শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৭ এপ্রিল, ২০২২, ০৩:৩০ দুপুর
আপডেট : ২৭ এপ্রিল, ২০২২, ০৩:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঈদযাত্রা : ভোগান্তির শঙ্কা যাত্রীদের, স্বস্তিতেই ফেরার আশা কর্তৃপক্ষের 

সোহেল মিয়া : [২] ঈদের আর সপ্তাহখানেক বাকি। এরই মধ্যে কিছু মানুষ তাদের পরিবার-পরিজনকে নিরাপদে বাড়ি পাঠাতে শুরু করেছে। তবে যে আশায় তারা আগে ভাগেই বাড়ি পাঠাতে শুরু করেছেন সেই আশাও অনেকটা ভেঙে যাচ্ছে। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে যারা যাতায়াত করছেন তারা নির্বিঘ্নে আপাতত বাড়ি ফিরতে পারছেন না। বেশ কয়েকদিন ধরেই এই নৌরুটের উভয় প্রান্তে বেশ ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। তবে আজ বুধবার (২৭ এপ্রিল) তুলনামূলক ভাবে কয়েকদিনের তুলনায় অনেকটাই নিরাপদে ভোগান্তি ছাড়াই নদী পার হচ্ছেন।

[৩] এ দিকে ঈদে ঘরমুখো মানুষকে নিরাপদ ও নির্বিঘ্নে বাড়ি ফিরতে নানাবিধ উদ্যোগ গ্রহণ করার কথা জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ঈদের আগে ফেরির সংখ্যা বাড়ানো, ঈদের আগে ৫ দিন ও পরের ৫ দিন অপচনশীল পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ রাখা, বন্ধ ঘাট চালু করা, ঘাটের আইনশৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ মোতায়ন, ম্যাজিস্ট্রেট নিয়োগসহ বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন। 

[৪] তবে এখন পর্যন্ত কর্তৃপক্ষের এই ব্যবস্থা গ্রহণের তেমন কোন উদ্যোগ চোখে পড়েনি। বরং স্বাভাবিক সময়ে এই নৌরুটে যে ফেরি চলাচল করতো তাও সে সংখ্যা কমে গিয়েছে। যার কারনে দৌলতদিয়া-পাটুরিয়া উভয় প্রান্তেই বেশ কয়েক দিন ধরে যানবাহনের দীর্ঘ সারি দেখা গিয়েছে। ঘন্টার পর ঘন্টা নদী পারের জন্য অপেক্ষা করতে হয়েছে খোলা আকাশের নিচে। অন্যদিকে বর্ষা মৌসুমে ক্ষতিগ্রস্থ লঞ্চ ঘাটটি এখনো মেরামত করেনি ঘাট কর্তৃপক্ষ। ফলে ঝুঁকি নিয়েই নদী পার হতে হবে যাত্রীদের।

[৫] স্কয়ার ওষুধ কোম্পানীতে কর্মরত নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তাসহ একাধিক যাত্রী বলেন, এখনো ঈদের বাকি প্রায় ৬-৭ দিন। বিভিন্ন গণমাধ্যমে দেখলাম এরই মধ্যে ঘাটের উভয় প্রান্তে যানবাহনের দীর্ঘ সারি রয়েছে। এ গরমের মধ্যে ঘন্টার পর ঘন্টা যাত্রীদের খোলা আকাশের নিচে অপেক্ষা করতে হচ্ছে। 

[৬] এরা আরো বলেন, এখনই যদি এরকম হয় তাহলে ঈদের দুই-তিন আগে ঘাটের কি অবস্থা হবে সেটাই ভাবার বিষয়। কারণ এই  নৌরুট দিয়ে ঈদের আগে প্রতিদিন কয়েক হাজার যানবাহন ও লাখো মানুষ পার হবে। 

[৭] এদিকে সাধারণ যাত্রীদের শঙ্কার কথা উড়িয়ে দিয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাটের শাখা ব্যবস্থাপক (বাণিজ্য) মো: শিহাব উদ্দিন বলেন,  বর্তমান ১৯ টি ফেরি রয়েছে এই নৌরুটে। ঈদের আগে ফেরির সংখ্যা বেড়ে ২১ টি হবে। ফেরির সংখ্যা বেড়ে গেলে আশা করছি ভোগান্তি কমে যাবে। যাত্রীরা আশঙ্কা করতেই পারেন। আমরা আশা করছি কোন রকম ভেগান্তি ছাড়াই মানুষ ঘরে ফিরতে পারবে। এক্ষেত্রে অনেকটাই নির্ভর করবে ট্রাফিক কন্ট্রোল রুমের উপর। ঘাটের ট্রাফিক আইন যদি কঠোর থাকে তাহলে কোন সমস্যা হবে না। সম্পাদনা : জেরিন 

রাজবাড়ী পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বার্তা২৪.কমকে বলেন, ঈদের আগে ও পরে যাত্রীদের জানমালের নিরাপত্তা এবং ঘাটের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়