শিরোনাম
◈ ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ১২৪৮ ◈ তসলিমা নাসরিনের দাবি সত্য নয়, জানাল প্রধান উপদেষ্টার প্রেসসচিব ◈ নবীরা বলে গেছেন, কিয়ামতের শুরু হবে মধ্যপ্রাচ্যেই : ডোনাল্ড ট্রাম্প (ভিডিও) ◈ চট্টগ্রামের থানায় হত্যাচেষ্টার মামলা : জানেন না বাদী, গত কয়েক বছরে একবারও চট্টগ্রামে যায়নি ফাতেমা ◈ বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশের কারণে পশ্চিমবঙ্গে এবং ভারতে শান্তি বিঘ্নিত হচ্ছে: অমিত শাহ (ভিডিও) ◈ রাষ্ট্রপতির অপসারণ নিয়ে যা জানালেন উপদেষ্টা রিজওয়ানা হাসান (ভিডিও) ◈ বাংলাদেশের ছাত্র রাজনীতি: গল্পের ইতিহাস, নৃশংস সহিংসতা ◈ স্টেশনে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’ লেখায় প্রকৌশলী বরখাস্ত ◈ ভুটানকে ৭-১ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ ◈ সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ গ্রেফতার

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২৪, ০৫:২৯ বিকাল
আপডেট : ২৭ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধামরাই জনদুর্ভোগ কমাতে রাস্তা সংস্কারে নামলো শিক্ষক ও শিক্ষার্থীরা

মো:আদনান হোসেন ধামরাই : ধামরাই পৌর শহরের অধিকাংশ রাস্তাঘাটের বেহাল অবস্থা। এতে চরম ভোগান্তির শিকার সাধারণ মানুষ। দীর্ঘ দিন ধরে সংস্কারের অভাবে খানাখন্দে ভরে গেছে। সংস্কারের কোন পদক্ষেপ নেই পৌর কর্তৃপক্ষের।এ অবস্থায় ধামরাই আইন শৃঙ্খলা মিটিংয়ে বলেও কোন লাভ হলো না । তবে রাস্তার বেহাল অবস্থা দেখে জনদুর্ভোগ কমাতে সংস্কারে নামলো 'ধামরাই মডেল স্কুলের' শিক্ষক ও শিক্ষার্থীরা।

জনদুর্ভোগ কমাতে রাস্তা সংস্কারে নামলো শিক্ষক ও শিক্ষার্থীরা। ধামরাই মডেল স্কুলের ছাত্র - ছাত্রীরা, তাদের নিজেদের চেস্টায় রাস্তা সংস্কার কাজ করে দিল। ছাত্রছাত্রীরা নিজেদের খেলাধুলার সাধ বিসর্জন দিয়ে রাস্তা সংস্কারের কাজে সময় দিল। ধামরাই  অনেক বিদ্যালয়ের কাছে এটি এখন আর্দশ।


খানাখন্দে ভরা রাস্তা। কোন কোন রাস্তা দিয়ে রিকশা, অটো রিকশা চলাচল বন্ধ করে দিয়েছে। অনেকটা পথ ঘুরে যাতায়াত করে। বয়স্ক কিংবা অসুস্থ ব্যক্তিদের জন্য মরণ ফাঁদে পরিনত হয়েছে পৌরবাসীর রাস্তা। সড়কের বেহাল অবস্থার কারণে ঘটছে নানা ধরনের দূর্ঘটনা। 

ধামরাই উপজেলায় প্রথম শ্রেণীর পৌরসভা প্রধান সড়কের এমনই বেহাল দশা। এই সড়ক নিয়ে অবর্ণনীয় দূর্ভোগে আছেন পৌরবাসী। ধামরাই হার্ডিজ্ঞ সরকারি স্কুলের সামনে হতে বড়বাজার নাটমন্দির পর্যন্ত  সড়ক টির পুনরায় মেরামত করা প্রয়োজন, সড়কটি এখন চলা চলের অযোগ্য হয়ে পড়েছে। যানবাহন তো দূরে থাক,পায়ে হেঁটে যাওয়াই দুষ্কর। সড়কটির বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। খানাখন্দে ভরপুর গোটা সড়ক। এতে প্রতিদিন চরম ভোগান্তিতে পড়েছেন পৌর বাসীসহ এই শহরে আসা উপজেলার বিভিন্ন এলাকার সাধারণ মানুষ।এমন দৃশ্য দেখা যায় ধামরাই পৌর সভায়,যার প্রতিটি রাস্তাই এখন গলার কাঁটা হয়ে দাড়িয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়,সাধারণ জনগণের জানমালের নিরাপত্তার জন্য এসব রাস্তার কোন উন্নয়নমূলক কাজের হাতের ছোঁয়া লাগেনি।

ধামরাই মডেল স্কুলের ছাত্র মোঃ মনোয়ার হোসেন বলেন, সামান্য বৃষ্টি হলে আমাদের স্কুলের সামনে দিয়ে যাওয়া যায় না। কারণ বৃষ্টির পানি জমে থাকায় কোন গাড়ী কিংবা রিকসা এই রাস্তা আসে না। এছাড়া পায়ে হেটেঁ যাওয়ার সময় রাস্তার খারাপ পানি শরীরে লেগে জামা কাপড় নষ্ট হয়ে যায় এমনকি অনেক সময় পানিতে পড়ে দূর্ঘটনা ঘটে যায়।

এই বিষয়ে ধামরাই মডেল স্কুলের ছাত্রী হালিমা আক্তার বলেন, এই রাস্তা দিয়ে যেতে গিয়ে আমি দূর্ঘটনার শিকার হয়েছি। এছাড়া রাস্তা দিয়ে গাড়ী গেলে রাস্তার ময়লা পানি শরীরে লেগে জামা কাপড় নষ্ট হয়ে যায়।  এই জন্য আমরা নিজ উদ্যোগে রাস্তাটি সংস্কার কাজ করতেছি। যাতে সাধারণ মানুষও আমাদের সাথে যাতায়েত করতে পারে।

এই বিষয়ে ধামরাই মডেল স্কুলের প্রধান শিক্ষক শেখ সিরাজুল ইসরাম বলেন, রাস্তার এমন অবস্থার করেণে আমাদের স্কুলের চাত্র-ছাত্রীদের যাতাযেত করতে অনেক কষ্ট হয়। কারণ এই রাস্তায় কোন গাড়ী এবং রিকসা আসে না। যার জন্য দিন দিন স্কুলের অনেক ছাত্র-ছাত্রীরা স্কুলে আসতে চায় না। এতে লেখা পড়ার অনেক ক্ষতি হয়। সেই জনই আজকে সকল ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের নিয়ে নিজেদের উদ্যোগে রাস্তার সংস্কার কাজ করে যাচ্ছি। এর আগে আমরা এই রাস্তার বিষয়ে পৌরসভার উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি কিন্তু তাতে কোন সাড়া মেলেনী কর্তৃপক্ষের।

এই বিষয়ে ধামরাই পৌরসভার নির্বাহী প্রকৌশলী মোঃ শাহাদৎ হোসেন বলেন, এই রাস্তাটি এলজিআরডি থেকে সিআরপি অনুমোদন হয়েছে। এলজিআরডির জটিলতার কারণে শুধু স্কিমটা অনুমোদন হয়নি। স্কিমটা অনুমোদন দিলে আমরা টেন্ডার দিয়ে কাজ করবো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়