা মনে করি। এই আশায় ডিম সংগ্রহকারী নৌকা ও জাল নিয়ে নদীতে অপেক্ষার প্রহর গুনছে। 

[৫] রাউজান ও হাটহাজারী উপজেলা সিনিয়র মৎস্য অফিসার পিযুষ প্রভাকর বলেন, হালদা নদীতে দু’দফায় মাছ নমুনা ডিম ছাড়ে। নমুনা ডিমের পরিমান খুবই কম। নমুনা ডিম ছাড়ার পর হালদা নদীতে যে কোনো সময়ে মা মাছ ডিম ছাড়ার সম্ভবনা রয়েছে। হালদা নদীতে মা মছি ডিম ছাড়ার পর নদী থেকে মা মাছের ডিম সংগ্রহ করে মাছের রেনু ফুটানোর জন্য হালদা নদীর তীরে ডিম সংগ্রহকারীরা মাটির কুয়া খনন করে কুয়া প্রস্তুত করে রাখা হয়েছে। সম্পাদনা: হ্যাপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়