শিরোনাম
◈ মোহাম্মদপুরে যৌথ বাহিনীর অভিযানে গ্রেফতার ৭৯: ‘নৈরাজ্য’ ঠেকাতে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে ◈ ‘এক দুপুরে, হাসিনার পুকুরে...’ ◈ ‘সেন্টমার্টিন নিয়ে সিদ্ধান্ত দেশের পর্যটনের জন্য ধ্বংসাত্মক’ ◈ চট্টগ্রাম মেডিকেল কলেজের ৭৫ শিক্ষার্থী বহিষ্কার ◈ লিংক পেলেই উতলা হবেন না, ফেঁসে যাবেন, ধরা খাবেন : সিআইডি (ভিডিও) ◈ গণভবন পরিদর্শন শেষে যেসব নির্দেশনা দিলেন প্রধান উপদেষ্টা ◈ আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধের দাবি জোরালো হচ্ছে ◈ ফায়ার সার্ভিসের কোনো ব্যর্থতা নেই, সীমাবদ্ধতা আছে ◈ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে রাজনীতি নিষিদ্ধ ◈ ‘ফ্রান্সের যুদ্ধবিমান বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন সত্য নয়’

প্রকাশিত : ২৮ অক্টোবর, ২০২৪, ১২:৩৫ দুপুর
আপডেট : ২৮ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে ‘ধর্মান্তরিত’ করার অভিযোগের ব্যাখ্যা দিতে আসার পথে ছয়জনের ওপর হামলা

সনত চক্র বর্ত্তী, ফরিদপুর : ফরিদপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করতে আসার সময় হামলার শিকার হয়েছেন তিনটি পরিবারের ছয়জন। হামলার শিকার ব্যক্তিরা জোর করে চরাঞ্চলের মানুষকে ধর্মান্তরিত করছিলেন বলে অভিযোগ ওঠে। সেই অভিযোগের ব্যাখ্যা দিতে তারা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করতে যাচ্ছিলেন। রোববার (২৭ অক্টোবর) দুপুরের দিকে ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে এ ঘটনা ঘটে।

এ সময় সদর উপজেলার ঈশান গোপালপুর গ্রামের জাহিদুল ইসলাম, আবদুর রহিম, শরিফুল ইসলাম, উষা, খুশি বেগম ও ইতি বেগম হামলায় আহত হন। তারা রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার নুরা পাগলার ভক্ত বলে জানা গেছে।

হামলার শিকার শরিফুল ইসলাম জানান, সদর উপজেলার ঈশান গোপালপুর গ্রামের একটি পারিবারিক বিষয়কে ধর্মীয় ইস্যু বানিয়ে একটি চক্র দাঙ্গা সৃষ্টি করতে চাচ্ছে। ওই গ্রামের আইয়ুব মোল্যার সঙ্গে তাদের পারিবারিকভাবে ভালো সম্পর্ক ছিল। কিন্তু আইয়ুবের পারিবারিক বিষয় নিয়ে তাদের বিরুদ্ধে সংশ্লিষ্টতার অভিযোগ তোলা হয়। এ নিয়ে দ্বন্দ্ব শুরু হয়। পরে সেটি ধর্মীয় রং মাখিয়ে বিভ্রান্তি ছড়ানো হয়।

শরিফুল ইসলাম বলেন, প্রায় এক মাস আগে কয়েকটি গণমাধ্যমে একটি সংবাদ প্রকাশ করা হয়। সংবাদে তারা গোপনে মানুষকে খ্রিষ্টান হতে প্রচারণা চালাচ্ছেন বলে অভিযোগ করা হয়।

অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, আসলে আমরা মুসলিম, নামাজ-কালাম পড়ি। কোনো খ্রিষ্টান রীতিনীতিতে চলি না। কাউকে উদ্বুদ্ধও করি না। নুরা পাগলার ভক্ত হওয়ায় বিশেষ দিনে সাদা কাপড় পরি। আমাদের পীর নুরা পাগলার গুণগান করি। যার ভিডিও ও ছবি আমরা ফেসবুকে ছাড়ি। সেগুলো ব্যবহার করে আমাদের খ্রিষ্টান চক্র বানিয়ে সংবাদ প্রকাশ করা হয়। এতেই বিভ্রান্তি তৈরি হয়। এ নিয়ে আমরা জেলা প্রশাসকের কাছে গেলে তিনি সংবাদ সম্মেলন করে আমাদের বক্তব্য পরিষ্কার করতে বলেন। সেই অনুযায়ী সংবাদ সম্মেলন করতে যাচ্ছিলাম। পথে এলাকার প্রতিপক্ষ ও অপরিচিত কিছু লোক আমাদের ওপর হামলা চালিয়ে আহত করেন।

এ বিষয়ে বক্তব্য জানতে অভিযুক্ত আইয়ুব মোল্যার মোবাইলে একাধিকবার কল করলেও বন্ধ পাওয়া যায়। যার কারণে তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

এ ব্যাপারে ফরিদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহাবুবুল ইসলাম পিকুল বলেন, হামলার শিকার ব্যক্তিদের বিরুদ্ধে কয়েক দিন আগে সংবাদ প্রকাশিত হয়। তারই ব্যাখ্যা দিতে প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। কিন্তু তারা প্রেসক্লাবে প্রবেশ করার আগেই কে বা কারা তাদের ওপর হামলা চালায়। হামলার কারণে সংবাদ সম্মেলন হয়নি।

এ বিষয়ে ফরিদপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান বলেন, হামলার শিকার ব্যক্তিরা চরাঞ্চলের অসহায় গরিব মুসলমানদের বিভ্রান্ত করে ধর্মান্তরিত করে আসছিলেন বলে অভিযোগ উঠে। সেই অভিযোগে স্থানীয় কয়েকজন ক্ষিপ্ত হয়ে তাদের ওপর হামলা চা

  • সর্বশেষ
  • জনপ্রিয়