শিরোনাম
◈ পরিবার ব্যবস্থাপনা, এটা পশ্চিমাদের কাছে স্বপ্নের মতো: শায়খ আহমাদুল্লাহ ◈ হজযাত্রায় সমুদ্রপথে সৌদি আরব যেতে কতদিন সময় লাগবে?  সুবিধা এবং অসুবিধা সমূহ ◈ ধর্ষণের শিকার ৯ বছর বয়সী শিশুটির অবস্থা ভয়াবহ ◈ ভারতের ভিসা নীতি কি সরকারের জন্য ‘কূটনৈতিক চাপ’? ◈ আমার দেশ পত্রিকা কবে বাজারে আসছে, জানালেন মাহমুদুর রহমান ◈ বাংলাদেশে বর্তমানে ৪ কোটি ১৭ লাখ মানুষ চরম দরিদ্র: জাতিসংঘ ◈ দেশে ফিরতে সাকিব আমাকে ফোন দিয়েছিল: আসিফ নজরুল ◈ ‘মেগা বাঁধ’ ঘিরে চীন-দিল্লি উত্তেজনা ◈ রাজধানীতে শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীর অভিযান (ভিডিও) ◈ বিপিএলে সিলেট স্ট্রাইকার্স থেকে মাশরাফিকে বাদ দিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ১২:১৩ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে আওয়ামী লীগ নেতার বাড়িতে হামলা-ভাঙচুর, অগ্নিসংযোগ

সনত চক্র বর্ত্তী,  (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীর পরমেশ্বরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মান্নান মাতুব্বর, তার তিন ছেলে ও ভাই সিদ্দিক মাতুব্বরের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করেছে পাশের সালথা উপজেলার যদুনন্দী ইউনিয়নের বড় খারদিয়া গ্রামের বাসিন্দারা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে উপজেলার পরমেশ্বরদী ইউনিয়নের ময়েনদিয়া গ্রামে দফায় দফায় এ ঘটনা ঘটে। সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে পুলিশ, সেনাবাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এছাড়া ফায়ার সার্ভিসের কর্মীরা বসতবাড়ির আগুন নিয়ন্ত্রণে করে। 

পুলিশ সূত্রে জানা যায়, ফরিদপুরের সালথা উপজেলার যদুনন্দী ইউনিয়নের বারখাদিয়া গ্রামের বাসিন্দা ও মানবতা বিরোধী মামলার ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক আসামী মাওলানা আবুল কালাম আজাদ এর বিরুদ্ধে ওই মামলার সাক্ষী ছিলেন বোয়ালমারী উপজেলার পরমেশ্বর্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আব্দুল মান্নান মাতুব্বর। তার সাক্ষ্যের ভিত্তিতে আবুল কালাম আজাদের ফাঁসির রায় হয় বলে অভিযোগ এলাকাবাসীর।  (যদিও রায়ের পর পরই আবুল কালাম আজাদ বর্তমানে পলাতক রয়েছেন)।


হামলার সময় মান্নান মাতুব্বর এবং পরিবারের অন্যান্য সদস্যরা পালিয়ে নিজেদের আত্মরক্ষা করেন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থল এলাকায় সেনাবাহিনী, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা রয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সুত্র জানায়, পূর্বের সেই সুত্র ধরে সকাল নয়টার দিকে বিক্ষুব্ধ এলাকাবাসী উপজেলার পরমেশ্বরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মান্নান মাতুব্বরের বাড়িতে অতর্কিত হামলা চালায়। 

এ সময় বসতবাড়ীতে থাকা মান্নান মাতুব্বরের বড় ছেলে হারেজ মাতুব্বর, মেজ ছেলে মজনু মাতুব্বর, ছোট ছেলে মাসুদ মাতুব্বরের বসতবাড়ীতে লুটপাট, ভাংচুর ও অগ্নি সংযোগ চালায়। পরে সেখান থেকে ফিরে এসে সালথা উপজেলার যদুনন্দী ইউনিয়নের খারদিয়া গ্রামের মান্নান মাতুব্বরের সমর্থক হাসেম মোল্যা, কালাম মোল্ল্যা, জালাল মোল্যা ও হবি মোল্ল্যার বাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাট চালায় তারা। এ সময় বেশ কয়েকজন আহত হন। তবে প্রাথমিকভাবে আহতদের নাম পরিচয় জানা সম্ভব হয়নি। আহতদের উদ্ধার করে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে পাঠানো হয়েছে।

ইউপি চেয়ারম্যান ও আ’লীগ নেতা মান্নান মাতুব্বর এবং তার পরিবারের অন্যান্য সদস্যরা পালিয়ে আত্মরক্ষা করায় তাদের বক্তব্য নেয়া সম্ভব হয়নি। এ ব্যাপারে বোয়ালমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ গোলাম রসুল বলেন, আমি একটু ছুটিতে আছি। থানার সেকেন্ড অফিসারের সাথে যোগাযোগ করেন।

সিনিয়র সহকারী পুলিশ সুপার (নগরকান্দা-সালথা সার্কেল) মো. আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, মান্নান মাতুব্বর আবুল কালাম আজাদের মামলার সাক্ষী ছিলেন বলে জেনেছি। তবে এ হামলার পিছনে ওই ঘটনা কাজ করেছে বলে আমার মনে হয়নি। ময়েনদিয়া বাজার এ এলাকার একটি বড় বাজার। এ বাজারের নিয়ন্ত্রণ করতেন ইউপি চেয়ারম্যান মান্নান মাতুব্বর ও তার লোকজন। এ নিয়ন্ত্রণ নিয়ে এ ঘটনা ঘটতে পারে।


এ বিষয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর হাসান চৌধুরী বলেন, খবর পেয়ে সেনাবাহিনী, পুলিশ এবং আগুন নিয়ন্ত্রনের জন্য ফায়ার সার্ভিস কে জানানো হয়। সেনাবাহিনীর ৩ টি টিম ও থানা থেকে পর্যাপ্ত ফোর্স গিয়ে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে। এখন পর্যন্ত সংঘর্ষকারী কাউকে পাওয়া যায়নি। বর্তমানে সেখানে পুলিশ মোতায়ন রয়েছে, এখন সেখানকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কোন হতাহতের ঘটনা জানা সম্ভব হয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়